মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ



আগে আটক পরে মামলা তারই নাম ডিজিটাল নিরাপত্তা আইন ?
প্রকাশ: ৩১ মার্চ, ২০২৩, ১:৩৯ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

আগে আটক পরে মামলা তারই নাম   ডিজিটাল নিরাপত্তা আইন ?

মামুনুর রশীদ নোমানী : ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর আমাকে এবং আমার সাথে থাকা কামরুল ও লাবুকে পুলিশ আটক করে মিথ্যা, বানয়োট, ভিত্তিহীন অভিযোগে। আটক করে থানায় নেয়ার পরে দু ঘন্টা পর গভীর রাতে জানতে পারি রাত একটা ৩৫ মিনিটে কুখ্যাত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। আমি এক নম্বর আসামী। অভিযোগ ছবি তোলার। ছবি ডিজিটাল মাধ্যমে প্রকাশের আশংকা। প্রকাশ হয়নি ফেসবুকসহ কোন অনলাইন বা অফলাইনে। সম্পুর্ন ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার। মাদক বিক্রেতা,ও কতিপয় দালাল সাংবাদিক নেশার ঘোরে মুখস্ত সংবাদ প্রকাশ করলো কথিত সাংবাদিক নোমানী ছবি তুলতে গিয়ে আটক। এজাহারে নেই এমন সব গাজাখুরি তথ্য দিয়ে। কারাগারে ১৭ দিন ছিলাম। প্রতিদিনের সংবাদ প্রতিদিন পেতাম। অনেকে খুশি হলো আমার আটকে। আমার শুভাকাঙ্খীরা পেল কষ্ট ।তারা চেষ্টা করে জামিনে মুক্ত করলো। ঢাকায় মানববন্ধন হলো। ঢাকার পত্রিকাগুলো মানববন্ধন ও বিবৃতির সংবাদ প্রকাশ করলো। গোটা বিশ্বের সাংবাদিকদের সুরক্ষা নিয়ে কাজ করা আমেরিকান ভিত্তিক আন্তর্জাতিক গনমাধ্যম সংস্থা সিপিজে অনুসন্ধানী মুলক একটি সংবাদ প্রকাশ করে।

আরও পড়ুন

Bangladeshi journalist Mamunur Rashid Nomani faces hearing over Digital Security Act charges

এরপরে দেশী ও বিদেশী পত্র-পত্রিকা ও গনমাধ্যম নিয়ে কাজ করে এমন আন্তর্জাতিক গনমাধ্যম সংস্থা আমার পাশে দাড়ালো। বিশেষ ধন্যবাদ সিপিজে,মিডিয়া ডিফেন্স,আর্টিকেল ১৯,জাতিসংঘের মানবাধিকার সংস্থা,অধিকার,RSFসহ বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানকে। দেশের সিজিএস, এসএসপি,মানবাধিকার সমিতি,অনলাইন জার্নালিষ্টসহ বিভিন্ন গনমাধ্যম সংগঠন মানববন্ধন,বিবৃতি দেয়ার জন্য কৃতজ্ঞ। আমেরিকার সিপিজে , লন্ডনের মিডিয়া ডিফেন্স আমাকে ফলোআপে রাখে। সম্প্রতি আরেকটি সংবাদ প্রকাশ করে সিপিজে। এছাড়া প্রথম আলোতে প্রিয় সাংবাদিক কামাল আহমেদ ভাই এবং আমিন আল রশিদ ভাই সাম্প্রতিক দেশকালে আমাকে নিয়ে নিবন্ধ প্রকাশ করেন। সিপিজের সংবাদের বরাত দিয়ে মানবজমিন ও প্রতিদিনের বাংলাদেশ সংবাদ প্রকাশ করেছে। এছাড়া এখানে উল্লেখ করিনি এমন অনেক গনমাধ্যম সংগঠন,সাংবাদিক,মানবাধিকার কর্মী,সংগঠক ও প্রিয়জনরা আমাকে লিগ্যাল ,চিকিৎসা ও মানসিক সাপোর্ট দিয়েছেন তাদের প্রতি আমি বরাবরের মতই কৃতজ্ঞ ।

 

আরও পড়ুন……..

সাংবাদিক নোমানির বিরুদ্ধে অবিলম্বে সব অভিযোগ প্রত্যাহার দাবি সিপিজের

 

 

আগেও বলেছি ডিজিটাল নিরাপত্তা আইনটি ভিন্নমত দমনের। আইনটি সংবিধান বিরোধী। আইনটি ভয়ের সংস্কৃতি চালু করার। আমরা এই বিতর্কিত আইনটি বাতিলের দাবী জানাচ্ছি।

আমাদের বিরুদ্ধে মামলা হলো। মামলাটি থানা থেকে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত,বিজ্ঞ জেলা জজ আদালত গড়িয়ে এখন সাইবার ট্রাইব্যুনালে বিচারের জন্য শুনানীর অপেক্ষায়। ইতিমধ্য ফরেনসিক রিপোর্ট এলো। রিপোর্টে কোন ডিজিটাল আইনে মামলা হওয়ার কোন উপাদান নাই। মানে সেই তর্কিত ছবি নাই মোবাইলে। তাই সিআইডির ফরেনসিক বিভাগ কোন মতামত প্রদান করেন নি। তারা বলেছে তর্কিত ছবির কোন উপাদান মোবাইলে না থাকায় মতামত দেয়া গেলনা। তার পরেও আমাদের বিরুদ্ধে চার্জশীট। ন্যায় বিচার পাওয়ার জন্য ধার্য্য তারিখে হাজির হই আদালতে।

আরও পড়ুন……..

সাংবাদিক নোমানির চার্জশিট প্রত্যাহার দাবি সিপিজের

 

আমাদের সাথে অন্যায় ও বহুল সমালোচিত কালো আইন ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দিয়ে আইনের অপব্যবহার করা হয়েছে যা ফরেনসিক রিপোর্টেই প্রমানিত।

আমি সাংবাদিক শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি ও প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে দায়ের হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের মামলাটি প্রত্যাহারের দাবী জানাচ্ছি। সাংবাদিকদের কন্ঠরোধের জন্যই এখন দেশের সবখানে সাংবাদিকদের বিরুদ্ধে বহুল সমালোচিত কালো আইন ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হচ্ছে। গ্রেপ্তার করা হচ্ছে গভীর রাতে। ২৯ মার্চ ‘২৩ তারিখ বুধবারই চট্রগ্রাম খুলনা ও ঢাকায় চারজন সম্পাদক ও সাংবাদিকদের বিরুদ্ধে মামলা হলো। কেউ কেউ আটক হলো। অথচ সাংবাদিকরা সমাজের আয়না। সমাজের দর্পন।

সাংবাদিকদের দমন নিপিড়ন বন্ধের জন্য এগিয়ে আসতে হবে সকল গনমাধ্যম সংগঠনকে। এগিয়ে না আসলে ক্ষতি সাংবাদিকদেরই।

লেখক : সম্পাদক বরিশাল খবর, প্রধান বার্তা সম্পাদক দৈনিক শাহনামা, বরিশাল।

Bangladeshi journalist Mamunur Rashid Nomani harassed following 2020 assault, detention

Bangladeshi journalist Mamunur Rashid Nomani faces hearing over Digital Security Act charges

কন্ঠরোধ ও সাজা দেয়ার জন্যই সাংবাদিক নোমানীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় বানোয়াট চার্জশীট

https://mzamin.com/news.php?news=48059

https://protidinerbangladesh.com/national/32806/%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%82%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A6%E0%A6%BF%E0%A6%95-%E0%A6%A8%E0%A7%8B%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%B0-%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%9C%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%9F-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%A6%E0%A6%BE%E0%A6%AC%E0%A6%BF-%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%9C%E0%A7%87%E0%A6%B0

ডিজিটাল নিরাপত্তা আইনটি পুরোপুরি বাতিল এখন সময়ের দাবি

https://epaper.shampratikdeshkal.com/nog…/2023-03-16/1/118

https://cgs-bd.com/cms/media/documents/e8fc8744-a09b-4676-b9d8-192db92b963b.pdf

https://www.prothomalo.com/opinion/column/hqo1ze2i78

http://www.humanrights.asia/wp-content/uploads/2021/07/Neglect-and-Loss-07.pdf

One of the tortured journalist is Mamunur Rashid Nomani




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া