রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ



পাঁচ কোটি টাকা হাতিয়ে দুবাই পালানোর চেষ্টা বিদেশি তেল কোম্পানি ‘লিকঅয়েলের’ নামে জালিয়াতি
প্রকাশ: ৬ জানুয়ারি, ২০২৩, ৯:২৪ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

পাঁচ কোটি টাকা হাতিয়ে দুবাই পালানোর চেষ্টা বিদেশি তেল কোম্পানি ‘লিকঅয়েলের’ নামে জালিয়াতি

সাহাদাত হোসেন পরশ

একটি বেসরকারি কোম্পানিতে চাকরি করে মোটামুটি ভালোই চলছিল ঝালকাঠির শেখের টেকের বাসিন্দা সঞ্জীব কুমার রায়ের সংসার। তবে সংসারে আরও সচ্ছলতা আনার চেষ্টা তাঁর সব সময় ছিল। গত অক্টোবরে তাঁর বন্ধু গোলাম হোসেন জিলনের মাধ্যমে জানতে পারেন, ‘লিকঅয়েল’ নামে একটি তেল কোম্পানি রয়েছে। সেখানে বিনিয়োগ করলে অনেক মুনাফা পাওয়া যায়। এর পর কোম্পানির মাধ্যমে বিদেশি তেল কোম্পানির বাংলাদেশি এজেন্ট পরিচয়ধারী চার যুবকের সঙ্গে সঞ্জীবের পরিচয় হয়। তাঁরা টোপ দেন, ১ হাজার ডলার বিনিয়োগ করলে প্রতিদিন ৬ ডলার লাভ পাওয়া যাবে। আর ৩০০ কার্যদিবস পর মূল বিনিয়োগ দ্বিগুণ হবে। এমন লোভনীয় প্রস্তাব পেয়ে লিকঅয়েলে ৮ লাখ টাকা সমমানের ডলার বিনিয়োগ করেন তিনি। লাভের অর্থ হিসেবে প্রতিদিন ৬ ডলার দেওয়ার প্রতিশ্রুতি থাকলে বিনিয়োগের এক সপ্তাহ পর থেকে তা পাচ্ছিলেন না ওই যুবক। লাভের অর্থ চাইলে লিকঅয়েলের বাংলাদেশি এজেন্ট হিসেবে পরিচয়ধারী জানান, লাভের অর্থ দিয়ে কোম্পানির শেয়ার কিনতে হবে। শেয়ার না কিনলে লভ্যাংশ পাওয়া যাবে না। তখনই এই বিনিয়োগকারী বুঝতে পারেন, জালিয়াত চক্রের ফাঁদে পা দিয়েছেন তিনি।

এভাবে লিকঅয়েলের নামে ভুয়া ওয়েবসাইট খুলে দেশের বিভিন্ন এলাকা থেকে এখন পর্যন্ত প্রায় ৫ কোটি ১৭ লাখ টাকা হাতিয়ে নেওয়ার তথ্য পাওয়া গেছে। বিভিন্ন জেলার ৬৬৪ জন সেখানে ডলারে বিনিয়োগ করে এখন পথে বসার অবস্থা তৈরি হয়েছে। জালিয়াত চক্রটি পুরো ফাঁদ পাতে অনলাইনে। সবার কাছে অর্থ নিয়েছেন ডলারে। আর বিনোয়োগের পর তা ক্রিপ্টোকারেন্সিতে ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দেন। কীভাবে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে লেনদেন করতে হবে, প্রত্যেক বিনিয়োগকারীকে তা হাতে-কলমে শিখিয়ে দেন। দেশে ডলার সংকটের মধ্যে ডলার হাতিয়ে নেওয়ার এই ধরনের অভিনব প্রতারণায় বিস্মিত ভুক্তভোগীরা।

বিদেশি তেল কোম্পানির বাংলাদেশি এজেন্ট সেজে অর্থ আত্মসাতের সঙ্গে জড়িত চারজন হলেন- মাগুরার মদনপুরের আসিফ-উজ-জামান, মেহেরপুরের হুমায়ুন কবির, পটুয়াখালীর ফেরদৌস রহমান ও শহীদুজ্জামান আজমাইন। গত ৩ ডিসেম্বর দেশ ছাড়তে চারজনই সংযুক্ত আরব আমিরাতের (দুবাই) টিকিট কেটে রেখেছেন। তবে একাধিক ভুক্তভোগী মামলার করার পর বিষয়টি পুলিশের নজরে আসে। জালিয়াত চক্রের চারজনকে গ্রেপ্তার করে এখন হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ চলছে।
প্রতারণার শিকার সঞ্জীব রায় সমকালকে বলেন, লিকঅয়েলের জালিয়াতির বিষয়টি বোঝার আগেই বড় ধরনের ক্ষতি হয়ে গেছে। অনেকের কাছে ধারদেনা করে তেল কোম্পানিতে বিনিয়োগ করেছি। আমার আগের চাকরিও ছেড়ে দিয়েছিলাম। বিনিয়োগের বিপরীতে লাভের অর্থ পরিশোধের জন্য জালিয়াত চক্রটি বিনিয়োগকারী সবার মোবাইলে একটি অ্যাপ ডাউনলোড করে দেয়। প্রথম কয়েক দিন দেখা গেল, অ্যাপের মাধ্যমে ওই অ্যাকাউন্টে ভাচুর্য়ালি ডলার আসছে। ক্রিপ্টোকারেন্সিতে লেনদেন করা যায়, এমন একটি অ্যাপও বিনিয়োগকারীদের বুঝিয়ে দেন প্রতারকরা।
জালিয়াত চক্রের খপ্পরে পড়ে জসীম উদ্দিন নামে আরেকজন খুইয়েছেন ৭ লাখ টাকা। তিনি জানান, জালিয়াত চক্রের সদস্যরা ওই কোম্পানিতে বিনিয়োগ করার ফাঁদ পাততে দেশের বিভিন্ন এলাকায় এজেন্টও নিয়োগ দেন। এমনভাবে লিকঅয়েলের নামে ওয়েব অ্যাপ্লিকেশন খোলা হয়েছিল দেখে বোঝার উপায় ছিল না এটি ভুয়া ছিল। তাঁরা এটাও জানান, কোম্পানি বার্ষিক চারটি হিসাব বিবরণী প্রকাশ করে। বিনিয়োগকারী প্রতি বছর একবার চূড়ান্ত লভ্যাংশ দেয়। পাশাপাশি অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দেওয়া হয় তিনবার। দৈনন্দিন বাস্তবতায় অনেকেই চান চাকরির পাশাপাশি অন্য কোথাও থেকে তাঁর বাড়তি আয় আসুক।

জসীম উদ্দিন আরও বলেন, ডলার সংকটের মধ্য দিয়ে বিদেশি কোম্পানিতে ডলার বিনিয়োগ করে ধরা খেয়েছি। বিশ্বাসযোগ্য তাঁরা ডলার নিতেন। ওয়েবসাইটে লিকঅয়েলের নামে যে অ্যাপ্লিকেশন খোলা হয়েছিল, সেখানে গিয়ে প্রত্যেকে নিজের নামে তৈরি হওয়া হিসাব নম্বর থেকে ডলার বিনিয়োগ করেছি।

কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সহকারী পুলিশ সুপার আরিফুল হোসেইন তুহিন জানান, ডলার হাতিয়ে নিয়ে জালিয়াত চক্রের চারজনের দেশ থেকে পালানোর পরিকল্পনা ছিল। মামলা হওয়ার পর দ্রুত তাঁদের আইনের আওতায় আনা হয়। দেশ ছাড়তে সক্ষম হলে তাঁদের ফিরিয়ে আনা কষ্টসাধ্য ছিল।

তিনি আরও বলেন, ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে লেনদেনে যেসব হুন্ডি কারবারি ও মোবাইল এজেন্টের লোকজন প্রতারক চক্রকে সহায়তা করেছে, তাঁদেরও গ্রেপ্তার করা হবে। ক্রিপ্টো অ্যাকাউন্ট থেকে কীভাবে গ্রাহকের কাছে টাকা এসেছিল, এই প্রক্রিয়াটি আমরা জানতে পেরেছি। ক্রিপ্টোকারেন্সিতে লেনদেন বাংলাদেশে অবৈধ। জালিয়াত চক্রটি ক্রিপ্টোকারেন্সিতেও লেনদেন করেছে। এ ছাড়া প্রচলিত ব্যাংকিং চ্যানেলও তাঁরা ব্যবহার করেছে।

জালিয়াত চক্রের ফাঁদে পড়েছেন আরেকজন বলেন, প্রতারণার ফাঁদে পড়ে জমানো সব টাকা খোয়ানোর কথা পরিবারের সদস্যদের প্রথমে বলতে লজ্জা লেগেছিল। পরে কোনো উপায় না পেয়ে মামলা করতে বাধ্য হয়েছি।
মূলত লিকঅয়েল হলো আফ্রিকাকেন্দ্রিক তেল ও গ্যাস অনুসন্ধান কোম্পানি। ২০১০ সালে এটি প্রতিষ্ঠিত হয়। লিকঅয়েলের নামটি ব্যবহার করে জালিয়াতি করে আসছিল বাংলাদেশি প্রতারক চক্র।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া