সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ



সাতক্ষীরায় নদীর বাঁধ ভেঙে ৯ গ্রাম প্লাবিত, পানিবন্দি ১০ হাজার মানুষ
প্রকাশ: ১৭ জুলাই, ২০২২, ১:৩৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

সাতক্ষীরায় নদীর বাঁধ ভেঙে ৯ গ্রাম প্লাবিত, পানিবন্দি ১০ হাজার মানুষ

সাতক্ষীরা প্রতিনিধি :
সাতক্ষীরায় নদীর বাঁধ ভেঙে ৯ গ্রাম প্লাবিত, পানিবন্দি ১০ হাজার মানুষ” দুইদিন পরও খোলপেটুয়া নদীর বেড়িবাঁধ মেরামত করা যায়নি। ভাঙন এলাকা দিয়ে প্রবল বেগে পানি ঢুকছে গ্রামের ভেতরে। ইতিমধ্যে ৯ গ্রাম প্লাবিত হয়েছে। কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়েছে পড়েছে। দ্রুত বাঁধ মেরামত করা না গেলে রাতের মধ্যে একের পর এক প্লাবিত হবে উপকূলীয় জনপদ। গত বৃহস্পতিবার বিকালে জোয়ারের তোড়ে বুড়িগোয়ালিনী ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের পশ্চিম দুর্গাবাটি এলাকায় ভাঙনের সৃষ্টি হয়। খোলপেটুয়া নদীতে চলে যায় একশ’ ফুট বেড়িবাঁধ। বাঁধের এই অংশে দেড় থেকে দুই ফুট অবশিষ্ট থাকায় লোকালয়ে পানি প্রবেশ করেনি। তবে রাত সাড়ে ১১টায় জোয়ারে সম্পূর্ণ বাঁধ ধসে প্লাবিত হতে শুরু করে জনপদ। গত বৃহস্পতিবার রাতে শ্রামনগর উপজেলার খোলপেটুয়া নদীর দুর্গাবাটি এলাকা ভাঙনের পর বুড়িগোয়ালিনী ইউনিয়নের নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। পশ্চিম দুর্গাবাটি, পূর্ব দুর্গাবাটি, পশ্চিম পোড়াকাটলা, পূর্ব পোড়াকাটলা, আড়পাঙ্গাশিয়ার একাংশ, ভামিয়া গ্রামের একাংশ, দাতিনাখালি গ্রামের একাংশ এবং মাদিয়া মোট ৯টি গ্রামের ওপর দিয়ে জোয়ারভাটা বইছে। ইতিমধ্যে ১০ হাজার বিঘা জমিতে শ’ শ’ প্রকল্পের রপ্তানিযোগ্য চিংড়ি ভেসে গেছে। কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন, সুপেয় পানির পুকুরগুলো লোনা পানিতে সয়লাব হয়ে গেছে, গবাদিপশুর জন্য রক্ষিত খড়ের গাঁদা ভেসে গেছে। খাবার পানির সংকট দেখা গিয়েছে। গত শুক্রবার রাতের মধ্যে বুড়িগোয়ালিনী ইউনিয়নের বিভিন্ন এলাকা পুরোপুরি প্লাবিত হয়ে পার্শ্ববর্তী আটলিয়া ইউনিয়নের ছোট কুপট, হেন্‌চী এলাকা দিয়ে খোলপেটুয়া নদীর  লবণাক্ত পানি প্রবেশের আশঙ্কা করেছিলেন এলাকাবাসী। ইতিমধ্যে ভাঙন শুরু হলে স্থানীয় এমপি এসএম জগলুল হায়দার, উপজেলা চেয়ারম্যান পরিদর্শন করেছেন। সাতক্ষীরা জেলা প্রশাসক হুমায়ুন কবির জানান, বাঁধ মেরামতের চেষ্টা করা হচ্ছে। ক্ষতিগ্রস্ত পরিবারের ৩ হাজার মানুষের মধ্যে শুকনো খাবার বিতরণ করা হয়েছে। বিশুদ্ধ খাওয়ার বিতরণ করা হচ্ছে। ইতিমধ্যে কয়েকটি গ্রাম পানিতে তলিয়ে গেছে। ২-১ দিনের মধ্যে বাঁধ মেরামত করা যেতে পারে।

দুইদিন পরও খোলপেটুয়া নদীর বেড়িবাঁধ মেরামত করা যায়নি। ভাঙন এলাকা দিয়ে প্রবল বেগে পানি ঢুকছে গ্রামের ভেতরে। ইতিমধ্যে ৯ গ্রাম প্লাবিত হয়েছে। কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়েছে পড়েছে। দ্রুত বাঁধ মেরামত করা না গেলে রাতের মধ্যে একের পর এক প্লাবিত হবে উপকূলীয় জনপদ। গত বৃহস্পতিবার বিকালে জোয়ারের তোড়ে বুড়িগোয়ালিনী ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের পশ্চিম দুর্গাবাটি এলাকায় ভাঙনের সৃষ্টি হয়। খোলপেটুয়া নদীতে চলে যায় একশ’ ফুট বেড়িবাঁধ। বাঁধের এই অংশে দেড় থেকে দুই ফুট অবশিষ্ট থাকায় লোকালয়ে পানি প্রবেশ করেনি। তবে রাত সাড়ে ১১টায় জোয়ারে সম্পূর্ণ বাঁধ ধসে প্লাবিত হতে শুরু করে জনপদ। গত বৃহস্পতিবার রাতে শ্রামনগর উপজেলার খোলপেটুয়া নদীর দুর্গাবাটি এলাকা ভাঙনের পর বুড়িগোয়ালিনী ইউনিয়নের নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

পশ্চিম দুর্গাবাটি, পূর্ব দুর্গাবাটি, পশ্চিম পোড়াকাটলা, পূর্ব পোড়াকাটলা, আড়পাঙ্গাশিয়ার একাংশ, ভামিয়া গ্রামের একাংশ, দাতিনাখালি গ্রামের একাংশ এবং মাদিয়া মোট ৯টি গ্রামের ওপর দিয়ে জোয়ারভাটা বইছে। ইতিমধ্যে ১০ হাজার বিঘা জমিতে শ’ শ’ প্রকল্পের রপ্তানিযোগ্য চিংড়ি ভেসে গেছে। কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন, সুপেয় পানির পুকুরগুলো লোনা পানিতে সয়লাব হয়ে গেছে, গবাদিপশুর জন্য রক্ষিত খড়ের গাঁদা ভেসে গেছে। খাবার পানির সংকট দেখা গিয়েছে। গত শুক্রবার রাতের মধ্যে বুড়িগোয়ালিনী ইউনিয়নের বিভিন্ন এলাকা পুরোপুরি প্লাবিত হয়ে পার্শ্ববর্তী আটলিয়া ইউনিয়নের ছোট কুপট, হেন্‌চী এলাকা দিয়ে খোলপেটুয়া নদীর  লবণাক্ত পানি প্রবেশের আশঙ্কা করেছিলেন এলাকাবাসী। ইতিমধ্যে ভাঙন শুরু হলে স্থানীয় এমপি এসএম জগলুল হায়দার, উপজেলা চেয়ারম্যান পরিদর্শন করেছেন। সাতক্ষীরা জেলা প্রশাসক হুমায়ুন কবির জানান, বাঁধ মেরামতের চেষ্টা করা হচ্ছে। ক্ষতিগ্রস্ত পরিবারের ৩ হাজার মানুষের মধ্যে শুকনো খাবার বিতরণ করা হয়েছে। বিশুদ্ধ খাওয়ার বিতরণ করা হচ্ছে। ইতিমধ্যে কয়েকটি গ্রাম পানিতে তলিয়ে গেছে। ২-১ দিনের মধ্যে বাঁধ মেরামত করা যেতে পারে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া