রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ



গলাচিপায় আশ্রায়ন প্রকল্পে বসবাসকারীদের মানবেতর জীবন যাপন
প্রকাশ: ২৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:১৪ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

গলাচিপায় আশ্রায়ন প্রকল্পে বসবাসকারীদের মানবেতর জীবন যাপন

সঞ্জিব দাস, গলাচিপা , পটুয়াখালী, প্রতিনিধিঃ
পটুয়াখালীর গলাচিপা উপজেলার গোলখালী ইউনিয়নের বড়গাবুয়া গ্রামের অবস্থিত আশ্রয়ন প্রকল্পের ব্রাকে বসবাসরতরা নানা সমস্যায় জর্জরিত। এ ব্রাকে বসবাসরতদের দুরবস্থার যেন শেষ নেই। মানবেতর জীবন যাপন করছে তারা। আশ্রয়নের অধিকার শেখ হাসিনার অধিকার এমন শ্লোগানকে সামনে রেখে সরকারি উদ্যেগে ২০০২ সালে উপজেলার গোলখালী ইউনিয়নের বড় গাবুয়া গ্রামে ৩ নং ওয়ার্ডে আশ্রায়ন প্রকল্পের টিন সেটের ১৮ টি ব্রাক তৈরী করা হয়।

এ ব্রাকের ঘরগুলিতে বসবাসের জন্য ১৮০ টি ভূমিহীন পরিবারের কাছে হস্তান্তর করা হয়। এ ব্রাক নির্মানের পর কোন সংস্কার করা হয় নাই। বর্তমানে এ ব্রাকগুলোর অবস্থা এমনই খারাপ ছাউনির টিন ফুটো হয়ে বৃষ্টির পানি পড়ছে। অনেক টিনে মরিচা ধরে খসে পড়ছে। বসবাসরতরা চালের উপর পলিথিন দিয়ে কোনরকম বৃষ্টির পানি থামানোর চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন। ভারী বৃষ্টিতে এ ব্রাকে থাকতে না পেরে বসবাসরত অনেক বাসিন্দা আশ্রায়ন ছেড়ে অন্যত্র চলে যান।

আশ্রায়নের ফারুক মেকার, অঞ্জুলী রাণী, নমিতা রাণী, শিল্পি রাণী ও সংগিতা রাণী জানান, আশ্রায়ন প্রকল্পের ব্রাকগুলো এখন বসবাসের উপযোগী নয়। বৃষ্টি এলেই ঘরে পানি পরে বিছানাপত্র ভিজে যায়। তখন বিছানাপত্র গুছ গাছ করে বসে থাকতে হয়। রয়েছে নিত্য প্রয়োজনীয় সুপেও পানির সংকট। ভাঙ্গা চুরা নাজুক স্যানিটেশন ব্যবস্থা যোগাযোগ ব্যব¯া’ রয়েছে। বিদ্যুতের খুটি রয়েছে। এখনো অনেক ব্রাকে বিদ্যুতের সংযোগ দেয়া হয়নি। এ ছাড়াও খাদ্য সহায়তার কোন প্রকল্প নেইএ এ আশ্রায়ন বসবাসরতদের জন্য। এ সকল সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট কর্তা ব্যক্তিদের বরাবর ধারনা দিলেও মিলছেনা কোন প্রতিকার। বসবাসরতরা অত্রি দ্রুত আশ্রায়ন প্রকল্পের ঘরগুলো সংস্কারসহ সকল সমস্যা সমাধোনের মাধ্যমে ব্রাকগুলো বসবাসের উপযোগী করে তোলার জন্য সরকার ও উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দাবী জানিয়েছেন।

এ বিষয়ে বড়গাবুয়া ৩ নং ওয়ার্ড আশ্রায়ন প্রকল্পের সভাপতি রুহুল আমিন প্যাদা ও সাধারন সম্পাদক শামসুল হক তালুকদার বলেন, আসলেই আমরা এ আশ্রায়নে কষ্টে আছি। আমাদের একমাত্র ভরসা চিনকাগজ। স্থানীয় ইউপি সদস্য রব মৃধা ও ই্উপি চেয়ারম্যান নাসির উদ্দিন হাং বলেন, আমি যে বরাদ্দ পাই তা দিয়ে আশ্রায়ন প্রকল্পটি নির্মান করা সম্ভব নয়। আমি রাস্তাঘাট ঘর মেরামত ও বিদ্যুতের জন্য চেষ্টা করছি। আশ্রায়ন বাসীদের দুর্দশার ব্যাপারে উপজেলার সংশ্লিষ্ট দপ্তর দেখবেন। উপজেলা সমাজসেবা অফিসার মোঃ হারুনর রশিদ বলেন,




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া