বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ



যার কারনে ভুল চিকিৎসা থেকে বেচেঁ যাই.
কাকা আপনি থাকবেন আমাদের হৃদয়ে
প্রকাশ: ১১ মার্চ, ২০২৩, ১:৫৪ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

কাকা আপনি থাকবেন আমাদের হৃদয়ে

মামুনুর রশীদ নোমানী : আজ হয়তো আমি কবরে থাকতাম ভুল চিকিৎসার কারনে। আল্লাহর রহমতে ড. ডাঃ শাহ কেরামত আলী কাকার সঠিক চিকিৎসায় বেচেঁ যাই। ২০১৩ সালের ১৮ জুন সকালে খুব অসুস্থ্য হয়ে পড়ি। সকাল ৯টা চল্লিশ মিনিটের সময় বরিশাল শেরেবাংলা মেডিকেল করেজ হাসপাতালে ভর্তি হই। জরুরী বিভাগের ডাক্তার আমাকে সিসিইউতে এডমিশনের অর্ডার প্রদান করেন। সিসিইউতে গিয়ে ভর্তি হই। সিসিইউর কর্তব্যরত ডাক্তার আঃ মান্নান আমাকে হার্টের চিকিৎসা প্রদান শুরু করে। একের পর এক ইনজেকশন তাও নাভিতে। রাতে অসুস্থ্য হয়ে পড়ি। সকালে আমি বুঝতে পারি আমার ভুল চিকিৎসা হচ্ছে। এখনো কেউ জানেনি আমি শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি। আলাপ করি আমার অভিভাবক অধ্যাপিকা শাহ সাজেদা আপার সাথে। তিনি পরামর্শ দিলেন তুমি ঢাকায় গিয়ে কাকা ড. ডাঃ শাহ কেরামত আলীর কাছে যাও। আমি কর করে ডিটেইলস বলবো। শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের সিসিইউ থেকে সকাল বেলা ফাইলপত্র নিয়ে পালিয়ে ঢাকা যাই। ঢাকা গিয়ে শুনলাম কাকা ঢাকার বাইরে। আসবে ৩০ জুন। আমি ঢাকায় থেকে যাই আর ব্যথার ট্যাবলেট খাই আর অপেক্ষা করি কাকা কখন আসবে। ৩০ তারিখ সকালে ফোন করা মাত্রই কাকা বললো আমি মুগদা বালুর মাঠে হাটছি তাতাতাড়ি চলে এসো। কাকাকে মাঠে দেখা পাই। দেখা মাত্রই কাকা বললো তোমার কিছু হয়নি। টেনশন করোনা। তিনি আমাকে তার বাসায় নিয়ে গেলেন। সাথে নাদীমের মামা আলহাজ্ব লুৎফুর রহমান ভাই। বাসায় গিয়ে আমার বিগত দিনের চিকিৎসার কাগজপত্র দেখলেন। প্রেসার সহ অন্যান্য পর্যবেক্ষন করে আমাকে বললো এই কাগজ নিয়ে এখনই মালিবাগের পদ্মা ডায়াগনষ্টিক সেন্টারে গিয়ে আমার কথা বলবে। কাগজে ৩৫ পার্ছেন্ট কনছেশন করার কথা লিখে দিলেন। পরিক্ষা দুটি ছিল এ্যান্ডোসকপি আর এইচ পাইলোরী এল জিজি। আমাকে পদ্মা ডায়াগনষ্টিক থেকে বলা হলো খালি পেটে সকাল ৬ টায় আসবেন।
৩১ জুন সকালে হাজির হই পদ্মা ডায়াগনষ্টিক সেন্টারে। যিনি এ্যান্ডোসকপি করলেন তিনি কাকার ছাত্র। ডাক্তার প্রফেসর এম এ কে খন্দকার কল করলেন কাকার কাছে। কাকা বললো এখনই রিপোর্ট দিয়ে দেও। ও আমার পুত্র। রিপোর্ট নিয়ে কাকার কাছে গেলাম তিনি বললো নোমানী আমি যা বরেছি তাই হল। পরিক্ষা নিরীক্ষার রিপোর্টে আসলো আমার গ্যাষ্ট্রিক। কাকা আমাকে ৫ পদের ঔষধ দিলেন।
ঔষধের বিল হল দুইশত চল্লিশ টাকা। ৩১ জুন থেকে ঔষধ খাওয়া শুরু করলাম। আমার অসুখ ভালো হলো। এর পর প্রায়ই কাকার সাথে মোবাইলে ও ফেসবুকে যোগাযোগ হতো। পুনঃরায় কাকার কাছে ২০১৩ সালের ৩১ আগষ্ট গিয়েছি। তিনি তিন পদের ঔষধ দিলেন খেতে থাকি। পুরোপুরি শিশুর মত সুস্থ্য হয়ে গেলাম। ২০১৫ সালে কাকার কাছে বলি কাকা আমি ঠিক আছি কিনা। তিনি বিপি দেখলেন জিহবাহ দেখলেন। বললেন তুমি নোমানী কথা শুননা। কাকা প্রথমবারেই লিখে দিয়েছিলো সকালে -বিকেলে আধা ঘন্টা করে হাটবে। সপ্তাহে কমপক্ষে ১৫২ মাইল হাটবে। ভাজাপোড়া খাবেনা। কাকার কথা শুনেনি তার কাছে ধরা পড়ে গেলাম। কাকা আবার লিখে দিল এসব কথা। পাশাপাশি লিখে দিল “ফলে বাড়ে বল “।
কাকা এবার দু’পদ ঔষধ লিখে দিয়ে বললো ঔষধের পাশাপাশি যা বলেছি তা ফলো করিও বেচেঁ থাকতে হলে। সর্বশেষ ২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর ঢাকা গিয়ে তার কাছে যাই। বললাম কাকা শরীরটা ভালো লাগছেনা। কাকা তিন পদ ঔষধ লিখে দিলেন দাম মাত্র ষাট টাকা। ঔষধ নিয়মিত খেলাম সুস্থ্য হয়ে গেলাম। কাকার নির্দেশনা না মানার ফলে মাঝে মাঝে শরিরটা খারাপ হয়ে যায়। আবার ফলো করি ভালো হয়ে যাই। কাকা বড় মাপের একজন চিকিৎসক ছিলেন। তিনি ঢাকা বিশ্ব বিদ্যালয়ের নিউট্রেসন বিভাগের ডিন ছিলেন। ছিলেন একাধিক হাসপাতাল ও কলেজের প্রতিষ্ঠাতা। ড. শাহ কেরামত আলী ২০১৮ সালের ১৯ মার্চ আমেরিকায় ইন্তেকাল করেন। 2023 সালের ১৯ মার্চ কাকার 5ম মৃত্যু বার্ষিকী। কাকা ভালো থাকবেন যেখানেই আছেন। আপনি থাকবেন আমাদের হৃদয়ে। আমরা আপনার প্রতি কৃতজ্ঞ। যতদিন বেচেঁ থাকবো আপনি থাকবেন আমাদের হৃদয়ে। আল্লাহ আপনাকে জান্নাতুল ফেরদাউস নসিব করুন।

Thank you

Best Regards,

Mamunur Rashid Nomani.
Journalist, Barisal,Bangladesh.
Cell: +8801711358963.
E-mail: [email protected].
Web :www.barisalkhabar24.com




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া