শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ



বানারীপাড়ায় মৎস্য চাষ প্রযুক্তি সেবা বিষয়ক ২ দিনের প্রশিক্ষণ সম্পন্ন
প্রকাশ: ২৩ মে, ২০২২, ১০:৫০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

বানারীপাড়ায় মৎস্য চাষ প্রযুক্তি সেবা বিষয়ক ২ দিনের প্রশিক্ষণ সম্পন্ন

এনামুল কবির পলাশ, বানারীপাড়া প্রতিনিধি :-

বরিশালের বানারীপাড়ায় ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্পের আওতায় মৎস্য চাষ বিষয়ক ২ দিনের প্রশিক্ষণ সম্পন্ন।
২২ ও ২৩ মে (রবি ও সোমবার) উপজেলা হল রুমে মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদের সভাপতিত্বে ২১-২২ অর্থ বছরে ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্প (২য় পর্যায়) এর আওতায় আরডি ও এফএফদের কার্প জাতীয় মাছ চাষ, কার্প – গলদা মিশ্র চাষ, কৈ- শিং চাষ ও নার্সারি ব্যাস্থাপনা বিষয়ক ২ দিন ব্যাপি প্রশিক্ষণ সম্পন্ন।
এ সময় ৬ টি গ্রুপে মোট ৩৬ জন মৎস্য চাষীদের এ মৎস্য চাষীদের প্রশিক্ষণ হয়।
এ সময় মৎস্য চাষের সম্ভাবনা, পারিবারিক ও বানিজ্যিক ভাবে মৎস্য চাষের গুরুত্ব সম্পর্কে আলোচনা করা হয়। মাছ রেনু থেকে পোনা, পোনা থেকে বড় মাছে রুপান্তর করতে পরিচর্যা, খাদ্য, রোগ বালাই দমনসহ বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।
প্রশিক্ষণার্থীরা জানান, আমরা অনেক ভাবে মাছ চাষে চেষ্টা করেছি। কিন্তু লাভবান হতে পারিনি। প্রশিক্ষণের মাধ্যমে আমাদের সমস্যা গুলো সমাধান পেয়েছি।
প্রশিক্ষন শেষে এক প্রশিক্ষণার্থী জানান, এ প্রশিক্ষণের মাধ্যমে আধুনিক মৎস্য চাষ সম্পর্কে জানতে পারলাম।
মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, আধুনিক মৎস্য চাষের জন্য এ প্রশিক্ষণের ব্যাবস্থা করা হয়েছে। এর মাধ্যমে আধুনিক মৎস্য চাষ প্রযুক্তি গ্রাম পর্যায়ে পৌছে যাবে। এ ছাড়াও মৎস্য চাষীদের যে কোন পরামর্শের জন্য অফিসে অভিজ্ঞ কর্মকর্তা, কর্মচারী ও মাঠ সহায়ক কর্মী রয়েছে। সকলের সমন্বয়ে প্রযুক্তি সম্প্রসারিত হচ্ছে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া