মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ



আর্টিকেল নাইনটিন মতিউর রহমানের বিরুদ্ধে মামলা গণমাধ্যম–সংশ্লিষ্ট সবার জন্য হুমকি ও ভয়ের স্পষ্ট সংকেত
প্রকাশ: ৩১ মার্চ, ২০২৩, ৯:৫১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

আর্টিকেল নাইনটিন মতিউর রহমানের বিরুদ্ধে মামলা গণমাধ্যম–সংশ্লিষ্ট সবার জন্য হুমকি ও ভয়ের স্পষ্ট সংকেত

 

প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন। বুধবার মধ্যরাতে সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর রমনা থানায় এ মামলা করা হয়।

এ ঘটনা নিয়ে বৃহস্পতিবার পাঠানো এক বিবৃতিতে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংস্থা আর্টিকেল নাইনটিন বলেছে, গণমাধ্যম সূত্রে তারা জেনেছে, মামলাটি তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে রমনা থানার পরিদর্শক আবু আনছারকে। এই মামলা এবং মামলায় আনা অভিযোগের বিষয়ে থানা–পুলিশ কোনো তথ্য দিতে রাজি হয়নি। রমনা থানার এ মামলায় প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক (সাভারে কর্মরত) শামসুজ্জামানকেও আসামি করা হয়েছে। এ ছাড়া আসামিদের মধ্যে ‘সহযোগী ক্যামেরাম্যান’সহ অজ্ঞাতনামা ব্যক্তিরা রয়েছেন।

বিবৃতিতে আর্টিকেল নাইনটিনের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, ‘মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮-এ মামলা সাংবাদিক ও গণমাধ্যমকর্মীদের বিরুদ্ধে হাতিয়ার হিসেবে আইনকে ব্যবহার করার একটি প্রত্যক্ষ উদাহরণ। এটি দেশের গণমাধ্যম–সংশ্লিষ্ট সবার জন্য হুমকি ও ভয়ের স্পষ্ট সংকেত।’

আইনকে অপব্যবহার করে আইনি হয়রানির এ ধরনের ধারাবাহিকতা বন্ধ করতে হবে। কারণ, এ ধরনের কর্মকাণ্ড একটি গণতান্ত্রিক দেশ হিসেবে বিশ্বব্যাপী বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে।

 

ফারুখ ফয়সল আরও বলেন, ‘আইনকে অপব্যবহার করে আইনি হয়রানির এ ধরনের ধারাবাহিকতা বন্ধ করতে হবে। কারণ, এ ধরনের কর্মকাণ্ড একটি গণতান্ত্রিক দেশ হিসেবে বিশ্বব্যাপী বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে।’

আর্টিকেল নাইনটিন মনে করছে, এ ধরনের ঘটনা শুধু সাংবাদিক নয়, সাধারণ জনগণের মধ্যে চলমান উদ্বেগকে আরও বাড়িয়ে দিচ্ছে। পাশাপাশি এ ধরনের আচরণ জনগণের মতপ্রকাশের স্বাধীনতার সাংবিধানিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক।

সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে মামলা দ্রুত প্রত্যাহার এবং সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা ও নির্যাতনের ঘটনা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানায় আর্টিকেল নাইনটিন।

মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে। এটি ১৯৮৭ সালে যুক্তরাজ্যে প্রতিষ্ঠিত হয় এবং সংস্থাটি মতপ্রকাশের স্বাধীনতা ও মুক্তচিন্তা নিশ্চিত করার ক্ষেত্রে কাজ করছে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া