সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ



খুদে লঞ্চের নিখুঁত শিল্পী
প্রকাশ: ১৭ জুলাই, ২০২৩, ২:২০ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

খুদে লঞ্চের নিখুঁত শিল্পী

শাকিরুল আলম শাকিল :
ছোটবেলায় বাড়িতে যখন ঢাকা থেকে কোনো মেহমান আসতেন তাদের পৌঁছে দিতে লঞ্চঘাট পর্যন্ত যেতে হতো। সেখানে বড় বড় লঞ্চ দেখে মুগ্ধ দৃষ্টিতে তাকিয়ে থাকতাম। কী বিশাল আকৃতির দেহ নিয়ে একেকটি লঞ্চ প্রতিদিন পাড়ি দিচ্ছে মাইলের পর মাইল জলপথ। আবার তাকে ভাসিয়ে রাখতে মাস্টার রুম, ইঞ্জিন রুমে চলে কত আয়োজন। এসব দেখতে খুব ভালো লাগত। তখন থেকেই লঞ্চের প্রতি একটা অন্যরকম আকর্ষণ তৈরি হয়। ইত্তেফাক প্রজন্মের সাথে আলাপচারিতায় এভাবেই বলতে শুরু করেন এন.এফ.এস প্রোডাকশন লিমিটেডের পরিচালক নাদিম মাহমুদ শুভ।

শুভর জন্মস্থান নদীবেষ্টিত ঝালকাঠি জেলায়। তাই ভৌগোলিক কারণে জল ও জলযানের সাথে সখ্যতা। তবে লঞ্চের প্রতি টানটা একটু বেশিই। পঞ্চম শ্রেণিতে পড়ার সময় একবার শুভর মনে হলো— বড় লঞ্চের আদলে একটি রেপ্লিকা তৈরি করা গেলে তো দারুণ হয়। একটি খেলনা গাড়ির মটর ও কিছু সরঞ্জাম জোগাড় করে কাজে নেমে পড়েন। নির্মাণ কৌশলটা রপ্ত করেন ইউটিউব দেখেই। অল্প কয়েক দিনের প্রচেষ্টায় সুন্দরবন-১২ লঞ্চের আদলে ৩ ফুট দৈর্ঘ্যের একটি রেপ্লিকা তৈরি করেন। কিন্তু প্রথম ট্রায়ালেই ডুবে যায় লঞ্চটি। পরে জানতে পারেন, এতে বায়ু নিরোধক সামগ্রী ব্যবহার করা হয়নি। কিছুটা মন খারাপ হলেও এখানেই থেমে যাননি শুভ। কিছুদিন পর লঞ্চ-রেপ্লিকা তৈরিতে দক্ষ এক প্রবাসীর সাথে পরিচয় হয় তার। সেই গুরুর কাছ থেকে দীক্ষা নিয়ে আবার মনোনিবেশ করেন নতুন লঞ্চ তৈরিতে। এবার কীর্তনখোলা-১০ লঞ্চের অনুকৃতি তৈরি করেন। ট্রায়াল পর্বে উত্তীর্ণ হলে ১৫ হাজার টাকায় সেটি কিনে নেন একজন।

এরপর থেকে বাণিজ্যিকভাবে লঞ্চ-রেপ্লিকা তৈরি করা শুরু করেন শুভ। এ পর্যন্ত প্রায় ২৭টি লঞ্চ রেপ্লিকা বাণিজ্যিকভাবে তৈরি করেছেন। যার মধ্যে গ্রিন লাইন, মানামী, প্রিন্স আওলাদ, পারাবত, কীর্তনখোলা, শতাব্দি বাঁধন উল্লেখযোগ্য। গড়েছেন এন.এফ.এস প্রোডাকশন লিমিটেড নামে রেপ্লিকা তৈরির প্রতিষ্ঠান। গ্রাহকের অগ্রিম অর্ডার নিয়ে চাহিদা অনুযায়ী তৈরি করে দেন রেপ্লিকা। অনুকৃতি তৈরিতে কোনো অংশে ফাঁক রাখেন না শুভ। মূল লঞ্চের একদম হুবহু না হওয়া পর্যন্ত চালিয়ে যান কাজ। এজন্য একেকটি লঞ্চ তৈরিতে সময় নেন প্রায় দেড় থেকে দুই মাস।

কেবল লঞ্চ নয়, শুভ স্পিডবোড, বাস, বিমানের রেপ্লিকাও তৈরি করেছেন। বর্তমানে তিনি লেখাপড়া করছেন শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটের মেরিন প্রকৌশল বিভাগে।

শুভ বলেন, ‘আমাদের দেশে রেপ্লিকা তেমন প্রসিদ্ধ না হলেও বাইরের দেশে চাহিদা অনেক। ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, সুইডেন, ব্রাজিল, ডেনমার্ক, থাইল্যান্ড, ইন্দোনেশিয়ায় রেপ্লিকা নির্মাণ হচ্ছে। সেখানে কর্মজীবন থেকে অবসরের পরে অনেকেই মাতছেন এ শখে। নিছক খেলার ছলে নয়, দৈনন্দিন বিভিন্ন প্রয়োজন থেকেই তৈরি করছেন এগুলো। মাছ ধরাসহ নানা কাজে ব্যবহারও করছেন’।

শুভর ইচ্ছে, তার প্রোডাকশন হাউজকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়া। পাশাপাশি রকেট স্টিমারের মতো যেসব জলযান বিলীন হয়ে যাচ্ছে তাদের অনুকৃতি তৈরির মাধ্যমে আগামী প্রজন্মের কাছে তুলে ধরা।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া