রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ



বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনকারীদের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে যুক্তরাষ্ট্র অনড়
প্রকাশ: ১৫ এপ্রিল, ২০২২, ১:৩২ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনকারীদের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে যুক্তরাষ্ট্র অনড়

অনলাইন : গত ৪ এপ্রিল বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি হল। কিন্তু সেদিন আসল নজর ছিল দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ভবিষ্যত নিয়ে। কারণ গত ডিসেম্বরে মার্কিন সরকারের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের বিশেষ নিরাপত্তা বাহিনী ইউনিট, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপিত হয়। অভিযোগ বিচারবহির্ভূত হত্যা, নির্যাতন এবং জোরপূর্বক গুমের সাথে জড়িত র‍্যাব। ২০০৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের সমর্থনে সন্ত্রাসবিরোধী বাহিনী হিসেবে প্রতিষ্ঠিত র‍্যাব একটি রাজনৈতিক ডেথ স্কোয়াডে পরিণত হয়েছে। ইউনিটের অপব্যবহারের রেকর্ড এত ব্যাপকভাবে বেড়েছে যে এক দশকেরও বেশি আগে মানবাধিকার লঙ্ঘন নিয়ে সমালোচনার পর ইউকে সরকার র‍্যাব-এর সদস্যদের জন্য তার সমর্থন ও প্রশিক্ষণ প্রত্যাহার করে নেয় এবং মার্কিন যুক্তরাষ্ট্র ব্যাপকভাবে তার সমর্থন সীমিত করে। তারপর থেকে, রাজনৈতিক বিরোধী ব্যক্তিত্ব, ভিন্নমতাবলম্বী বা বাংলাদেশি সরকারের সমালোচকদের বিরুদ্ধে র‍্যাব আরও শত শত গুম ও হত্যার ঘটনার সাথে যুক্ত হয়েছে।

মার্কিন সরকার তার সাম্প্রতিক সব আলোচনায় নিজের অবস্থান স্পষ্ট করেছে।বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন-এর মধ্যে বৈঠকের পর মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বিবৃতিতে বলা হয়েছে: কূটনৈতিক সম্পর্ক শক্তিশালী থাকা সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্রের গুরুতর উদ্বেগ রয়েছে বাংলাদেশে মানবাধিকার এবং গণতন্ত্রের ভবিষ্যত সম্পর্কে। বাংলাদেশ সরকার অবশ্য মার্কিন উদ্বেগ উপেক্ষা করে চলেছে। উদাহরণ স্বরূপ, তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসান মাহমুদ মিডিয়াকে জানিয়েছেন যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এক ব্যক্তিগত চিঠিতে নাকি র্যা পিড অ্যাকশন ব্যাটালিয়নের প্রশংসা করেছেন এবং নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে ইতিমধ্যেই আলোচনা চলছে দুই দেশের মধ্যে। মার্কিন সরকারের স্পষ্ট করে দেওয়া উচিত যে বাংলাদেশ সরকার র‍্যাব-এর বিরুদ্ধে আনা অভিযোগগুলির বিশ্বাসযোগ্য তদন্ত না করা পর্যন্ত তাদের ওপর থেকে নিষেধাজ্ঞাগুলি প্রত্যাহার করা হবে না। বাইডেনের স্পষ্ট করা উচিত যে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের অনুমোদিত ইউনিটটির ভেঙে দেওয়ার আহ্বান জানিয়েছেন।

মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায়, বাংলাদেশ সরকার ঘোষণা করেছে যে এটি এনফোর্সড বা অনৈচ্ছিক নিখোঁজের বিষয়ে জাতিসংঘের ওয়ার্কিং গ্রুপের কাছে বর্তমানে মুলতবি থাকা কয়েক ডজন জোরপূর্বক অন্তর্ধানের তদন্ত করবে। কিন্তু তা না করে বাংলাদেশী কর্তৃপক্ষ ভুক্তভোগীদের পরিবার এবং কর্মীদের হয়রানি করছে, অভিযোগ ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে। ভুক্তভোগীদের পরিবারগুলি জানিয়েছে যে বাংলাদেশ কর্তৃপক্ষ মধ্যরাতে তাদের বাড়িতে অভিযান চালায়, তাদের হুমকি দেয় এবং তাদের হয় খালি কাগজে সই করতে বা পূর্ব লিখিত বিবৃতিতে স্বাক্ষর করতে বাধ্য করে। যাতে এটা প্রমান হয় যে পরিবারের কোনও সদস্যকে জোর করে নিখোঁজ করা হয়নি এবং তারা ইচ্ছাকৃতভাবে পুলিশকে বিভ্রান্ত করেছে। এমনকি বাংলাদেশী মানবাধিকার সংস্থাগুলির অফিসেও হানা দেয়া হয়েছে। যারা মুখ খুলেছে তাদের পরিচয় জানার জন্যও চাপ দেয়া হচ্ছে মানবাধিকার কর্মীদের। গত এক দশকে র‍্যাবের বিরুদ্ধে করা অসংখ্য নথিভুক্ত অভিযোগের জবাব দেওয়ার পরিবর্তে, বাংলাদেশ সরকার সবকিছু অস্বীকার করে চলেছে। মার্কিন নিষেধাজ্ঞার ঘোষণার পর, বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন একটি বিবৃতি জারি করে বলেছেন যে নিষেধাজ্ঞাগুলি আদপে ভিত্তিহীন অভিযোগের উপর করা হয়েছে এবং বলপূর্বক কাউকে নিখোঁজ করা হয়নি। নিখোঁজ অভিবাসীরা আসলে ভূমধ্যসাগরে ডুবে গিয়েছিল।

হাস্যকর হলেও, র‍্যাব এর অপব্যবহার নিয়ে বাংলাদেশী সরকারের অস্বীকার করার প্রবণতা অনুমানযোগ্য। ২০১৮ সালে, প্রধানমন্ত্রীর ছেলে, সজীব ওয়াজেদ কোনো প্রমাণ ছাড়াই লিখেছিলেন যে : “নিখোঁজ”দের মধ্যে অনেকেই আত্মগোপন করে ছিলেন কারণ অপরাধমূলক কাজকর্মের জন্য তাদের জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হত। সেইসঙ্গে তিনি দাবি জানিয়েছিলেন বাংলাদেশের অন্তর্ধান সম্পর্কিত মিথকে ভুয়ো বলে প্রত্যাখ্যান করা উচিত গোটা বিশ্বের। বাংলাদেশের মানবাধিকার সংস্থাগুলো সে বছর ৯৭টি জোরপূর্বক গুমের ঘটনা রেকর্ড করেছে। বাংলাদেশ সরকার যদি র্যা পিড অ্যাকশন ব্যাটালিয়নের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে চায়, তাহলে তার উচিত মার্কিন উদ্বেগ উপেক্ষা করে অকাট্য প্রমাগুলিকে কেবল রূপকথার গল্প বলে উড়িয়ে দেয়া। বরং এসব না করে সরকারের উচিত নিপীড়নের জন্য যারা দায়ী তাদের জবাবদিহি করা এবং ভিকটিম ও তাদের পরিবারকে ন্যায়বিচার দেওয়া। এই কাজ এখনই শুরু করা উচিত সরকারের।

প্রথমত, বাংলাদেশি কর্মকর্তাদের বারবার প্রকাশ্য বিবৃতি দিতে হবে এই মর্মে যে সমস্ত হয়রানি বন্ধ করা হবে এবং যে কেউ বলপূর্বক গুম, নির্যাতন এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের জন্য দায়ী হলে তাদের জবাবদিহি করা হবে। সরকারের উচিত বলপূর্বক গুম এবং হেফাজতে মৃত্যুর সমস্ত অভিযোগের তদন্তের জন্য একটি স্বাধীন তদন্ত কমিশন গঠন করা, যা স্বাধীন বিশেষজ্ঞ, ভুক্তভোগী এবং তাদের পরিবারের সাথে পরামর্শ করে গঠন করা হবে। কমিশনকে নিয়মিতভাবে এবং প্রকাশ্যে কোনো হস্তক্ষেপ ছাড়াই তার ফলাফলের রিপোর্ট করতে হবে এবং মামলার বিচারের জন্য সুপারিশ করতে হবে। সরকারের উচিত জাতিসংঘের বিশেষজ্ঞদের পরিদর্শন ও তদন্ত করার এবং ন্যায়বিচার ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য উপযুক্ত সুপারিশ করা। পরিশেষে, স্বাধীন কমিশনের ফলাফল অনুসরণ করতে হবে এবং সমস্ত পদমর্যাদার আইন-প্রয়োগকারী কর্মকর্তাদের বিচারের আওতায় আনতে হবে, যেখানে প্রমাণ রয়েছে যে তারা অপব্যবহারের জন্য দায়ী। এই বিষয়ে বিশদে জানতে প্রয়োজনে জাতিসংঘ, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন সহ অন্যান্য দেশগুলির সরকার কীভাবে মানবাধিকার লঙ্ঘনকারীদের বিরুদ্ধে প্রতিক্রিয়া জানায় তা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা যেতে পারে । কারণ নিষ্ক্রিয়তা সরকারের প্রতিশ্রুতির অভাবকেই আরও প্রদর্শন করবে।

সূত্র: asiatimes.com

লেখক: কেরি কেনেডি, একজন আইনজীবী, মানবাধিকার কর্মী এবং রবার্ট এফ কেনেডি মানবাধিকার সংঘটনের সভাপতি
তিরানা হাসান, হিউম্যান রাইটস ওয়াচের ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর এবং চিফ প্রোগ্রাম অফিসার

অনুবাদে: সেবন্তী ভট্টাচার্য্য




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া