বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ



উপাদান নেই ফরেনসিক রিপোর্টে তারপরেও
কন্ঠরোধ ও সাজা দেয়ার জন্যই সাংবাদিক নোমানীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় বানোয়াট চার্জশীট
প্রকাশ: ১২ মার্চ, ২০২৩, ৫:২১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

কন্ঠরোধ ও সাজা দেয়ার জন্যই সাংবাদিক নোমানীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় বানোয়াট চার্জশীট

স্টাফ রিপোর্টার : মামুনুর রশীদ নোমানী। একজন সিনিয়র সাংবাদিক ও মানবাধিকার কর্মী।অন্যায়ের বিরুদ্ধে লড়াই করাই তার কর্ম। দুর্নীতি,অনিয়মের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করেছেন অসংখ্য। বাংলাদেশের দক্ষিনাঞ্চলীয় বিভাগীয় শহর বরিশাল। এখানেই সাংবাদিকতা পেশায় রয়েছেন নোমানী ।সাংবাদিক নির্যাতন,নিপিড়ন যেখানেই তিনি নির্যাতক ও নিপিড়কদের বিরুদ্ধে সোচ্চার রয়েছেন। ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর ক্ষমতাশীন দলের শীর্ষ নেতারা হামলা করে ।গুরুতর আহতবস্থায় তাকে পুলিশ গ্রেপ্তার করে। পরে বহুল সমালোচিত ও বিতর্কিত কালো আইন ” ডিজিটাল নিরাপত্তা আইনের কুখ্যাত ধারা ২৬ (২) ও ৩৩ (২) ধারার মিথ্যা অভিযোগ এনে মামলা দেয়া হয় ।ছিনিয়ে নেয়া মোবাইল পুলিশের হাতে দিয়ে জব্দ দেখানো হয় । পুলিশ যাচাই না করেই ক্ষমতাশীনদের কথায় গেপ্তার দেখায়। পুলিশ আদালতের বিচারকের সামনে হাজির না করেই কারাগারে পাঠিয়ে দেয় । ১৭ দিন কারাগারে থাকার পরে জামিনে মুক্ত হোন সাংবাদিক নোমানী। গ্রেপ্তারের পরেই দেশ ও বিদেশে ব্যাপক সমালোচনা হয়। জাতিসংঘের বিশেষ রিপোটিয়ারগন জাতিসংঘের মানবাধিকার কমিসনে বিষয়টি গুরুত্বসহকারে উল্থাপন করে। এছাড়া এশিয়ান মানবাধিকার কমিশন,সিপেজে,আর্টিকেল ১৯,অধিকার,মানবাধিকার সমিতি,বিওজে,প্রেস ইউনিটি,এসএসপি,বনপাসহ গনমাধ্যম সংগঠন ও সংস্থাগুলো নিন্দা জানায়। নোমানীর মুক্তির দাবীতে বিবৃতি প্রদান ও মানববন্ধন করে সংগঠনগুলো।

মামলার পরে ৭৫ দিনের পরিবর্তে তদন্তকারী পুলিশ কর্মকর্তা ১ (এক) বছর ১১ (এগারো) মাস ১৭ (সতের) দিন পর আদালতে
চার্জশিট দাখিল করেন।প্রায় দু বছর। বর্তমানে সাইবার ট্রাইব্যুনালে মামলাটির কার্য্যক্রম চলছে।

তদন্ত রিপোর্টটি মামলার হুবহু কপি মাত্র। বাদী প্রতিপক্ষের আনীত অভিযোগ এর সত্যতা সম্পর্কে ফরেনসিক প্রতিবেদনে কোন প্রমান পাওয়া যায়নি। এ ছাড়া সাংবাদিক নোমানীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৬ (২) /৩৩ (২) ধারার কোন উপাদান বিদ্যমান নাই।জেনে শুনে বুঝে তদন্তকারী পুলিশ কর্মকর্তা সম্পুর্ন মিথ্যা,বানোয়াট ও ভিত্তিহীন তদন্ত রিপোর্ট আদালতে দাখিল করেছেন।

সাংবাদিক নোমানী সম্পুর্ন নির্দোষ,নিরাপরাধ। শুধুমাত্র হয়রানী, আর্থিক ক্ষতি সাধন ও সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করার জন্যই হয়রানীর জন্য মামলাটি দায়ের করা হয়েছে। ফৌজধারী কার্যবিধি আইনের ২৬৫ (সি ) ধারা মোতাবেক মামলা থেকে অব্যাহতির আবেদন জানিয়েছেন তিনি সাইবার ট্রাইব্যুনালে।

সাংবাদিক নোমানীর আশংকা ফরেনসিক প্রতিবেদনে অভিযোগ এর সত্যতা সম্পর্কে কোন প্রমান পাওয়া যায়নি তারপরেও মিথ্যা ও বানোয়াট তদন্ত রিপোর্ট দেয়া হয়েছে কারাদন্ড দেয়ার জন্য। তবে তার এ আশংকা অমুলক নয়।

সাংবাদিক নোমানী পক্ষের আইনজীবীরাও শংকা প্রকাশ করে বলেন,

সাংবাদিক নোমানীকে নিয়ে সিপিজে ২০২২ সালে একটি সংবাদ প্রকাশ করেছিল। সেখানে বিস্তারিত সংবাদ দেয়া হয়।ফরেনসিক রিপোর্টে ডিজিটালের কোন আলামত পায়নি ।তারপরেও একটা মিথ্যা ও বানোয়াট তন্দ রিপোর্ট (চার্জশীট) প্রদান করা দুঃখজনক।

এছাড়াও এশিয়ান মানবাধিকার কমিশন,অধিকার,সিজিএ তাদের রিপোর্টে সাংবাদিক নোমানীর ওপর নির্যাতন ও বিতর্কিত আইনের মামলার বিষয় প্রকাশ পায়।

মামলার এজাহার আর চার্জশীট কপি দেখে হতবাক হয়ে গিয়েছেন সিনিয়র আইনজীবীরা। হুবহু একই। যেটি এজাহার কপি সেটিই চার্জশীট কপি। তিনি বলেন ফরেনসিক রিপোর্ট সম্পর্কে অভিযোগপত্রে তদন্তকারী কর্মকর্তা এক জায়গায় উল্লেখ করেছেন, ফরেনসিক
পরীক্ষার জন্য পাঠানো আলামতের প্রতিবেদন পর্যালোচনা করে দেখা যায়,
বিশেষজ্ঞ গাজী তাজমিলুর রহমান উপ-পরিদর্শক-পরিদর্শক, বিপি ৮৮১৪১৬৯৬৬২,
আইটি ফরেনসিক বাংলাদেশ পুলিশ, সিআইডি, ঢাকা। অভিমত দিয়েছেন যে ১ নং আলামত,
“ samsung glaxy note-5 sm-n920p “ মোবাইল ফোনে প্রাপ্ত বিতর্কিত ৫টি
স্থিরচিত্রের মুখ দেখা যাচ্ছে না বলে কোনো মতামত দেওয়া যায়নি। আর এটি
সম্পাদনাও করা হয়নি বলে মতামত প্রদান করেন ফটোগ্রাফি বিশেষজ্ঞ ফটোগ্রাফি শাখা, বাংলাদেশ পুলিশ, সিআইডি, ঢাকা।

ফটোগ্রাফিক স্পেশালিস্ট, ফটোগ্রাফিক ব্রাঞ্চ, বাংলাদেশ পুলিশ সিআইডি,
ঢাকা মতামত দিয়েছেন যে ১. বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত
সাদিক আবদুল্লাহর নমুনা ছবি সহ ডিভিডিতে সংরক্ষিত বিতর্কিত স্থির ছবিতে
ভিকটিমটির মুখ দেখা যাচ্ছে না। এজন্য মতামত দেয়া গেলনা। এবং নমুনা ছবি সম্পাদনা করা হয়নি তাই মতামত দেয়া গেলনা।

এ ব্যাপারে মামলার দুই নম্বর বিবাদী কামরুল ইসলাম বলেন, বাদী ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামীলীগ বরিশাল মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক ও ওয়ার্ড কাউন্সিলর। কথিত ভিকটিম ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামীলীগ
বরিশাল শাখার সাধারণ সম্পাদক, বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ
ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের প্রধান ও বাংলাদেশের প্রধানমন্ত্রী
শেখ হাসিনার আত্মীয় তাই তিনি একজন প্রভাবশালী হওয়ায় তিনি আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়েছেন এবং পুলিশকে দিয়ে মিথ্যা চার্জশিট দিয়েছেন।

সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আত্মীয় হওয়ার
আশঙ্কায় আদালত নিরপেক্ষভাবে কাজ করতে পারবে কিনা এমন প্রশ্ন বিবাদী পক্ষের রয়েছে । বর্তমানে বিবাদী পক্ষ শর্ত সাপেক্ষে ও মুচলেকায় জামিনে রয়েছেন।

উল্লেখ্য,২০২০ সালের ১৩ সেপ্টেম্বর বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর ছবি ধারণ করার কথিত অভিযোগে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ‘বরিশাল খবর’–এর সম্পাদক মামুনুর রশীদ নোমানী, যুবলীগ নেতা কামরুল মৃধা ও গাড়ির ড্রাইভার লাবু গাজীকে পুলিশ আটক করে।

আটকের পরে তাঁদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মিথ্যা ও বানোয়াট মামলা করা হলে ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়।
মামলায় তারা ১৪ দিন কারাগারে থাকার পরে আদালত থেকে জামিনে মুক্ত হোন। বর্তমানে মামলাটি বর্তমানে বরিশাল সাইবার ট্রাইব্যুনালে বিচারাধীন রয়েছে।

সূত্র :

https://www.fidh.org/IMG/pdf/annual-hr-report-2020

https://cgs-bd.com/cms/media/documents/e8fc8744-a09b-4676-b9d8-192db92b963b.pdf

http://www.humanrights.asia/wp-content/uploads/2021/07/Neglect-and-Loss-07

 

https://www.prothomalo.com/opinion/column/hqo1ze2i78

 

 

Bangladeshi journalist Mamunur Rashid Nomani harassed following 2020 assault, detention

 

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে অজুহাত আর নয়

A charge sheet has been filed against three people including Barisal journalist Nomani under the Digital Security Act

বরিশালে সাংবাদিক নোমানী গ্রেফতারে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির তীব্র নিন্দা

One of the tortured journalist is Mamunur Rashid Nomani

বরিশাল সিটি মেয়রের রোষানলে পড়ে দুইসপ্তাহ কারাবাস : জামিনে মুক্ত সাংবাদিক নোমানী

সাংবাদিক মামুনুর রশীদ নোমানীর মুক্তির দাবিতে এসএসপির মানববন্ধন

বরিশালে ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক নোমানী গ্রেফতার, বিওজেএ’র তীব্র নিন্দা

https://thedailynewnation.com/news/263155/Online-editor,-two-associates-sent-to-jail

Bangladeshi journalist Mamunur Rashid Nomani  hand was broken on the orders of Barisal City Mayor: Three fingers were broken: He did not get good treatment in prison: Two fingers are now useless




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া