সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ



বরিশাল সাব রেজিস্ট্রি অফিস ঘুষের আখড়া : অনিয়ম -দুর্নীতির মাধ্যমে কোটি টাকা হাতিয়ে নিচ্ছে কর্মকর্তা ও কর্মচারীরা
প্রকাশ: ১৮ ডিসেম্বর, ২০২২, ১০:০১ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

বরিশাল সাব রেজিস্ট্রি অফিস ঘুষের আখড়া : অনিয়ম -দুর্নীতির মাধ্যমে কোটি টাকা হাতিয়ে নিচ্ছে কর্মকর্তা ও কর্মচারীরা

বরিশাল খবর ডেস্ক :

দলিল রেজিষ্ট্রি করতে পদে পদে ঘুষ দিতে হয় বরিশাল সাব রেজিষ্ট্রি অফিসে। রেজিষ্ট্রি করা ছাড়াও নকল কপি তুলতে ঘুষ, ভিজিট কমিশনে গেলে ঘুষ, দলিল পাওয়ার অফ অটর্নিতে ঘুষ, রদ ও রহিদে ঘুষ এমকি বায়না চুক্তিতে ঘুষ দিতে হয়। এক কথায় ঘুষ ছাড়া কোন কাজই হয় না এই অফিসে। আর এ টাকার ভাগ পান পিওন থেকে শুরম্ন করে জেলা রেজিষ্ট্রার পর্যনত্ম। আর ঘুষ বানিজ্যের এ প্রক্রিয়াগুলো হয়ে থাকে অফিস পিয়ন, রেকর্ড কিপার ও দলিল লেখকদের মাধ্যমে। অভিযোগ রয়েছে কমিশনে সাব রেজিষ্ট্রার এর নিজের জাওয়ার কথা থাকলেও সেখানেও যাচ্ছে পিওন।

বরিশাল সাব রেজিষ্ট্রি অফিসে রেজিষ্ট্রি করতে টিপ সহি নেয়ার নিয়ম অফিস সহকারি নাদিয়া সুলতানার।  তিনি ঘুষ গ্রহনে স্বচ্ছন্দ না হওয়ায় তার কাজ করানো হচ্ছে পিওন জাহাঙ্গীর হোসেনকে দিয়ে। আর তিনি প্রকাশ্যেই নিচ্ছেন ঘুষের টাকা। ভিজিট কমিশনে গিয়েও অতিরিক্ত অর্থ হাতিয়ে নিওয়া হচ্ছে তার মাধ্যমে। এ বিষয়ে জানতে চাইলে অফিস সহকারি নাদিয়া সুলতানা ও পিওন জাহাঙ্গীর দাবি করেন তারা একে অপরকে সাহায্য করছেন।

ভুক্তভোগিরা অভিযোগ করেন, রেজিষ্ট্রি অফিসের ৩য় তলায় দলিল সার্স দিতে অতিরিক্ত টাকার পাশাপাশি দলিলের নকল তুলতে গেলে রেকর্ড কিপার নিয়ে থাকেন অতিরিক্ত ৩শ ৫০টাকা। দলিল লেখকরা জানান, ব্যাংকে সাড়ে ৭ পার্সেন্ট এর বাইরে আদায় করা হয় সর্বোচ্চ অতিরিক্ত ১০পার্সেন্ট পর্যন্ত। আর অতিরিক্ত অর্থের মধ্যে সাফ কবালা দলিলের ক্ষেত্রে ১ থেকে ৫লাখ টাকা পর্যন্ত ১হাজার টাকা, ১০লাখে .৩৫ পার্সেন্ট, ৩০লাখে ৩০পার্সেন্ট, ৫০লাখে ২৫পার্সেন্ট এবং তার উপরে ২০ পার্সেন্ট টাকা ঘুষ নেয় রেজিষ্ট্রি অফিস। এ ছাড়া হেবার ঘোষনাপত্র দলিলের ক্ষেত্রে সর্বোচ্চ ঘুষ নেয়া হয় ১৫পার্সেন্ট পর্যন্ত।

দায়ি ব্যক্তিরা টাকার ভাগ নেয়ার বিষয়গুলো অস্বিকার করলেও  কথা বলতে চাননি জেলা রেজিষ্ট্রার। রেকর্ড কিপার মাহাবুব আলম এনসান, সাব রেজিষ্ট্রার ইউসুফ আলী মিয়া, বরিশাল জেলা রেজিষ্ট্রার পথিক কুমার সাহা অভিযোগ অস্বীকার করেন।

বরিশাল সাব রেজিষ্ট্রি অফিসের এসব অনিয়ম চলছে শুরু থেকেই। এ বিষয়ে মুঠো ফোনে কথা বলতে রাজি না হয়ে এই প্রতিবেদককে ঢাকায় গিয়ে কথায় বলতে বলেন নিবন্ধন অধিদপ্তর এর প্রধান মহা পরিদর্শক, নিবন্ধন শহীদুল আলম ঝিনুক।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া