শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ



তাদের মুখে হাঁসি
প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:১৭ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

তাদের মুখে হাঁসি

বিশেষ প্রতিবেদন :
ফুলের চাহিদা সারাবছর কমবেশি থাকলেও ফেব্রুয়ারি মাসে ফুলের চাহিদা থাকে তুঙ্গে। এই মাসের বিভিন্ন দিবসকে কেন্দ্র করে বিক্রি হয় লাখ লাখ টাকার ফুল। এবার গাজীপুর কালিয়াকৈর উপজেলার ফুল চাষিরা ভালো দামে ফুল বিক্রি করতে পেরে ফুটেছে মুখের হাসি।

গাজীপুর কালিয়াকৈর উপজেলার মাঝুখান গ্রামে ১৪ বিঘা জমিতে ফুল চাষ করেছিলেন আকিদুল ইসলাম। তার বাগানে ফেব্রুয়ারির শুরু থেকে পুরোদমে বিক্রি শুরু হয়েছে ফুল। বসন্তবরণ ও ভালোবাসা দিবসের আগেই বাগানের অধিকাংশ ফুল বিক্রি হয়ে গেছে। কলি অবস্থায় যে ফুলগুলো রয়েছে তা বিক্রি করবেন মহান একুশে ফেব্রুয়ারিতে। ইতোমধ্যে তার বাগানে অর্ধকোটি টাকার ফুল বিক্রি করেছেন বলে জানান।

ওই ফুল বাগানের মালি আনিছুর রহমান বলেন, ১৪ বিঘা জমিতে এবার ফুল লাগানো হয়েছে। অন্যান্য বছরের থেকে চাহিদা অনেক বেশি দামও বেশি কয়েকগুণ। বাগানে সাদা, লাল, গোলাপিসহ ফুটেছে ৬ রঙের গোলাপ। এছাড়াও চন্দ্রমল্লিকাসহ বিভিন্ন জাতের ফুল ফুটেছে।

গাজীপুরসহ আশপাশের কয়েকটি জেলা থেকে ফুল নিতে আগে থেকেই যোগাযোগ করে রেখেছিলেন ফুল বিক্রেতারা। সারা বছরই ফুল বিক্রি হলেও ডিসেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত এখানে ফুল বিক্রির প্রধান মৌসুম। আগে যেসব গোলাপ ৮ থেকে ১০ টাকা বিক্রি হয়েছে ওই একই গোলাপ এখন বিক্রি হচ্ছে ১৫ থেকে ১৭ টাকা।

লষ্করচালা এলাকার বাসিন্দা আলভি হোসেন বলেন, বাড়ির পাশেই বাণিজ্যিকভাবে ফুলচাষ হচ্ছে। এতে কিছু মানুষের কর্মসংস্থান যেমন হচ্ছে তেমনি স্থানীয়ভাবে ফুলের চাহিদাও মিটে যাচ্ছে। আগে ফুলের প্রয়োজন হলে দূরে গিয়ে ফুল সংগ্রহ করতে হয়েছে, কিন্তু এখন হাতের নাগালেই পাওয়া যাচ্ছে।

রতনপুর গ্রামের নাহিদ হোসেন বলেন, ফুল অনেক ছিল বিক্রি করে এখন প্রায় শেষ। প্রতিদিন আশপাশের বিভিন্ন এলাকা থেকে বাগানে ফুল দেখতে আসেন দর্শনার্থীরা। ভালোবাসা দিবস উপলক্ষে এলাকার বিভিন্ন স্থানে অস্থায়ী ফুলের দোকান দেবে ছেলেরা। তাদের অনেকেই এসব ফুলের বাগান হতে ফুল নিয়েছে।

কালিয়াকৈর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, এ বছর উপজেলার ১.৫ হেক্টর জমিতে ফুল চাষে যুক্ত রয়েছেন ৪০-৪৫ জন চাষি। আর গোলাপ বিক্রির জন্য গড়ে উঠেছে ফুলের বাজার। চলতি বছর ফুল চাষিরা প্রায় ১কোটি টাকার ফুল বিক্রি করতে পারবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।

এদিকে পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবস উপলক্ষে গাজীপুরের বিভিন্ন এলাকার মোড়ে মোড়ে ফুলের পসরা সাজিয়ে বসেন অনেকেই। বিকাল হতেই এসব দোকানে ভিড় জমে বিভিন্ন বয়সী ক্রেতাদের।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া