শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ



ভাষার মাস নিয়ে বাবা-ছেলের ভাবনা
প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৩২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ভাষার মাস নিয়ে বাবা-ছেলের ভাবনা

চলছে ভাষার মাস। ফেব্রুয়ারী মাস বাঙালির জাতির জন্য গৌরব আর অহংকারের মাস। বাংলার দামাল ছেলেরা মায়ের ভাষা রক্ষায় নিজের জীবন উৎসর্গ করেছিলেন। জীবনের বিনিময়ে অর্জিত ভাষার মান পুরোপুরি রক্ষা করতে ব্যর্থ হয়েছি। ভাষার অপপ্রয়োগ, অশুদ্ধ বাক্যগঠন, বিকৃত শব্দচয়নের মাধ্যমে প্রতিনিয়ত ভাষা শহীদদের আত্মার অবমাননা করে চলছি।
বাংলা ভাষার মর্যাদা রক্ষায় সবাইকে সচেতন হতে হবে। ভাষার মাস  নিয়ে বাবা-ছেলের মতামত তুলে ধরেছেন, হাসান মাহমুদ।

# ভাষার মান রক্ষা করতে হবে

আমরাই একমাত্র জাতি যারা ভাষার জন্য রক্ত দিয়েছি। যা ইতিহাসে বিরল!
বাংলা ভাষা আমাদের ইতিহাস, ঐতিহ্য,আবেগ, ভালোবাসা, চেতনা, অহংকার, বেঁচে থাকার অস্তিত্ব।
অথচ আমরা সেই ভাষার সঠিক মর্যাদা রক্ষা করতে  পারিনি! বাংলা ভাষার অপপ্রয়োগ এবং ভিনদেশী ভাষার ক্রমবর্ধমান আগ্রাসনে বাংলা ভাষার নিজস্বতা ও ভাষাগত ঐতিহ্য হারিয়ে যাচ্ছে।
বর্তমানে ভাষা দূষণের বৃহৎ প্লাটফর্ম হচ্ছে ফেসবুক সহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম।সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাষা নিয়ে অপ-নটকীয়তা থেকে বেরিয়ে আসতে হবে।
যেখানে অফিস -আদালত, স্কুল -কলেজ, ব্যাংক-বীমা থেকে শুরু করে সর্বক্ষেত্রে ইংরেজি সহ ভিনদেশী ভাষার ছড়াছড়ি। কাগজে কলমে রাষ্ট্রীয় ভাষা বাংলা হলেও জনমুখে বাংলা ভাষার পুরোপুরি স্থান পায় নাই।দুঃখজনক!বাংলা ভাষা জানা যেমন জরুরি ঠিক তেমনি শুদ্ধ উচ্চারণ ও লেখা তারচেয়ে বেশি জরুরি।
অশুদ্ধ বাক্যগঠন আর ভিনদেশী ভাষার মিশ্রণে প্রতিনিয়ত মায়ের ভাষাকে ধর্ষন করে চলেছি!
তাহলে কি প্রয়োজন ছিল ভাষার জন্য রক্ত দেওয়ার? এমন পরিস্থিতিতে বাংলা ভাষার নিজস্বতা ও মর্যাদা রক্ষার্থে সবাইকে এগিয়ে আসতে হবে। বাড়াতে হবে বাংলা সাহিত্য চর্চা। সর্বক্ষেত্রে বাংলা ভাষার শুদ্ধ প্রয়োগ নিশ্চিত করতে হবে। ভাষার পঠন- পাঠন বাড়াতে হবে। তাহলে রক্তে কেনা ভাষার মান রক্ষা পাবে।

লেখকঃ হাসান মাহমুদ শুভ
শিক্ষার্থী,এমবিবিএস তৃতীয় বর্ষ,ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, গাজীপুর।
ফ্যাকাল্টি অফ মেডিসিন, ঢাকা বিশ্ববিদ্যালয়।

 

ভাষা নিয়ে অবহেলা নয়

ভাষা একটি জাতিসত্তার বহিঃপ্রকাশ। প্রতিটি জাতির নিজস্ব মাতৃভাষা থাকে। তেমনি আমাদের মাতৃভাষা হলো বাংলা।
‘বাংলা’ শুধু একটি ভাষা নয়, বাংলা জুড়ে আছে আমাদের আবেগ, অনূভূতি, ইতিহাস, ঐতিহ্য আর সংগ্রাম।
যেখানে মিলেমিশে আছে  আমাদের অস্তিত্বের মেরুদণ্ড। কিন্তু পরিতাপের বিষয় হচ্ছে বহুল কাঙ্খিত অর্জিত ভাষার অস্তিত্ব, মর্যাদা ও নিজস্বতা দিনদিন হারিয়ে যাচ্ছে আধুনিকতার ছোঁয়ায়। বর্তমান আধুনিক সভ্যতা আর পশ্চিমা সংস্কৃতির করাল গ্রাসে দিন দিন হারিয়ে যাচ্ছে বাংলা ভাষার মর্যাদা। আমাদের ভাষা শহীদরা যে চেতনা বুকে ধারণ করে ভাষা আন্দোলনে আত্মত্যাগ করেছিল, তার কতোটুকু বাস্তবায়ন হয়েছে, সঙ্গত কারণেই এ প্রশ্ন আজ জাতির কাছে থেকে যায়!
ভাষার মাস আসলেই আমাদের ভাষা নিয়ে আমাদের যত মাতামাতি।
সাময়িক আবেগ ও মাতামাতির জায়গা থেকে বেরিয়ে আসতে হবে। সত্যিকার অর্থে দায়িত্ব ও দায়বদ্ধতার অংশ হিসেবে   ভাষার মর্যাদা রক্ষায় কাজ করতে হবে। প্রয়োজনে জেলা, উপজেলা পর্যায়ে শুদ্ধ ভাষা চর্চার জন্য ভাষা কেন্দ্র প্রতিষ্ঠা করতে হবে। অফিস-আদালতে মাতৃভাষার প্রয়োগ বাড়াতে হবে।
ইংরেজি বা অন্য কোন বৈদেশিক ভাষায় কথা বলার মধ্যে আমরা নিজেকে স্মার্ট মনে করি। আমরা ভুলে গেছি নিজস্ব ভাষার সঠিক প্রয়োগই হলো সত্যিকারের ভাষাগত আর্ট। বর্তমানে তরুণদের মধ্যে ‘বাংলিশ’ ব্যবহারের মাত্র বেড়েই চলেছে। তরুণদের এই ‘বাংলিশ’
ভাষা ব্যবহার থেকে বেরিয়ে আসতে হবে এবং পাশাপাশি তাদের শুদ্ধ ভাষা চর্চা নিয়ে কাজ করতে হবে। তবেই বাংলা ভাষার মর্যাদা ও নিজস্বতা ফিরে পাবে। এমনটাই প্রত্যাশা।

মোঃ আব্দুল হাই
প্রভাষক, রাষ্ট্রবিজ্ঞান
পূর্ব ওমরাবাজ মোহাম্মদিয়া আলিম মাদরাসা,চরফ্যাশন -ভোলা।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া