শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ



নাটোরে জনপ্রিয়তার শীর্ষে বরই চাষ, লাভবান চাষিরা!
প্রকাশ: ১৪ জানুয়ারি, ২০২৩, ৭:২০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

নাটোরে জনপ্রিয়তার শীর্ষে বরই চাষ, লাভবান চাষিরা!

সম্প্রতি সময়ে নাটোরে জনপ্রিয়তা পাচ্ছে বরই চাষ। অল্প খরচে বেশি আয় করা যায় বলে চাষিরা বরই চাষে ঝুঁকছেন। বাজারে বরইয়ের চাহিদার পাশাপাশি দামও ভালো পাওয়া যায়। ফলে বরই চাষের মাধ্যমে অনেক নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি হয়েছে।

জানা যায়, নাটোরের গুরুদাসপুর উপজেলায় বিদেশি জাতের বরইয়ের চাষ বাড়ছে। এই উপজেলায় ভারতের সুন্দরী, কাশ্মীরি বলসুন্দরী, থাই, আপেল ও নারকেল জাতের বরইয়ের ব্যাপকভাবে আবাদ হচ্ছে। বরইগাছে রোগবালাই কম হয় ও সেচের খরচও কম লাগে। তাই অল্প পুঁজিতে বেশি লাভ করা যাচ্ছে বলে জানায় চাষিরা।

সরেজমিনে চাষিদের সাথে কথা বলে জানা গেছে, চাষিদের বাগানে বরইয়ের ভারে ডালপালাগুলো মাটিতে নুইয়ে পড়ছে। বাঁশ ও কাঠের খণ্ডাংশ দিয়ে ডালপালাগুলো উঁচু করে রেখেছেন এবং তারা গাছের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। তারা এই উপজেলার উৎপাদিত বরইয়ের গুণগত মান, আকার, রং ও স্বাদ খুবই ভালো। চাষিরা আকার ও জাত ভেদে প্রতিমণ বরই ৩-৬ হাজার টাকায় বিক্রি করছেন। অনেক পাইকাররা ও ব্যবসায়ীরা বাগান থেকেই বরই কিনে নিয়ে যাচ্ছেন। বর্তমানে প্রতিমণ বলসন্দুরী ৩ হাজার টাকা, ভারত সুন্দরীর ৪০০০-৪৫০০ টাকা। আগাম জাতের থাই বরই ৬ হাজার আর নারকেল বরই ৫৫০০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গুরুদাসপুর উপজেলায় প্রায় ৪৭ হেক্টর জমিতে বরইয়ের চাষ হচ্ছে। এতে চাষিরা ভারত সুন্দরী, কাশ্মীরি বলসুন্দরী, থাই, আপেল ও নারকেল জাতের বরইয়ের আবাদ করছেন। গত বছরের তুলনায় এবছর ২ হেক্টর বেশি জমিতে বরইয়ের চাষ হয়েছে। দিন দিন এই অঞ্চলে বরইয়ের চাষ বাড়ছে।

চাষিরা বলেন, ১ বিঘায় ২০০-২৫০টি চারা লাগানো পর তা থেকে ৮ মাসেই ফল আসা শুরু করে। প্রথম বছরে প্রতি গাছ থেকে ৩০-৪০ কেজি বরই সংগ্রহ করা যায়। পরে কিছু গাছ কমিয়ে ফেলতে হয়। কারণ গাছ কম থাকলে ফলন বেশি পাওয়া যায়। তাই পরের বছর গাছ কমে ১০০-১৫০ টি গাছ হলে তখন প্রতি গাছে ৪০-৬০ কেজি করে বরই পাওয়া যায়। বরই চাষে বিঘায় ১ লাখ টাকা খরচ হলেও প্রায় আড়াই লাখ টাকার বরই বিক্রি করা যায়।

নাজিরপুর ইউনিয়নের দুই বরই চাষি রাজেদুল ইসলাম ও বাবুল হোসেন বলেন, ২০০৮ সালে প্রায় দেড় বিঘা ২০ হাজার টাকায় লিজ নিয়ে বরই চাষ শুরু করেন। বাগানটি করতে তাদের প্রায় ৭০ হাজার টাকা খরচ হয়। প্রথম বছর তারা ২ লাখ ৩০ হাজার টাকার বরই বিক্রি করেন।

তারা আরো বলেন, চলতি বছর ৩২ বিঘা জমিতে বরইয়ের সাথে পেয়ারা ও ড্রাগনের চাষ করেন। গত বছর ৫০-৬০ লাখ টাকার বরই বিক্রি করেছিলেন। এবছর আরো বেশি টাকার বরই বিক্রি করতে পারবেন বলে জানায় তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা হারুনর রশিদ জানান, উপজেলায় এ বছর ৪৭ হেক্টর জমিতে বিদেশি জাতের ৪৩টি বরইবাগান হয়েছে। আমরা চাষিদের সার্বিকভাবে সহযোগিতা করছি। আশা করছি আগামীতে এই উপজেলায় বরইয়ের চাষ আরো বাড়বে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া