শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ



গলাচিপায় ৩ দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা ও কৃষি প্রশিক্ষণ
প্রকাশ: ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ১১:১০ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

গলাচিপায় ৩ দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা ও কৃষি প্রশিক্ষণ

সঞ্জিব দাস, গলাচিপা ( পটুয়াখালী ) প্রতিনিধি
গাছ একটি বৃহৎ এফ ডি আর তাই আগামী পৃথিবীকে বাঁচিয়ে রাখার জন্য বেশি করে গাছ লাগানোর জন্য গলাচিপা-দশমিনা নির্বাচনী এলাকার মাননীয় সংসদ সদস্য এস.এম শাহজাদা ৩ দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি একথা বলেন। “পরিকল্পিত ফল চাষ, যোগাবে পুষ্টি সম্মত খাবার” এই প্রতিপাদ্যর লক্ষ্য নিয়ে গলাচিপা উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের আয়োজনে ২৮-সেপ্টেম্বর/১৯ ৩ দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলা উদ্বোধন ও গলাচিপা উপজেলার কৃষি নার্সারিতে দ্বিতল কৃষি প্রশিক্ষণ কেন্দ্র ভবনের শুভ উদ্বোধন করেন এসএম শাহাজাদা (এম.পি)।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গলাচিপা উপজেলার নির্বাহী অফিসার শাহ্ মো. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক সন্তোষ কুমার দে, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টিটো, পৌর মেয়র আহসানুল হক তুহিন, গলাচিপা সরকারি কলেজের অধ্যক্ষ মো. ফোরকান কবির, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন মোল্লা, মহিলা ভাইস চেয়ারম্যান ওয়ানা মার্জিয়া নিতু, উপজেলা প্রকৌশলী আতিকুর রহমান তালুকদার, উপজেলা আ’লীগের সহ সভাপতি হাজী মজিবুর রহমান সহ বিভিন্ন এলাকা থেকে আগত বৃক্ষ চাষী ভাই ও বোনেরা উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

গলাচিপা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সম্মুখে ফলদ বৃক্ষ মেলায় ১২টি স্টল বিভিন্ন ফলদ গাছের চারা এবং নানাবিধ দেশীয় ফলের মেলায় প্রদর্শন করে। এছাড়া বিনামূল্যে অংশগ্রহণকারীদের মাঝে ফলদ বৃক্ষ চারা বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৩ তম জন্ম বার্ষিকীর এই দিনে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, স্বাধীনত্তোর বাংলাদেশকে সমৃদ্ধ করা এবং এই দেশকে কবিশ্বের দরবারে যে সম্মান বর্তমান সরকার প্রধান করেছে সেজন্য তিনি সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং বলেন, একটি গাছ একটি পরিবারকে বিপদের সময় যে আর্থিক সহায়তা দিয়ে থাকে তা সকলেরই জানা।

ভবিষ্যৎ প্রজন্মের জন্য খাদ্য পুষ্টি ও খাদ্য-মানের গুণগত দিক পর্যালোচনা করে দেখা যায়, দেশীয় ফল মানব জীবনে বিভিন্ন রোগ প্রতিরোধে এবং সুস্বাস্থ্য গঠনে অপরিসীম ভুমিকা পালন করে এবং দেহ-মনকে সজীব করে তোলে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে গলাচিপা উপজেলা কৃষি কর্মকর্তা এ.আর.এম সাইফুল্লাহ দেশীয় বিভিন্ন ফলের গুণগত মান ও নানা মুখী পুষ্টির গুণাগুণ বিষয়ে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতি উপজেলা নির্বাহী অফিসার বলেন, নানাবিধ বৃক্ষ ও ফলদ গাছ রোপন ও পরিচর্যা করে পারিবারিক আর্থিক উন্নতি, পুষ্টি ও সুস্বাস্থ্য গড়ে তোলার লক্ষ্যে তিনি সকলের প্রতি আহŸান জানান। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আর্থিক বাস্তবায়নে ৭৮ লক্ষ ৩৫ হাজার টাকা ব্যায়ে কৃষি প্রশিক্ষণ ভবনটি নির্মান করা হয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া