বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ



ফ্রিল্যান্স সাংবাদিক বা সাংবাদিকতা কি?
প্রকাশ: ২০ জানুয়ারি, ২০২৩, ১:০৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ফ্রিল্যান্স সাংবাদিক বা সাংবাদিকতা কি?

যদি কোনো ধরা বাঁধা নিয়মের মাঝে না থেকে স্বাধীনভাবে কাজ করতে চান, তাহলে ফ্রিল্যান্স সাংবাদিকতা হবে আপনার জন্য অন্যতম উপযোগী। ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে কাজ করলে নির্দিষ্ট কোনো অফিস, প্রতিষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ না থেকে নিজ দক্ষতা, গুণাগুণ ও সৃজনশীলতা বিভিন্ন প্রতিষ্ঠানে কাজে লাগানো যায়। একজন ফ্রিল্যান্স সাংবাদিক স্বাধীনভাবে বিভিন্ন টপিক নিয়ে কাজ করে থাকেন। তবে এমন

মিদুল খান

যদি কোনো ধরা বাঁধা নিয়মের মাঝে না থেকে স্বাধীনভাবে কাজ করতে চান, তাহলে ফ্রিল্যান্স সাংবাদিকতা হবে আপনার জন্য অন্যতম উপযোগী। ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে কাজ করলে নির্দিষ্ট কোনো অফিস, প্রতিষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ না থেকে নিজ দক্ষতা, গুণাগুণ ও সৃজনশীলতা বিভিন্ন প্রতিষ্ঠানে কাজে লাগানো যায়। একজন ফ্রিল্যান্স সাংবাদিক স্বাধীনভাবে বিভিন্ন টপিক নিয়ে কাজ করে থাকেন।

তবে এমন টা ভাবা যাবে না ফ্রিল্যান্স সাংবাদিকদের কোনো দায়িত্ব থাকেনা বরং তাদের নিজ দায়িত্বে কাজ সম্পন্ন করতে হয় এবং কাজের প্রতি আরো বেশি অনুগত ও শ্রদ্ধাশীল থাকতে হয়। ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে কাজ করতে হলে নিম্নে বর্নিত কৌশলগুলো মেনে চলতে হবে।

ফ্রিল্যান্স ওয়েবসাইট

জেনে নিন ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে যেভাবে কাজ করবেন তা সম্পর্কে।
ফ্রিল্যান্স ওয়েবসাইট গুলোতে লেখালেখি

কনটেন্ট টেবিল

ফ্রিল্যান্স ওয়েবসাইট গুলোতে লেখালেখি
বন্ধুত্ব বা মিউচুয়ালিটি তৈরি করুন
সোস্যাল গ্রুপে গুলোতে যোগ হোন
পছন্দের টপিক সম্পর্কৃত প্রকাশনা প্রতিষ্ঠান নিয়ে গবেষণা করুন
ব্যক্তিগত ব্লগ বা ওয়েবসাইট তৈরি করুন
ব্যতিক্রম কিছু টপিক বাছাই করুন
লেখা শেষে নিবন্ধটি দুইবার চেক করুন
শিরোনাম নির্বাচন করুন
অন্যান্য দক্ষতা অর্জন করুন
সময় নির্ধারণ করুন এবং ইতিবাচক থাকুন

লেখাপড়া শেষ করে খুব সহজই চাকরি পাওয়া যায় না। ফ্রিল্যান্স সাংবাদিক হতে হলে প্রচুর অভিজ্ঞতা প্রয়োজন। প্রতিষ্ঠিত যেকোনো পত্রিকায় অভিজ্ঞতা ছাড়া প্রার্থী নির্বাচন করতে চায় না। পূর্বে কাজের কোনো অভিজ্ঞতা না থাকলে প্রাথমিক পর্যায় ফ্রিল্যান্স ওয়েবসাইট গুলোতে সাইন আপ করে লেখালেখির চেষ্টা করতে হবে। তাদের প্রকাশিত বিভিন্ন আর্টিকেল নিয়মিত পড়তে হবে এবং নিজের লেখার টপিক নির্ধারণ করতে হবে। এবং নিজের সৃজনশীলতা কাজে লাগিয়ে লেখালেখি শুরু করতে হবে।
বন্ধুত্ব বা মিউচুয়ালিটি তৈরি করুন

ফ্রিল্যান্সা সাংবাদিক হিসেবে চাকরি করার জন্য প্রথমে আত্মীয়-স্বজন ও বন্ধুদের সাথে কথা বলুন, তাদের পরামর্শ নিন। এমন কারো সাথে যোগাযোগ করুন যিনি ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে কাজ করেছেন বা এখনো করে যাচ্ছেন। তার সাথে বসে সাংবাদিকতার বিভিন্ন বিষয় যা আপনি জানতে চান, তা জিজ্ঞেস করে ভালো ভাবে জেনে নিন।

সোস্যাল গ্রুপে গুলোতে যোগ হোন

অনলাইনে প্লাটর্ফমে বিভিন্ন সোস্যাল গ্রুপে সাথে যোগদান করুন। এতে বিভিন্ন সাংবাদিকদের কাছ থেকে তথ্য ও জ্ঞান অর্জন করতে সহজ হবে। ফেসবুক, লিংকডইন কিংবা অন্য যেকোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে কমিনিকেট করতে হবে।
পছন্দের টপিক সম্পর্কৃত প্রকাশনা প্রতিষ্ঠান নিয়ে গবেষণা করুন

বিভিন্ন প্রকাশনা প্রতিষ্ঠান, পত্রিকা নিয়ে গবেষণা ও পছন্দের টপিক নির্বাচন করতে হবে। তারা কোন কোন টপিক নিয়ে লেখে তা সম্পর্কে জেনে সেই অনুযায়ী নিজের টপিক গুলো সাজাতে হবে। সম্ভব হলে সম্পাদকের সাথে আলোচনা করে টপিক নির্বাচন করা যেতে পারে। নিজের লেখা যেকোনো একটি আর্টিকেল তাকে দেখানো যেতে পারে এতে লেখার মান যাচ্চাই হবে।
ব্যক্তিগত ব্লগ বা ওয়েবসাইট তৈরি করুন

ফ্রিল্যান্স সাংবাদিক হয়ে লেখালেখি করার জন্য ব্যক্তিগত একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন। এতে নিজের লেখা আর্টিকেল গুলো নিজের ব্যক্তিগত ব্লগ বা ওয়েবসাইট থেকে অন্যরা সেগুলো পড়ে লেখার গুণাগুণ ও লেখার মান সম্পর্কে সম্যক ধারণা পাবে।
ব্যতিক্রম কিছু টপিক বাছাই করুন

পত্রিকায় লেখালেখি শুরু করার জন্য এমন কিছু ব্যতিক্রম টপিক খুঁজে বের করতে হবে, যেগুলো আগে কেউ ভাবেনি। যদি স্থানীয় বা আঞ্চলিক কোনো পত্রিকার রাইটার হওয়ার ইচ্ছে থাকে, তাহলে আঞ্চলিক ঘটনা, মেলা, রাজনীতি, দ্বন্দ্ব ইত্যাদি নিয়ে কাজ শুরু করা যেতে পারে। মূলত অন্য সবার চেয়ে আলাদা বিষয়ে লেখার চেষ্টা থাকতে হবে, অথবা একই টপিক ভিন্ন ভাবে লেখার চেষ্টা করতে হবে। তাহলে অন্যরা লেখাটি পড়ে জ্ঞান লাভ করতে পারবে, আনন্দ পাবে।
লেখা শেষে নিবন্ধটি দুইবার চেক করুন

কোনো আর্টিকেল লিখলেই দায়িত্ব শেষ হয়ে যায় না। লেখার পরে অনেক ভুল থাকতে পারে। আর্টিকেলে ভুল তথ্য আছে কিনা, বানান ভুল আছে কিনা, বাক্যে ভুল আছে কিনা তা বারবার চেক দেওয়া লাগবে। তাছাড়া দাঁড়ি, কমা, সেমিকোলন, স্পেস ঠিক আছে কিনা তা ভালো করে দেখে নিতে হবে। তারপর সম্পাদকের কাছে পাঠাতে হবে। মনে রাখা ভালো লেখায় যদি অনেক ভুল থাকে তাহলে সম্পাদক লেখকের সম্পর্কে ভালো ধারণা পাবে না। তাই যথাসম্ভব নির্ভুল লেখার চেষ্টা করতে হবে।
আরো পড়ুন গ্রাফিক ডিজাইনের জন্য সেরা কম্পিউটার কনফিগারেশন
শিরোনাম নির্বাচন করুন

পাঠকের মনোযোগ আকর্ষণের জন্য নিবন্ধের একটি আকর্ষণীয় শিরোনাম দিতে হবে। শিরোনাম আকর্ষণীয় হলে পাঠক বা সম্পাদক লেখাটি পড়ার জন্য আগ্রহ পাবে। তাছাড়া একটি আকর্ষণীয় শিরোনাম যেকোনো মানুষের মনোযোগ আকর্ষণ করতে পারে।
অন্যান্য দক্ষতা অর্জন করুন

ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে দক্ষতার সাথে কাজ করার জন্য গ্রাফিক্স, ফটোগ্রাফি, কোডিং ইত্যাদি শিখে রাখা ভালো। এই বিষয়গুলো জানা থাকলে অন্যদের তুলনায় বেশি দক্ষ হয়ে উঠা যায়। সম্পাদকের কাছেও বেশ মর্যাদা পাওয়া যায়। ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে কাজ করতে চাইলে সম্পাদককে নিজের স্কিল সম্পর্কে ধারণা দিন।
সময় নির্ধারণ করুন এবং ইতিবাচক থাকুন

সত্যিকার অর্থে সাংবাদিক হতে নির্দিষ্ট সময় অনুযায়ী কাজ করতে হবে। নিজেকে প্রতিষ্ঠিত করতে হলে যা যা করা প্রয়োজন তা করতে হবে। সকাল সকাল ঘুম থেকে উঠে কাজে নেমে যেতে হবে। সকল প্রতিবন্ধকতাকে জয় করে সর্বদা ইতিবাচক থাকার চেষ্টা করতে হবে। মোট কথা সবসময় মনোযোগী, অনুসন্ধিৎসু ও কাজের প্রতি অনুগত থাকতে হবে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া