শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ



ফসলি জমিতে ‘ম্যানেজ’ করে চলছে অর্ধশতাধিক ইটভাটা 
প্রকাশ: ১৪ ডিসেম্বর, ২০২২, ১১:১৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ফসলি জমিতে ‘ম্যানেজ’ করে চলছে অর্ধশতাধিক ইটভাটা 

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতা: আইনের তোয়াক্কা না করে সংশ্লিষ্টদের ‘ম্যানেজ’ করে চলছে ঈশ্বরদীর লক্ষীকুণ্ডার অর্ধশতাধিক অবৈধ ইটভাটা। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, ইট পোড়ানোর লাইসেন্স, ফায়ার সার্ভিসের সার্টিফিকেট এমন কি ভ্যাট-আয়কর প্রদানের কাগজপত্র ছাড়াই ইটভাটার মালিকরা ক্ষমতার দাপট দেখিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ‌‘ম্যানেজ’ করে ২৪ ঘণ্টা ইট পোড়ানোর কাজ চালিয়ে যাচ্ছে। 

কৃষিজমি বিনষ্ট করে গড়ে ওঠা এসব অবৈধ ইটভাটা দীর্ঘদিন ধরে কীভাবে চালু রয়েছে, এ বিষয়ে বিশিষ্টজনরা বিস্ময় প্রকাশ করেছেন। ভাটার ইট পরিবহনের কারণে লক্ষীকুণ্ডা ইউনিয়ন ও পার্শ্ববর্তী সাহাপুর ইউনিয়নের রাস্তাঘাটের বেহাল অবস্থা। ফলে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে বলে অভিযোগ করেছেন এলাকাবাসী।

ishwardi-11-12-22-3-1

নামপ্রকাশ না করার শর্তে এক জনপ্রতিনিধি বলেন, ‘লিখে কি করবেন। সকলকে ম্যানেজ করেই বছরের পর বছর চলছে অবৈধ ইটভাটা। অভিযান চালিয়ে জরিমানা আদায়, আইওয়াশ ছাড়া কিছু নয়। ভাটা ভেঙে গুড়িয়ে না দিলে বন্ধ হবে না।’

লক্ষীকুণ্ডা ইউপি চেয়ারম্যান আনিসুর রহমান শরীফ বলেন, ইউনিয়ন পরিষদ থেকে এসব ভাটা ট্রেড লাইসেন্স নিলেও এখন আর নবায়ন করে না। বর্তমানে এসব ভাটার ট্রেড লাইসেন্স বা ইউনিয়ন পরিষদের কোনো ছাড়পত্র নেই বলে তিনি জানিয়েছেন।

ইটভাটা মালিকদের সমিতির সঙ্গে যোগাযোগ করা হলে এ বিষয়ে তারা কথা বলতে রাজি হননি।

জেলা কৃষি কর্মকর্তা আব্দুল লতিফ জানান, বিপুল সংখ্যক ইটভাটা গড়ে উঠায় লক্ষীকুণ্ডায় কৃষি জমির পরিমাণ কমে গেছে। ইটভাটার কালো ধোঁয়া আম-লিচু-কাঁঠালের বাগান এবং ফসলি জমির উপর প্রভাব পড়ছে। দূষণের প্রভাবে স্বাভাবিক জনজীবন হুমকীর সম্মুখীন হচ্ছে।

received_8236889629900784

উপজেলা নির্বাহী প্রকৌশলী এনামুল কবীর বলেন, ইটভাটার ইট ও ড্রামট্রাকে বালু পরিবহনের ফলে ওই এলাকার রাস্তাঘাটের অবস্থা শোচনীয়। নতুন করে রাস্তা নির্মাণ করা ছাড়া কোনো উপায় নেই। এসব পরিবহন চলাচল বন্ধ না হলে নতুন রাস্তা নির্মাণ করেও লাভ হবে না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা পিএম ইমরুল কায়েস জানান, এসব অবৈধ ইটভাটায় কাঠ দিয়ে ইট পোড়ানোর ফলে পরিবেশ দূষণ এবং ফসলের উপর প্রভাব পড়ছে। উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ১০ ডিসেম্বর অভিযান চালিয়ে ৬টি ভাটার মালিকের নিকট থেকে ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেছে। অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন।

পরিবেশ অধিদপ্তরের বগুড়া আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালকের সঙ্গে কথা বলার জন্য মোবাইলে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া