শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ



পাঁচ বছরেও শেষ হয়নি গার্ডার ব্রিজ নির্মাণের কাজ
প্রকাশ: ১ আগস্ট, ২০২২, ৮:৩৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

পাঁচ বছরেও শেষ হয়নি গার্ডার ব্রিজ নির্মাণের কাজ

শামীম আহমেদ : পাঁচবছরেও শেষ হয়নি গার্ডার ব্রিজ নির্মাণের কাজ। আদৌ এ ব্রিজটি নির্মান হবে কিনা তানিয়েও সঠিক কোন তথ্য দিতে পারছেন না সংশ্লিষ্ট কর্মকর্তারা।বরিশাল সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত এক কর্মকর্তার দেয়া তথ্যে জানা গেছে, বিগত ২০১৭ সালের জানুয়ারি মাসে নগরীর ১১নং ওয়ার্ডের ত্রিশ গোডাউন এলাকার সাগরদী খালের ওপর টাউন প্রোটেকশন বাঁধ সংলগ্ন গার্ডার ব্রিজটির নির্মাণ কাজ শুরু করা হয়। ওইসময় ব্রিজ নির্মান কাজের উদ্বোধণ করেছিলেন তৎকালীন সিটি মেয়র মোঃ আহসান হাবিব কামাল। যার প্রাক্কলিত ব্যয় ছিলো ১ কোটি ২০ হাজার টাকা এবং গৃহীত দর ধরা হয়েছিলো ১ কোটি ৪৬ লাখ ৩২ হাজার ৮১৯ টাকা।

ইউরিয়া সারের দাম প্রতিকেজি ৬ টাকা বাড়লো

২০১৭ সালের অক্টোবর মাসে কাজ শেষ করার কথা থাকলেও সরেজমিনে গিয়ে দেখা গেছে, পাঁচবছরেও ব্রিজটি নির্মান কাজ শেষকরা হয়নি। শুধু ব্রিজের দুইপ্রান্তে কিছু কাজ করা হলেও বাকি রয়েছে অনেক কাজ। ফলে একদিকে ত্রিশ গোডাউন এলকায় ঘুরতে আসা বিনোদন প্রেমী সাধারণ মানুষের মাঝে প্রকল্প নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। অপরদিকে সরকারের এতো সুন্দর একটি উদ্যোগ শুধুমাত্র তদারকির অভাবে এখনো বাস্তবায়ন না হওয়ায় সচেতন মহলের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।
সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, প্রকল্পের তৃতীয় ও চলতি বিল বিগত ২০১৮ সালের ২২ মে ৯৬ লাখ ৫ হাজার ৫৬৮ টাকা ইতোমধ্যে উত্তোলন করে নিয়েছেন সংশ্লিষ্ট ঠিকাদার। বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা আবুল বাসার বলেন, প্রকল্পের দায়িত্বে থাকা দুই প্রতিষ্ঠান মেসার্স রুপালী কনষ্ট্রাকশন এবং এসএইচ এন্টারপ্রাইজকে (জেভী) একাধিকবার কাজটি সম্পন্ন করার জন্য তাগিদ দেয়া সত্বেও তারা কেন কাজ করছেনা ঠিক বলতে পারছিনা। তাই এই কাজের কোন অগ্রগতি নেই বলেও তিনি উল্লেখ করেন।
মেসার্স রুপালী কনষ্ট্রাকশনের স্বত্তাধীকারি অমল দাস বলেন, প্রথম অংশ কাজ করার পর কাজের কোন ফান্ড না থাকায় কাজ বন্ধ হয়ে গেছে। প্রয়োজনীয় বরাদ্দ না থাকায় আমরা কাজ করতে পারিনি। অপরদিকে এসএইচ এন্টারপ্রাইজের স্বত্তাধীকারি শাহাবুদ্দিন আজাদ বলেন, ওই কাজ শুরুর সময়ই গাইড লাইনগত অনেক ভুল ছিলো। তখন সিটি কর্পোরেশনে যারা দায়িত্বে ছিলেন তাদের অনেকেই এখন বদলী হয়ে গেছে।
বিষয়টি নিয়ে নদী-খাল-জলাশয় রক্ষা আন্দোলন বরিশালের সদস্য সচিব কাজী এনায়েত হোসেন বলেন, নদী ভরাট করে বাঁধ ও সেতু নির্মান করার কারনে সুপ্রিমকোর্টের আইনজীবী এ্যাডভোকেট মঞ্জুর র্মোশেদ একটি রিট করেন। যার কারনে গার্ডার ব্রিজ নির্মাণ কাজ স্থগিত রয়েছে।
অপরদিকে বিসিসির ১১নং ওয়ার্ড কাউন্সিলর মজিবর রহমান বলেন, ব্রিজ নির্মান হবে কি করে? প্রকল্পের দুই ঠিকাদার তড়িঘড়ি করে কাজ শেষ করতে চেয়েছিলো। তারা (ঠিকাদাররা) কাজ করবে কি? তারা বিল উঠানোর জন্য সর্বদা অস্থির ছিলো। শুধু তাই নয়; এখানে ভেড়িবাঁধ ও ব্রিজ দুটোই আরো ভিতরে নির্মানের কথা থাকলেও তা হয়নি। ফলে এ ব্রিজের বিষয়ে পরিবেশ অধিদপ্তরও আপত্তি জানিয়েছেন।
শামীম আহমেদ বলেন, আমি মনে করি ত্রিশ গোডাউনের এই ব্রিজটির নির্মান কাজ পুরোপুরি শেষ করা হলে প্রতিদিন এখানে আসা ভ্রমন পিপাসুরা আরো বেশি বিনোদন মুখী হবেন। পরিপূর্নতা পাবে প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা কীর্তনখোলা নদী তীরের মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত ত্রিশ গোডাউন। তাই ব্রিজটির নির্মান কাজ সম্পন্ন করার জন্য আমি সংশ্লিষ্ট কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করছি।

 

 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া