শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ



ভোলায় অনলাইনে চালু হলো পশুরহাট
প্রকাশ: ৪ জুলাই, ২০২১, ১০:০৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ভোলায় অনলাইনে চালু হলো পশুরহাট

সাব্বির আলম বাবু, ভোলা:
ভোলায় চাহিদার বিপরীতে কোরবানির জন্য পর্যাপ্ত পশু মজুদ রয়েছে। এ বছর জেলায় কোরবানির জন্য প্রস্তুত রাখা হয়েছে ১ লাখ ৬ হাজার ৯৫৪ টি গরু।
জেলায় কোরবানির জন্য চাহিদা রয়েছে ১ লাখ ২ হাজার ৬০টি পশু। সেখানে চাহিদার চেয়েও প্রায় ৫ হাজার গরু বেশি রয়েছে।
এদিকে জেলায় ৯৩টি স্পটে পশুরহাট বসানোর প্রস্তুতি নেওয়া হলেও করোনা সংক্রমণের ওপর নির্ভর করছে এ বছর ঠিক কতটি পশুরহাট বসবে। তবে বিকল্প ব্যবস্থায় অনলাইন পশুরহাট চালু করেছে জেলা প্রাণি সম্পদ অধিদপ্তর।
জেলা সদরে দুটিসহ সাত উপজেলায় আটটি অনলাইন পশুরহাট খোলা হয়েছে। এসব হাটে গরুর ছবি, ওজন, দাম এবং বিক্রেতার নাম মোবাইল নাম্বার দেওয়া হয়েছে। এছাড়াও পশুরহাটে ২২টি ভেটরিনারি টিম প্রস্তুত রয়েছে। এদিকে ঈদুল আজহাকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন খামারি ও পারিবারিক পশুর মালিকরা। ইতোমধ্যে তারা প্রাকৃতিক উপায়ে গরু মোটাতাজাকরণ করেছেন। হাট বসার ঘোষণা এলেই তারা গরু নিয়ে হাটে হাজির হবেন। তবে করোনা প্রাদুর্ভাবের কারণে হাটে ক্রেতা কম থাকলে গরুর দাম উঠবে না বলেও চিন্তিত তারা।
সদরের ভেদুরিয়া, ভেলুমিয়া ও চর এলাকার খামারি আবুল কালাম, মোসলে উদ্দিন ও মতিনসহ কয়েকজন খামারি বলেন, আমরা দেশীয় পদ্ধতিতে প্রাকৃতিক উপায়ে খৈল, ভুষি, ঘাস খাইয়ে মোটাতাজাকরণ করে গরু হাটে বিক্রির জন্য প্রস্তুত করেছি। আশাকরি লাভবান হবো। কিন্তু ক্রেতা কম হলে পশুর দাম কমে যেতে পারে। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার মণ্ডল জানান, এখন পর্যন্ত ৯৩টি স্পটে পশুরহাট বসানোর প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে সবকিছু নির্ভর করছে লকডাউন এবং করোনা সংক্রমণের ওপর। হাটের সংখ্যা কমে যেতে পারে। তবে আমরা বিকল্প ব্যবস্থা চালু করেছি। জেলায় ৮টি অনলাইন পশুরহাট খুলেছি, সেখানে পশু কেনা-বেচা যাবে। ফেসবুক পেজে গিয়ে ‘অনলাইন পশুরহাট ভোলা’ নামে সার্চ করলে অনলাইন পশুরহাটে প্রবেশ করে গরু-কেনা বেচা করা যাবে বলেও জানান তিনি। তিনি বলেন, এবার প্রাকৃতিক উপায়ে খামারিরা গরু মোটাতাজাকরণ করেছে। আমরা ১৭৫ জন খামারিকে প্রশিক্ষণ দিয়েছি। তবে কেউ যদি অবৈধভাবে গরু মোটাতাজাকরণ করে হাটে আনে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া