রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ



দীর্ঘ প্রতীক্ষার পর বাস মিনিবাস মালিক সমিতিতে প্রশাসক নিয়োগ
প্রকাশ: ২২ জুলাই, ২০১৯, ৫:১৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

দীর্ঘ প্রতীক্ষার পর বাস মিনিবাস মালিক সমিতিতে প্রশাসক নিয়োগ

রানা,পটুয়াখালী প্রতিনিধিঃ দীর্ঘ প্রতীক্ষার পর পটুয়াখালী জেলা বাস মিনিবাস মালিক সমিতি পরিচালনায় প্রশাসক হিসেবে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কে নিয়োগ করা হয়েছে। গত ২১ জুলাই বাণিজ্য মন্ত্রণালয় পরিচালক, বাণিজ্য সংগঠন (অতিরিক্ত সচিব) মোঃ ওবায়দুল আজম এই আদেশ জারি করেন। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অফিস আদেশের কপি হাতে পেয়েছেন বলে জানান।

অফিস আদেশে বলা হয়, পটুয়াখালী জেলা বাস-মিনিবাস মালিক গ্রæপের বর্তমান কমিটির বিরুদ্ধে আনীত অভিযোগ সম‚হের বিষয়ে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পটুযপটুয়াখালী নেতৃত্বে সহকারী পরিচালক বিআরটিএ, পুলিশ সুপার পটুয়াখালী প্রতিনিধি সমন্বয়ে তদন্ত কার্যক্রম পরিচালনা করা হয়। তদন্ত প্রতিবেদনে মালিক গ্রæপের সভাপতি এবং সেক্রেটারি কর্তৃক নিজেদের পছন্দমত গাড়ির সিরিয়াল দেয়, গঠনতন্ত্র অনুযায়ী প্লেসিং না করা। গ্রুপের আয়-ব্যয়ের সঠিক হিসাব না থাকার বিষয়ে সত্যতা প্রমাণিত হয়।
যেহেতু জেলা প্রশাসক পটুয়াখালী কর্তৃক পটুয়াখালী জেলা বাস-মিনিবাস মালিক গ্রুপের সদস্যদের মধ্যে নির্বাচন না হওয়া পর্যন্ত একজন প্রশাসক নিয়োগের সুপারিশ করা হয়, যেহেতু পটুয়াখালী জেলা বাস-মিনিবাস মালিক গ্রæপ নামে বাণিজ্য মন্ত্রণালয় হতে ১৫ মার্চ ২০০৬ তারিখে লাইসেন্স নং ১২/২০০৬ প্রদান করা হলেও বর্তমান সংগঠনটি গ্রæপের স্থলে সমিতি প্রতিস্থাপন প‚র্বক একই লাইসেন্স নম্বর ব্যবহার করে পটুয়াখালী জেলা বাস মিনিবাস মালিক সমিতির নামে অবৈধভাবে পরিচালিত হচ্ছে।
যেহেতু জেলা প্রশাসক পটুয়াখালী সুপারিশের প্রেক্ষিতে গ্রæপ সদস্যদের মধ্যে সৃষ্ট বিরোধ নিরসন কল্পে এবং স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে নতুন কার্যনির্বাহী কমিটি গঠনের লক্ষ্যে একজন প্রশাসক নিয়োগ করা হবে না সে মর্মে গত ১৭ জুন ২০১৯ তারিখে গ্রæপের সভাপতি বরাবর আগামী সাত কার্যদিবসের মধ্যে কারণ দর্শনোর জন্য বলা হলেও নির্ধারিত সময়ে জবাব প্রদান না করে আত্মপক্ষ/সমর্থনের শুনানির আবেদন করা ১০ জুলাই ২০১৯ তারিখ অনুষ্ঠিত শুনানিতে কোন সন্তোষজনক জবাব প্রদানে ব্যর্থ হন।
যেহেতু শুনানিকালে বাণিজ্য সংগঠন অধ্যাদেশ অনুযায়ী বাৎসরিক ভিত্তিতে সংগঠনের অডিট করানো হয় না মর্মে সংগঠনের বর্তমান দায়িত্বরত সভাপতি ও সাধারণ সম্পাদক স্বীকার করেন। যেহেতু গ্রæপ সুষ্ঠু নিরপেক্ষ ও আইনগতভাবে নির্বাচন অনুষ্ঠান এবং প্রাসঙ্গিক শ‚ন্যতা দ‚রীকরণার্থে বাণিজ্য সংগঠন অধ্যাদেশ ১৯৬১, বাণিজ্যিক সংগঠন বিধিমালা ১৯৯৪ অনুযায়ী একজন প্রশাসক নিয়োগ করা অপরিহার্য হয়ে পরেছে।
পটুয়াখালী জেলা বাস-মিনিবাস মালিক গ্রæপের বিদ্যমান সমস্যা নিরসনের লক্ষ্যে বাণিজ্য সংগঠন অধ্যাদেশ ১৯৬১ এর ১০ ধারা মোতাবেক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পটুয়াখালীকে উক্ত গ্রুপের প্রশাসক নিয়োগ করা হলো।
তিনি সংগঠনটি রুটিন কার্যাবলী পরিচালনা করবেন এবং দাযায়িত্ব গ্রহণের ১২০ দিনের মধ্যে বিধি মোতাবেক কার্যনির্বাহী কমিটির নির্বাচন সম্পন্ন প‚র্বক নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করে মন্ত্রণালয়কে অবহিত করবেন বলে অফিস আদেশে বলা হয়েছে।

পটুয়াখালী অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ নুরুল হাফিজ জানান, তিনি অফিস আদেশ টি হাতে পেয়েছেন। এ বিষয়ে তিনি বাস-মিনিবাস মালিক সমিতি /গ্রæপ কে চিঠি দিয়ে বিষয়টি অবহিত করবেন বলেও জানান তিনি।
উল্লেখ্য পটুয়াখালী জেলা বাস মিনিবাস মালিক সমিতির বর্তমান সভাপতি রিয়াজ মৃধা ও সাধারণ সম্পাদক দীর্ঘদিন যাবত এই সমিতির দায়িত্ব পালন করে আসছেন। দায়িত্ব পালনকালে তাদের বিরুদ্ধে সমিতির অর্থ তছরুপ সহ বিভিন্ন ধরনের অনিয়মের বিরুদ্ধে আন্দোলনে নামেন বাস মিনিবাস মালিক সমিতির সাধারণ সদস্যরা। এর প্রেক্ষিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করে সমিতির বিভিন্ন কার্যক্রম এবং দুর্নীতির বিষয়ে তদন্ত সম্পন্ন করে বাণিজ্য মন্ত্রণালয় একটি প্রতিবেদন প্রেরণ করা হয়।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া