বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ



২৩ বিশিষ্টজনের বিবৃতি : মতপ্রকাশের স্বাধীনতা এবং মুক্ত ও স্বাধীন সাংবাদিকতা দমনে ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার
প্রকাশ: ৩০ মার্চ, ২০২৩, ১১:৩৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

২৩ বিশিষ্টজনের বিবৃতি : মতপ্রকাশের স্বাধীনতা এবং মুক্ত ও স্বাধীন সাংবাদিকতা দমনে ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার

ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে মামলা এবং নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানকে গ্রেপ্তারের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছেন দেশের ২৩ জন বিশিষ্ট নাগরিক। তাঁরা মনে করেন, কোনো সংবাদ ও সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগের ক্ষেত্রে প্রেস কাউন্সিলের মাধ্যমে বিরোধ নিষ্পত্তির সুযোগ গ্রহণ না করে যেভাবে এই আইনের অধীনে মামলা ও গ্রেপ্তারের ঘটনা ঘটছে, তা দেশের সাংবাদিকতার স্বাধীন ধারাকে রুদ্ধ করার অসৎ উদ্দেশ্য থেকেই করা হয়েছে বলে প্রতীয়মান।

আজ বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা উল্লেখ করেন বিশিষ্টজনেরা। তাঁরা অবিলম্বে মতিউর রহমান ও শামসুজ্জামানের বিরুদ্ধে মামলা প্রত্যাহার, শামসুজ্জামানের কারামুক্তি এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানান।

বিবৃতিদাতারা হলেন জাফরুল্লাহ চৌধুরী, হোসেন জিল্লুর রহমান, হামিদা হোসেন, খুশী কবির, শাহীন আনাম, ইফতেখারুজ্জামান, বদিউল আলম মজুমদার, শামসুল হুদা, শিরিন হক, পারভীন হাসান, শাহদীন মালিক, জেড আই খান পান্না, সৈয়দা রিজওয়ানা হাসান, সারা হোসেন, সুমাইয়া খায়ের, শাহনাজ হুদা, আসিফ নজরুল, রোবায়েত ফেরদৌস, নূর খান লিটন, শহিদুল আলম, রেহনুমা আহমেদ, অরূপ রাহী ও সায়দিয়া গুলরুখ।

বিবৃতিতে উল্লেখ করা হয়, এসব ঘটনা মতপ্রকাশের স্বাধীনতা এবং মুক্ত ও স্বাধীন সাংবাদিকতা দমনে ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহারের আরও একটি উদ্বেগজনক নজির সৃষ্টি করেছে।

নিন্দা জানিয়ে বিবৃতিতে বলা হয়, নিপীড়নমূলক ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল না করে দেশের সংবাদমাধ্যমে মতপ্রকাশের স্বাধীনতায় বারবার হস্তক্ষেপ করার ন্যক্কারজনক ঘটনাগুলো ভীতি সৃষ্টির অপপ্রয়াস।

বিবৃতিতে বলা হয়, ২৬ মার্চ প্রথম আলো অনলাইনে প্রকাশিত একটি সংবাদের পরিপ্রেক্ষিতে প্রতিবেদক শামসুজ্জামানকে মধ্যরাতে তাঁর বাসভবন থেকে উঠিয়ে নেওয়া হয়। পরে তাঁকে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনের এক মামলায় গ্রেপ্তার দেখানো হয়। শামসুজ্জামানকে গ্রেপ্তারের বিরুদ্ধে সাংবাদিক সমাজ ও সমাজের বিভিন্ন মহলের প্রতিবাদকে আমলে না নিয়ে উল্টো ২৯ মার্চ মধ্যরাতে একই সংবাদকে কেন্দ্র করে পত্রিকাটির সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করা হয়। সেই মামলায়ও শামসুজ্জামানকে আসামি করা হয়।

বিশিষ্টজনেরা বিবৃতিতে উল্লেখ করেন, ২২ মার্চ নওগাঁয় সুলতানা জেসমিনকে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগের পরিপ্রেক্ষিতে র‌্যাব আটক করে। পরে র‌্যাব হেফাজতে তাঁর মৃত্যু হলে দেশব্যাপী তীব্র প্রতিবাদ হয়। এমন মর্মান্তিক ঘটনার পরও ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ থামছে না, যা সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেপ্তারের মধ্য দিয়ে আবারও প্রমাণিত হলো।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া