বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ



লালগালিচা রাঙাবেন অদিতি, কানের সর্বত্র থাকছে ভারত
প্রকাশ: ৯ মে, ২০২২, ১২:৫৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

লালগালিচা রাঙাবেন অদিতি, কানের সর্বত্র থাকছে ভারত
দক্ষিণ ফ্রান্সে আগামী ১৭ মে কান উৎসবের ৭৫তম আসরের উদ্বোধন হবে। চলবে ২৮ মে পর্যন্ত। এবারও বিশ্বের বিভিন্ন প্রান্তের নানান ঘরানার ছবি ও প্রামাণ্যচিত্রের পয়লা প্রদর্শনী হবে বার্ষিক এই আয়োজনে।

লালগালিচায় অদিতির ঝলক
কানের লালগালিচায় প্রথমবার হাঁটবেন অভিনেত্রী অদিতি রাও হায়দারি। স্মার্টফোন ব্র্যান্ড ভিভোর দূত হিসেবে কানসৈকতে যাবেন তিনি। তার কথায়, ‘কানের লালগালিচার মাধ্যমে আন্তর্জাতিক মঞ্চে ভারতের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে আমি উচ্ছ্বসিত ও রোমাঞ্চিত। বিভিন্ন দেশের সিনেমাকে উদযাপন করে এমন একটি মর্যাদাপূর্ণ আয়োজনের অংশ হওয়া একজন শিল্পী হিসেবে আনন্দদায়ক।’

অদিতি রাও সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’
কান উৎসবের ধ্রুপদি শাখা কান ক্ল্যাসিকসে নির্বাচিত হয়েছে সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’। ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে জাতীয় চলচ্চিত্র ঐতিহ্য মিশন প্রকল্পের অংশ হিসেবে পুনরুদ্ধারের পর ছবিটি ডিজিটালাইজড করা হয়েছে। মূল ৩৫  মিলিমিটার সাউন্ড নেগেটিভ সরবরাহ করেছেন ছবিটির প্রযোজক পূর্ণিমা দত্ত। সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে নির্মিত বাংলা ছবি ‘প্রতিদ্বন্দ্বী’ মুক্তি পায় ১৯৭০ সালে। এটি সত্যজিত রায়ের কলকাতা ট্রিলজির প্রথম ছবি। এতে অভিনয় করেছেন ধৃতিমান চট্টোপাধ্যায় ও জয়শ্রী রায়।

মালয়ালম ছবি ‘থাম্পু’
কান ক্ল্যাসিকসে আরও নির্বাচিত হয়েছে ভারতের বিশিষ্ট পরিচালক গোবিন্দ অরবিন্দের মালয়ালম ছবি ‘থাম্পু’ (১৯৭৮)। ১৯৯১ সালে মারা যান তিনি। তাঁর ছবিটি পুনরুদ্ধার করেছে চলচ্চিত্র কর্মী শিবেন্দ্র সিং দুঙ্গারপুরের ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন। কেরালার একটি গ্রামে সার্কাস দল আসার পর স্থানীয়দের জীবন বদলে যাওয়ার মধ্য দিয়ে মানবিক সম্পর্ক ও প্রান্তিক জনগোষ্ঠীর শেকড়হীনতা ফুটে উঠেছে এতে।

ভারতের কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, ‘ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশনের পুনরুদ্ধার করা গোবিন্দ অরবিন্দের ‘থাম্পু’ কান উৎসবে নির্বাচিত হয়েছে শুনে খুব গর্ব হচ্ছে। ভারতীয় চলচ্চিত্রের ঐতিহ্য সংরক্ষণের যাত্রায় এটি দারুণ একটি মাইলফলক।’


ভারতের দিল্লির তরুণ শৌনাক সেন পরিচালিত ৯০ মিনিটের হিন্দি প্রামাণ্যচিত্র ‘অল দ্যাট ব্রিদস’ দেখানো হবে স্পেশাল স্ক্রিনিং শাখায়। এর বিষয়বস্তু দুই ভাই মোহাম্মদ সৌদ ও নাদিম শেহজাদের পাখিপ্রেম। দিল্লির দূষিত পরিবেশের কারণে পাখিদের আহত হওয়ার সংখ্যা আশঙ্কাজনক হারে বেড়েছে। আঘাতপ্রাপ্ত পাখিদের উদ্ধারের পর চিকিৎসা প্রদান ও পরিচর্যা করেন তারা। গত জানুয়ারিতে সানড্যান্স চলচ্চিত্র উসবে ওয়ার্ল্ড সিনেমা ডকুমেন্টারি কম্পিটিশন শাখায় গ্র্যান্ড জুরি প্রাইজ জেতে ‘অল দ্যাট ব্রিদস’। এটি শৌনাক সেনের দ্বিতীয় নির্মাণ। তার প্রথম প্রামাণ্যচিত্র ‘সিটিস অব স্লিপ’ (২০১৬) ছিল দিল্লিতে ঘুমানোর জায়গা খুঁজে বেড়ানো ‍গৃহহীন স্কাউটদের ঘিরে।

মার্শে দ্যু ফিল্মে কান্ট্রি অব অনার
কানের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে ভারত এবারের ‘কান্ট্রি অব অনার’। ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি, ফ্রান্সের সঙ্গে দেশটির কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্তি এবং কানের ৭৫তম আসর উপলক্ষে আয়োজকরা এই সম্মান দিচ্ছেন। কোনো দেশের জন্য এই সম্মাননা এটাই প্রথম। আগামী আসরগুলোর স্পটলাইটে ভিন্ন ভিন্ন দেশকে বিশেষভাবে ফোকাস করা হবে।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের আয়োজনে আগামী ১৯ মে আর. মাধবন পরিচালিত ‘রকেট্রি: দ্য নাম্বি ইফেক্ট’ ছবির উদ্বোধনী প্রদর্শনী হবে কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভাল ভবনে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার সাবেক বিজ্ঞানী নাম্বি নারায়ণানের জীবন অবলম্বনে সাজানো হয়েছে এটি, যার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ উঠেছিল।

গোজ টু কান সেকশনে নির্বাচিত পাঁচটি ছবির সম্ভাবনা তুলে ধরার সুযোগ পাবে ভারত। এগুলো ফিল্ম বাজারের ওয়ার্ক-ইন-প্রগ্রেস ল্যাবের অংশ। এরমধ্যে রয়েছে ‘বাগজান’ (অসমীয়া), ‘বাইলাদিলা’ (হিন্দি), এক জাগাহ আপনি (হিন্দি), ফলোয়ার (মারাঠি, কন্নড়, হিন্দি) ও ‘শিবাম্মা’ (কন্নড়)। আগামী ২২ মে অলিম্পিয়া স্ক্রিন নামের একটি প্রেক্ষাগৃহ এসব ছবির প্রদর্শনীর জন্য বরাদ্দ থাকবে।

‘অল দ্যাট ব্রিদস’ প্রামাণ্যচিত্রের দৃশ্য ভারতীয় প্যাভিলিয়ন
কানসৈকতে আগামী ১৮ মে সকালে ভারতীয় প্যাভিলিয়নের উদ্বোধন হবে। এতে দেশটির ভাষাগত, সাংস্কৃতিক ও আঞ্চলিক বৈচিত্র্যময় চলচ্চিত্র তুলে ধরা হবে। বিশ্বের বিভিন্ন প্রান্তের পেশাদার চলচ্চিত্র কর্মীদের জন্য একটি নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে এই প্যাভিলিয়ন। এর লক্ষ্য শুটিং, পরিবেশনা, প্রযোজনা, স্ক্রিপ্ট তৈরি, চলচ্চিত্র বিক্রয়, সিন্ডিকেশন এবং প্রযুক্তিতে আন্তর্জাতিক অংশীদারিত্ব প্রতিষ্ঠা করা। এছাড়া উৎসবে ইন্ডিয়া ফোরামে একঘণ্টার সম্মেলনে ভারতকে বিশ্বের কন্টেন্ট হাব হিসেবে তুলে ধরার পরিকল্পনা করেছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

ব্রক্ষ্মপুত্র নদীর তীরে
মার্শে দ্যু ফিল্মে আগামী ২২ মে দেখানো হবে বিশ্বজিৎ বোরা পরিচালিত অসমীয়া ভাষার ছবি ‘বুম্বা রাইড’। আসামের গোলাঘাটের বাসিন্দা তিনি। ব্রক্ষ্মপুত্র নদীর তীরে আসামে পুরো ছবির দৃশ্যধারণ করেছেন এই নির্মাতা। সেখানেই কেটেছে তার শৈশব-কৈশোর। ছবিটির প্রধান চরিত্র ৯ বছর বয়সী বুম্বা। এ চরিত্রে অভিনয় করেছে আসামের একটি গ্রামের ছেলে। তার নাম ইন্দ্রজিৎ পেগু। গল্পে ইংলিশ মিডিয়াম স্কুলে পড়তে চায় সে। কিন্তু তাকে পড়তে হয় সরকারি বিদ্যালয়ে। ইন্দ্রজিৎ পেগু বাস্তবে ইংলিশ মিডিয়ামে পড়তে চাইলে দশম শ্রেণি পর্যন্ত তার পড়াশোনার ব্যয় বহনের ঘোষণা দিয়েছেন প্রযোজক লুইত কুমার বর্মণ। তার আশা, ভালোভাবে পরিচর্যা করা হলে বড় হয়ে অসাধারণ অভিনেতা হবে ছেলেটি।

মার্শে দ্যু ফিল্মে এছাড়া আগামী ১৮ মে কমল হাসানের নতুন ছবি ‘বিক্রম’-এর ট্রেলার উন্মোচন হবে। লোকেশ কানাগরাজের পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন বিজয় সেতুপতি ও ফাহাদ ফাসিল। প্রখ্যাত গীতিকবি সাহির লুধিয়ানভির প্রতি সম্মান জানিয়ে নির্মিত চন্দ্রকান্ত সিংয়ের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পারছাইয়া’র প্রদর্শনীও হবে মার্শে দ্যু ফিল্মে।লালগালিচায় দীপিকা
কান কথা
১৯৪৬ সালে অনুষ্ঠিত হয় প্রথম কান উৎসব। আমন্ত্রিতদের জন্য বরাদ্দ উৎসবটি সাধারণত প্রতি বছরের মে মাসে হয়ে থাকে। ইউরোপের তিনটি গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবের মধ্যে কান অন্যতম। বিগ থ্রি’র বাকি দুটি হলো জার্মানির বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং ইতালির ভেনিস চলচ্চিত্র উৎসব




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া