বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ



শ্যামলা ত্বকে নজরকাড়া মেকআপ 
প্রকাশ: ১৫ জুন, ২০২১, ১০:২৬ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

শ্যামলা ত্বকে নজরকাড়া মেকআপ 

এদেশে ফর্সা রমনীদের কদর বেশি! গায়ের রঙকে অনেকে সুন্দরী হওয়ার প্রধান শর্ত মনে করেন। দুঃখজনক হলেও আধুনিক শিক্ষিত নাগরিক জীবনে এমন ভাবনা এখনো হরহামেশা দেখা যায়। তাইতো আমরা কালো মেয়েকে আদর করে শ্যামলা বলে থাকি। শ্যামল বরণ কন্যার মায়াকারা চেহারায় কতশত তরুণ নিজের স্বপ্নের প্রাসাদ গড়ে তোলেছেন তার হিসেব নাই!

একটা বিষয় হয়তো আমাদের অনেকেরই অজানা, তা হলো ফর্সা ত্বকের চেয়ে কালো ত্বক অনেক বেশি সুস্থ থাকে। কারণ, কালো ত্বকে সূর্যের অতি বেগুনি রশ্মি খুব একটা খারাপ প্রভাব ফেলতে পারে না। তাই ত্বক ফর্সা বা কালো সেটা মুখ্য নয়, বরং সুস্থ, স্বাস্থ্যোজ্জ্বল ও লাবণ্যতাই আসল সৌন্দর্য।

কালো ত্বকের মেয়েদের মেকআপ করার আগে ত্বকের ধরণ ও শেড ঠিক করে নিতে হবে। ত্বকের সঙ্গে মানানসই এবং ন্যাচারাল শেড ব্যবহার করে নিজেকে সাজিয়ে তোলতে পারেন পরিপাটি করে। এক্ষেত্রে, ত্বকের রঙয়ের চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ত্বক সুস্থ আছে কিনা। কারণ, সুস্থ ত্বকে মেকআপ করলে সে ত্বক আরো সুন্দর হয়ে ওঠে। চলুন জেনে নেওয়া যাক বেসিক কিছু টিপস-

১.যেকোনো ত্বকে মেকআপের প্রথম ধাপ হচ্ছে ফাউন্ডেশন। প্রথমে মুখ ভালো করে ধুয়ে নিয়ে ক্লিনজিং, টোনিং বা ময়েশ্চারাইজার লাগান। তারপর ত্বকের ধরণ ও রঙ অনুযায়ি ভালো ব্র্যান্ডের ফাউন্ডেশন দিয়ে বেইজ তৈরি করে নিন। যদি ফাউন্ডেশনের ক্ষেত্রে শেড ব্যবহার করতে হয় তাহলে স্কিনের চেয়ে হালকা ও ন্যাচারাল শেড ব্যবহার করুন। এরপর মেকআপ পাউডার ব্যবহার করতে পারেন। পাউডার ত্বকের তৈলাক্তভাব দূর করে উজ্জ্বলতা ফুটিয়ে তোলে।

২.সুন্দর করে চোখ সাজালে মেকআপ অনেক বেশি পরিপাটি মনে হয়। চোখ সাজানোর সময় তৈলাক্ত ও উজ্জ্বল রঙের শেডও দেখতে ভালো লাগে। সন্ধ্যার কোনো পার্টিতে সাজের ক্ষেত্রে প্রথমে চোখের পাতায় হালকা করে পাউডার পাফ বুলিয়ে নেবেন। এর ফলে আইশ্যাডো ব্যবহারে চোখ অনেক বেশি উজ্জ্বল লাগবে। দিনের বেলা চিকন করে ধূসর বা বাদামি আই লাইনার ব্যবহার করতে পারেন। ভালো হয় চোখের নিচে লাইনার ব্যবহার না করেন। সবশেষে আইলেশ কিংবা মাশকারা ব্যবহার করে চোখের সাজ পূর্ণ করে নিন।

৩.মেকআপে ব্লাসন ব্যবহারের সময় শেড নির্বাচনে সতর্ক থাকবেন। এক্ষেত্রে আপনি বাদামি শেড ব্যবহার না করে গোলাপি, গাঢ় কমলা ব্যবহার করতে পারেন। কৃষ্ণবর্ণের যারা তারা দিনের সাজে গাঢ় গোলাপি এবং রাতের জন্য তামাটে রঙ ব্যবহার করতে পারেন। এর সঙ্গে গোল্ডেন কালারও ব্যবহার করতে পারেন। তবে কপাল এবং আইব্রোর কোণা হালকা করে গোল্ডেন রঙ ব্যবহার করুন। এতে সাজের ধারাবাহিকতা বজায় থাকবে।

৪.লিপস্টিক ব্যবহারের সময় লিক্যুইড লিপস্টিক ব্যবহার না করে বরং ম্যাট লিপস্টিক ব্যবহার করতে পারেন। বাদামি, বেগুনি, হালকা গোলাপি, গোল্ডেন, কফি, চকোলেট শেড বা অন্য যেকোনো হালকা রঙ ব্যবহার করুন। তবে গাঢ় গোলাপি, মেজেন্টা, লাল, কমলা এসব রঙ এড়িয়ে চলুন।

 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া