শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ



মা নার্স, মাকে নিয়েই উদ্বিগ্ন আমরা
প্রকাশ: ১৪ এপ্রিল, ২০২০, ৮:২৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

মা নার্স, মাকে নিয়েই উদ্বিগ্ন আমরা
আমি দিনাজপুর জিলা স্কুলের অষ্টম শ্রেণির শিক্ষার্থী। দিনটি ১৬ মার্চ। ক্লাস শেষে বন্ধুদের সঙ্গে করোনাভাইরাস নিয়ে গল্প করছিলাম। ১৭ মার্চ উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্কের ওপর প্রস্তুতি নিচ্ছিলাম। দেশে করোনাভাইরাস তখনো ততটা ছড়ায়নি। ঠিক তখনই পিয়ন মামা এসে নোটিশ পড়লেন, আগামী ৯ এপ্রিল পর্যন্ত স্কুল বন্ধ এবং ১৭ মার্চের সব অনুষ্ঠান বাতিল। সবাই স্তব্ধ হয়ে গেলাম। সবার মতোই আমার মন খারাপ হয়েছিল ১৭ মার্চের অনুষ্ঠান বাতিল হওয়ার জন্য। ঠিক তখনই শুনলাম কোচিংও বন্ধ দিয়ে দিয়েছে।

বন্দী জীবন শুরু হলো ১৭ মার্চ থেকে। আমার বাবা পেশায় শিক্ষক। বাসায় বাবাকেই শিক্ষক হিসেবে পেলাম। আমার ছোট ভাই চতুর্থ শ্রেণিতে পড়ে। বাবা পড়ালেখার পাশাপাশি ধর্মীয় ও নৈতিক শিক্ষা দিয়ে থাকেন। পাঁচ ওয়াক্ত নামাজ দুই ভাই বাবার সঙ্গে একসঙ্গে আদায় করতাম। সেটা ছিল এক অন্য অনুভূতি।

এখন তো অনেকটাই বন্দী। বাইরে বের হতে না পারা ছিল অনেক কষ্টের। স্কুলের মাঠ, বন্ধু, শিক্ষক—সবার কথা অনেক মনে পড়ত। ফোনে কথা হয় বন্ধুদের সঙ্গে এবং বন্ধুদের সংসদ বাংলা টিভি চ্যানেলের ক্লাস হওয়ার কথাটি জানাতাম। সেই সঙ্গে পড়ালেখার পাশাপাশি বিনোদন হিসেবে প্রথম আলোর পড়ালেখার পাতা, বিভিন্ন খবর, বিভিন্ন ঘরোয়া খেলা এই বন্দী জীবনে অনেক বিনোদন দিত।

ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে ৩টি নতুন শব্দ জেনেছি—লকডাউন, আইসোলেশন, কোয়ারেন্টিন। সেই সঙ্গে বিশ্বের খবর জানার টেলিভিশন ও বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে চোখ রাখছি।

একজন স্কাউট সদস্য হিসেবে অন্য স্কাউট সদস্যদের সঙ্গে দিনাজপুর বড় ময়দানে পরিষ্কার-পরিচ্ছন্ন অভিযানে অংশ নিই। একদিন ফেসবুকে দেখলাম, করোনাভাইরাসের কারণে অনেক খেটে খাওয়া মানুষ কাজ খুঁজে পাচ্ছেন না। এ অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য ‘সেভ আর্থ সেভ বাংলাদেশ’ নামে একটি উদ্যোগের মাধ্যমে কয়েকজন বন্ধু মিলে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি জানাই। অনেকে আমাদের বিভিন্নভাবে সাহায্য-সহযোগিতা করেছেন। আমরা তা দিয়েই ১০ পরিবারকে ১০ কেজি পরিমাণ চাল, ডাল, তেল, লবণ, সাবান দিয়ে সহযোগিতা করি।

বাংলাদেশের পরিবেশ নিয়ে ‘পরিবেশ বাঁচাও বাংলাদেশর বাঁচাও’ শিরোনাম একটি ত্রৈমাসিক পত্রিকার জন্য বন্ধুরা মিলে ম্যাসেঞ্জারের কাজ করছিলাম এই বন্দী জীবনের মধ্যে থেকেই।

এর মধ্যে পরিবার উদ্বিগ্ন থাকে আমার মাকে নিয়ে। আমার মা পেশায় একজন সিনিয়র স্টাফ নার্স। তিনি এম আব্দুর রহিম মেডিকেল কলেজ এবং হাসপাতালে চাকরি করেন। তিনি প্রতিদিন অনেক অসুস্থ মানুষের সেবার কাজ করেন। তাই তাঁকে নিয়ে আমাদের অনেক দুশ্চিন্তা হয়। মহান আল্লাহ তায়ালা আমার মাকে যেন সুস্থ রাখেন এবং এ সময় অনেক অসুস্থ মানুষের সেবা করতে পারেন।

সর্বোপরি আমাদের এ ভাইরাস মোকাবিলায় সচেতন হতে হবে, বিনা প্রয়োজনে ঘরের বাইরে বের হওয়া যাবে না, সাবান দিয়ে হাত ধুতে হবে ২০ সেকেন্ড ধরে, তাহলেই এই ভাইরাস প্রতিরোধ করা সম্ভব হবে। সৃষ্টিকর্তার নিকট এই দোয়া করি, মহান সৃষ্টিকর্তা যেন আমাদের সবাইকে করোনার হাত থেকে রক্ষা করুক।

* শিক্ষার্থী, দিনাজপুর জিলা স্কুল




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া