সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ



ভর্তি ও স্কলারশীপ বানিজ্যে একাকার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়
প্রকাশ: ২০ আগস্ট, ২০২২, ৩:৪৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ভর্তি ও স্কলারশীপ বানিজ্যে একাকার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদকঃ দেশের স্বনামধন্য এবং প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ। যেখানে পড়াশোনা করতে গুনতে হয় মোটা অংকের টাকা । তাই সাধ থাকলেও সাধ্যে কুলায় না অনেকেরই। আবার টাকা থাকলেও অনেকেই ভর্তি পরীক্ষাতেই অংশগ্রহণ করতে পারছেনা অংশগ্রহণ এর নূন্যতম সীমা বেঁধে দেয়ার কারণে। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ এর নূন্যতম যোগ্যতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী এসএসসি এবং এইচএসসি প্রত্যেকটিতে নূন্যতম জিপিএ ৩.৫ করে মোট ৮ থাকা লাগবে। আবার অনেকে ভর্তি পরীক্ষায় চান্স না পাওয়ার কারণেও পড়ার সুযোগ হারাচ্ছে। সরেজমিন তদন্ত করতে গিয়ে কেঁচো খুঁড়তে গিয়ে সাপ বের হয়ে এসেছে ।

অনুসন্ধান এবং ঘটনার সূত্রপাতঃ গত ৯ এপ্রিল ২০২২, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সামার সেমিস্টারের ভর্তি পরীক্ষা। পরীক্ষা দিয়ে শিক্ষার্থীরা বের হওয়ার পথেই মিলে ১০০% গ্যারান্টি সহ চান্স না পেলেও ভর্তি করে দেয়ার আশ্বাস সমৃদ্ধ নানা রকম চটকদার বিজ্ঞাপন সমৃদ্ধ কার্ড আর লিফলেট। যার পিছনের সত্যতা জানতে গিয়েই বের হয়ে আসে দেশের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি বাণিজ্য আর স্কলারশীপ বানিজ্যের রমরমা ব্যবসার খবর। খোঁজ নিয়ে আরও জানা গেল নর্থ সাউথ এর ভিতরে এবং বাইরে বিভিন্ন সিন্ডিকেট আছে যাদের কাজ হচ্ছে ভর্তি ইচ্ছুক ছেলে মেয়েদের টার্গেট করা বিশেষ করে যারা ভর্তি পরীক্ষায় অকৃতকার্য হয়েছে এবং যাদের ফলাফল কম থাকায় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারছেনা । এরপর তারা ঐ শিক্ষার্থী এবং তাদের অভিভাবক দের সাথে মোটা অংকের টাকার বিনিময়ে ভর্তি করে দিবে বলে আশ্বস্ত করে। এই সিন্ডিকেটের আরেকটি গ্রুপ হচ্ছে হচ্ছে বিশ্ববিদ্যালয়েরই কিছু কর্মচারী এবং বর্তমান প্রাক্তন শিক্ষার্থী। যারা এই সিন্ডিকেটের হয়েই কাজ করে এবং যাদের সিংহভাগ ই মেয়ে। যারা মোটা অংকের কমিশন পায় কাজের ভিত্তিতে।
মূলত এইসব মেয়ে শিক্ষার্থীদের মাধ্যমেই ট্রাস্টি বোর্ডের বিভিন্ন সদস্যদের কাছ থেকে অকৃতকার্য শিক্ষার্থীদের ভর্তির সুপারিশ আসে। আর এইভাবেই ট্রাস্টিদের সাথে সম্পর্ক করে আর বিভিন্ন মহলে ট্রাস্টিদের কে আত্মীয়, বাবার বন্ধু বা আংকেল পরিচয় দিয়ে থাকে; বাস্তবে এইসব মেয়েদের সাথে ঐ সব ট্রাস্টি দের কোন রকম পারিবারিক বা আত্মীয়ীক সম্পর্ক থাকে না। অপরপক্ষে এরা ট্রাস্টিদের কাছেও সত্য গোপন করে ঐ সকল অকৃতকার্য শিক্ষার্থীদের কে নিজেদের আত্মীয় ভাই বোন পরিচয় দিয়ে ভর্তির সুযোগ দেয়ার অনুরোধ জানায়। শুধু ভর্তি ই নয় আর্থিক অবস্থা খুব ভালো হওয়ার পরও বাগিয়ে নেয় ৭৫-১০০% স্কলারশীপ। ভর্তি বাণিজ্যের সাথেই জড়িত আজাদ নামের এক ব্যক্তি বলেন, অন্য ট্রাস্টিরা মেয়েদের পেয়ে খুশি হয়ে কাজ করলেও ট্রাস্টি মেম্বার বেনজির কে ভর্তি প্রতি ৫০ হাজার টাকা করে দেওয়া লাগে । আর স্কলারশীপ প্রতি দেওয়া লাগে দের থেকে দুই লাখ টাকা। এভাবেই সিন্ডিকেটটি বছরের পর বছর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি বাণিজ্য ও স্কলারশীপ বানিজ্য করে আসছে। ট্রাস্টি বোর্ডের সদস্যরা এইসব বিষয়ে জানলেও কোন ব্যাবস্থা না নিয়ে উল্টো এগুলো ধামাচাপা দিতেই ব্যাস্ত থাকে ।

ভর্তি বাণিজ্যে নেপথ্যে যারাঃ লুৎফর রহমান হিমেল, এনএসইউ স্টুডেন্ট আইডিঃ ১৩১১২১৩০১০; ভর্তি বাণিজ্য সিন্ডিকেটের একজন সক্রিয় সদস্য। যার প্রধান কাজই হচ্ছে ভর্তি বাণিজ্য । ভর্তি প্রতি ৫০ হাজার থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত নিয়ে থাকেন । ভর্তি বাণিজ্যের গ্রেড পরিবর্তন, ডিপার্টমেন্ট পরিবর্তন, প্রবিশন কাটানো সহ সকল কাজই হয়ে যাচ্ছে দেদারসে এই সিন্ডিকেটের মাধ্যমে। যুগান্তরের অনুসন্ধানে জানা যায়, নাজিফা মাহামুদ তুশিন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ এর নূন্যতম যোগ্যতা ৮ না থাকা সত্ত্বেও , সামার ২০২২ সেমিস্টারে বিবিএ ডিপার্টমেন্ট এ ভর্তি হয় এবং নিয়মিত ক্লাস ও করছে যার স্টুডেন্ট আইডি নাম্বার ২২২২৯৮১০৩০ । তবে ভর্তী হলো কোন পন্থায় ? । সামিনা, ২০১৮ সালে নর্থ সাউথ এর সহকারী উপাচার্যের এসিস্ট্যান্ট/ ডেপুটি ডিরেক্টর পদে কর্মরত ছিলেন। তিনি দুর্নীতির দায়ে চাকুরী হারান। চাকুরী হারালেও নিয়মিতই যোগাযোগে রাখেন ট্রাস্টি এবং অন্যান্য অফিস কর্মচারী দের সাথে। ভর্তি বাণিজ্য সামিনার প্রধান আয়ের উৎস। মোবাইলের ম্যাসেজ আদান প্রদানের একটি কনভার্সেশনেও তার অপকর্মের ফিরিস্তি দেখা যায় । এ ব্যাপারে সামিনার সাথে যোগাযোগ করা হলে তিনি যুগান্তরকে জানায়,এই পুরোনো বিষয় নিয়ে কথা বলতে চাই না আর আপনি যেহেতু আমার কনভার্সেশান দেখেছেন নিশ্চই রিপ্লাইটাও দেখেছেন । তাপস জামান , প্রাক্তন শিক্ষার্থী। ভর্তি বাণিজ্য এবং ট্রাস্টি শাহজাহানের বিভিন্ন অপকর্মের প্রধান হোতা । তাকে একটি গোয়েন্দা সংস্থা জিজ্ঞাসাবাদের জন্য ধরে নিয়ে গেলে সে অকপটে তাদের কাছে স্বীকার করে সে কিভাবে শাহজাহানের হয়ে কাজ করতো এবং তার একটি ভয়েস ক্লিপেও স্পষ্ট শোনা জায় তার ভর্তী বাণিজ্যের নানা বিষয় । ফারিয়া ইসলাম মৌ, প্রাক্তন শিক্ষার্থী এবং কর্মচারী (স্টুডেন্ট আইডি ১৮৩৫৩৯৩৬৫৫), তার ক্ষমতা এবং প্রভাব সাধারণ শিক্ষার্থী থেকে অফিস কর্মচারী সবার ই জানা। এমন কোনো অপকর্ম নাই যা তিনি নর্থসাউথ এ থাকাকালীন সময়ে শাহজাহান কে ব্যাবহার করে করেন নি। প্রতি সেমিস্টারে শুধুমাত্র মৌ এর হাত ধরেই ২৫-৩০ জন অকৃতকার্য শিক্ষার্থী নর্থসাউথ এ ভর্তি হয়। মৌ নর্থসাউথ থেকে অনার্স, মাস্টার্স এর পরে প্রথমে সিকিউরিটি বিভাগে এর পরে লাইব্রেরী বিভাগে অফিসার হিসেবে কর্মরত ছিলেন। ফারিয়া মৌ কে অভিযোগের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন আমি সংসার নিয়ে খুব সুখে আছি একটি পক্ষ এই মিথ্যা রটাচ্ছে । নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানায় এই ভর্তী বাণিজ্যে কাজী তানজিলা ,শারমিন আক্তার,মালা খাতুন,মালিহা তাসনিম,আদিবা ইবনাত বুশরা,জুলিজা আক্তার দোলন,তাজনিন তামান্না দৃষ্টি,আফরোজা নাসরিন লাকি,হোমায়রা আক্তার দিপ্তি,হুমাইরা আফরিন,অপ্সরা মনির মিমু সক্রিয় ভাবে জড়িত ।

স্কলারশীপ বানিজ্যঃ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী তারা বিভিন্ন ক্যাটাগরিতে যোগ্যতার ভিত্তিতে প্রতি সেমিস্টারে রেকর্ড সংখ্যক শিক্ষার্থীদের কে স্কলারশীপ প্রদান করে থাকেন। সরেজমিন তদন্তে দেখা যায় এইখানেও চলছে বাণিজ্য আর ট্রাস্টি মেম্বার দের স্বেচ্ছাচারিতা। কতিপয় কিছু শিক্ষার্থী শুধুমাত্র ট্রাস্টিদের সাথে সখ্যতার বিনিময়ে পেয়ে যাচ্ছেন ৭৫-১০০% ফুল ফ্রি স্কলারশীপ। অন্যদিকে কিছু দরিদ্র শিক্ষার্থী ফিস পরিশোধ না করতে পেরে ড্রপ আউট ও হয়ে যাচ্ছে। স্কলারশীপ দেয়ার ক্ষেত্রে মানা হয়না কোন নিয়ম। হয়না কোনো ডকুমেন্ট ভেরিফিকেশন। নামমাত্র একটি ইন্টারভিউ নেওয়া হয় শুধু যা নিয়ে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ও আছে অসন্তোষ। শুধুমাত্র ট্রাস্টি এবং সিন্ডিকেট রেফারেন্স এর ইচ্ছামাফিক পরিচালিত হচ্ছে এই ডিপার্টমেন্ট।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া