শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ



নাজিরপুরে ভাসমান সবজির বাজার
প্রকাশ: ৮ জানুয়ারি, ২০২৩, ১:০১ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

নাজিরপুরে ভাসমান সবজির বাজার

নাজিরপুর (পিরোজপুর) সংবাদদাতা

পিরোজপুরের নাজিরপুরে বৈটাকাটা বেলুয়া নদীর বুকে জমে উঠেছে ভাসমান সবজি বাজার। জেলা শহর থেকে ৪৩ কি. মি. উত্তরদিকে এ ভাসমান সবজি বাজার অবস্থিত।

কৃষি প্রধান এ উপজেলায় বেশিরভাগ কৃষিপণ্য এ অঞ্চলে উৎপাদন হয়ে থাকে। ভাসমান বাজারটি বহুল প্রচারিত হওয়ায় দেশের চিতলমারী, মোড়েলগঞ্জ, বাগেরহাটসহ অন্যান্য জেলার কৃষকেরা তাদের উৎপাদিত কৃষিপণ্য এ বাজারে নিয়ে এসে পাইকারি বিক্রয় করেন। বর্তমানে সপ্তাহে শনি ও মঙ্গলবার এ ভাসমান বাজারে বরবটি, কুমড়ো, পুঁইশাক, করল্লা, পটল, কাঁচকলা, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, লাউ, শালগম, সবজি চারাসহ বিভিন্ন কৃষি পণ্যে ব্যাপক সমারোহ ঘটে। এ বাজার থেকে ক্ষুদ্র ব্যবসায়ীরা কৃষি পণ্য ক্রয় করে বিভিন্ন বাজারে বিক্রয় করে। কৃষকেরা কাক ডাকা ভোর থেকে ডিঙ্গি নৌকায় কৃষি পণ্যের পরশা সাজিয়ে আসতে শুরু করে এবং ক্রেতারা ও বাজারে আসতে থাকে ভোর থেকে ফলে শীতের সকালেই শীতকালীন আগাম সবজিতে দৃষ্টি নন্দন হয়ে ওঠে বাজারটি। নদীর মধ্যে প্রতিটি সবজি ভরা নৌকাই যেন মনে হয় একটি দোকান ঘর। বাজারের দিনে বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার লোকজন দৃষ্টি নন্দন এ ভাসমান বাজার দেখতে আসে।

হাটে আসা বেশ কয়েকজন কৃষকের সঙ্গে কথা হলে তারা জানান, রাস্তাঘাট অনুন্নত থাকায় এবং শীতকালে খাল, নদী কচুরিপানায় আটকে পড়লে আমরা সময়মতো সবজি নিয়ে হাটে যেতে পারি না। ফলে অনেক সময় আমাদের উৎপাদিত সবজি নষ্ট হয়। এ সময় তারা সবজি সংরক্ষণের জন্য একটি কোল্ড স্টোরেজ স্থাপনের দাবি জানান।

বৈঠকাটা বাজার কমিটির সাধারণ সম্পাদক মাসুদ রানা তালুকদার বলেন, বাজারটি একশো বছরের পুরনো। এ বাজারে বিভিন্ন জেলা থেকে কাঁচামাল ট্রলারযোগে আসে আবার ভোলা, পাথরঘাটা, বামনা জেলা থেকে পাইকার এসে মালামাল কিনে নিয়ে যায়।

এ বিষয় উপজেলা কৃষি অফিসার ইশরাতুনেচ্ছা এশা বলেন, নাজিরপুরের বৈঠাকাটা নদীর বুকে ভাসমান বাজারটি একটি বৃহত্তম ঐতিহ্যবাহী পাইকারি সবজি বাজার। আমাদের একটি পাইলট প্রকল্প জমা দেওয়া রয়েছে, সেখানে কোল্ড স্টোরেজের দাবি উত্থাপন করা রয়েছে। পাইলট প্রকল্পটি পাশ হলে পরবর্তী অর্থবছরে কোল্ড স্টোরেজ স্থাপন হয়ে যাবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া