বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ



‘ভালো বই পড়লে ভালো মানুষ হবে’
প্রকাশ: ২৩ ডিসেম্বর, ২০২২, ১২:১০ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

‘ভালো বই পড়লে ভালো মানুষ হবে’

কয়েকদিন আগে আমি ঢাকায় গিয়েছিলাম। ঢাকা থেকে পিরোজপুর ফেরার লঞ্চে সিয়ামের সঙ্গে দেখা হয় আমার।
‘ভালো বই পড়লে ভালো মানুষ হবে’
আব্দুল্লাহ আল মাসুম :

সিয়াম বই পড়তে পছন্দ করে। বই থেকে সে প্রতিনিয়তই নতুন নতুন বিষয় জানতে পারে। তাই কোথাও যাবার সময় সঙ্গে একটি বই বা ম্যাগাজিন রাখেই। ফলে সময়টা বেশ ভালো কাটে তার।

সিয়ামের বাড়ি পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায়। পড়াশোনার পাশাপাশি ছোট্ট একটা চাকরিও করতে হয় তাকে। সিয়াম ১৭ বছর বয়সী কিশোর। সে ঢাকার মুগদা এলাকায় একটি কারখানায় ছবি বাঁধানোর ফ্রেম তৈরির কাজ করে। এসএসসি পরীক্ষা দেওয়ার পর আর পড়াশোনা করা হয়ে ওঠেনি তার। তবুও পড়তে ভালোবাসে সে।

যতটুকু সময় পায় সে পড়াশোনায় মন দিতে চেষ্টা করে। সামনে পরীক্ষা উপলক্ষে লঞ্চে করে ঢাকা থেকে মঠবাড়িয়া তার গ্রামের বাড়ি যাচ্ছে। লঞ্চের দীর্ঘ সময়টা বই পড়ে পার করার সিদ্ধান্ত নিয়েছে সে।

কয়েকদিন আগে আমি ঢাকায় গিয়েছিলাম। ঢাকা থেকে পিরোজপুর ফেরার লঞ্চে সিয়ামের সঙ্গে দেখা হয় আমার।

আমি তাকে বই পড়তে দেখে কথা বলার জন্য খুব আগ্রহী হয়ে উঠি। আমরা পরিচিত হই এবং অনেক সময় ধরে গল্প করি।

সিয়াম বলে, গল্প, উপন্যাসের বই তার পছন্দ। গল্প পড়লে আনন্দের পাশাপাশি অনেক কিছু শিখতেও পারে সে। আর গল্প পড়লে কখনোই তার পড়ায় বিরক্তি আসে না।

বলছিল, “পড়ার জন্য আলাদা করে তেমন সময় পাই না, তাই যাত্রাপথটাকেই কাজে লাগাই। সঙ্গে কেউ না থাকায় বই-ই হয় আমার সঙ্গী। সময়টা খুবই ভালো কাটে এতে।”

আমাদের দেশে এক সময় বাসে বা ট্রেনে বই, ম্যাগাজিন আর পত্রিকা পড়ার একটা রীতি ছিল যা এখন হারিয়ে গেছে। মোবাইল ফোন আসায় আমরা এখন বই বা পত্রিকার গন্ধই ভুলে গেছি অনেকে।

সে বলছিল, সবাইকে বেশি বেশি বই পড়তে হবে। ভালো মানুষ হতে হলে বই পড়ার বিকল্প নেই।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া