রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ



ইউক্রেন অভিযানে মূখ্য ভূমিকা পালনকারী রাশিয়ান হেলিকপ্টার উন্মোচন
প্রকাশ: ২২ মে, ২০২২, ১:১০ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

ইউক্রেন অভিযানে মূখ্য ভূমিকা পালনকারী রাশিয়ান হেলিকপ্টার উন্মোচন

রাশিয়ার অত্যাধুনিক কামোভ কেএ-৫২ ‘অ্যালিগেটর’ স্কাউট/অ্যাটাক হেলিকপ্টারগুলো ইউক্রেনে মস্কোর বিশেষ অভিযানে মুখ্য ভূমিকা পালন করছে। হেলিরুশিয়া-২০২২ প্রদর্শনীতে রোসোবোরোন এক্সপোর্ট রাজ্যের অস্ত্র বিক্রেতা প্রধান আলেকজান্ডার মিখিয়েভের গত শুক্রবার একথা বলেছেন।

প্রধান নির্বাহী বলেছেন, ‘আমরা ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানে আমাদের যুদ্ধের হার্ডওয়্যার ব্যবহারের ওপর ঘনিষ্ঠ নজর রাখছি। কেএ-৫২ এবং এমআই-২৮এন সামরিক হেলিকপ্টার এবং এমআই-৮এএমটিএসএইচ রোটারক্রাফ্টের এমআই-১৭১এসএইচ রফতানি সংস্করণ সফলভাবে নিযুক্ত করা হচ্ছে। আর্মি এভিয়েশন টাস্কফোর্সে নেতৃস্থানীয় ভূমিকা কেএ-৫২ কমব্যাট রিকনেসান্স/স্ট্রাইক হেলিকপ্টারে পরিচালিত হয় যেগুলো যুদ্ধ এবং যুদ্ধযান পরিবাহী হেলিকপ্টারগুলোর কৌশলগত গ্রুপের অগ্রগামী’।

রাশিয়ার কেএ-৫২ গানশিপগুলো তাদের বর্ধিত পাওয়ার-টু-ওজন অনুপাত, চালচলন, কর্মক্ষমতা এবং অপারেশনাল বৈশিষ্ট্য, অনবোর্ড রেডিও-ইলেক্ট্রনিক সরঞ্জাম, শক্তিশালী অস্ত্র, একটি প্রতিরক্ষামূলক সহায়ক স্যুট এবং শক্তিশালী আর্মার সুরক্ষার জন্য দুর্দান্ত দক্ষতা অর্জন করেছে, তিনি বিশদভাবে বলেছেন।

কেএ-৫২ ‘অ্যালিগেটর’ রিকনাইস্যান্স/অ্যাটাক হেলিকপ্টারটি যেকোনো আবহাওয়ার পরিস্থিতিতে এবং দিন বা রাতের যে কোনো সময়ে ট্যাঙ্ক, সাঁজোয়া এবং নিরস্ত্র যান, জনশক্তি, রোটারক্রাফ্ট এবং অন্যান্য শত্রু বিমানকে ফ্রন্টলাইনে এবং কৌশলগত গভীরতায় ধ্বংস করার জন্য মনোনীত করা হয়েছে।

‘অ্যালিগেটর’ আধুনিক এভিওনিক্স এবং শক্তিশালী অস্ত্রশস্ত্র দিয়ে সজ্জিত যেখানে এর সমাক্ষীয় রটার সিস্টেম এবং বর্ধিত অনুদৈর্ঘ্য নিয়ন্ত্রণ এটিকে কার্যকরভাবে চালচলন এবং জটিল অ্যারোবেটিক অপারেশন করতে সক্ষম করে। কেএ-৫২ তার ক্রুদের জন্য উচ্চ মাত্রার সুরক্ষা প্রদান করে, সহজে পাইলটিং করার জন্য উন্নত স্বয়ংক্রিয় সিস্টেম এবং স্থলে পরিষেবা এবং রক্ষণাবেক্ষণ করা সহজ।

কেএ-৫২ ক্ষেপণাস্ত্র এবং রকেট দিয়ে সজ্জিত, যার মধ্যে স্ট্যার্ম-ভিইউ অ্যান্টি-ট্যাঙ্ক সিস্টেম রয়েছে যা আতাকা লেজার-নিশানাযুক্ত ক্ষেপণাস্ত্র এবং ভিখর ক্ষেপণাস্ত্রে সজ্জিত। গানশিপ এয়ার বোমা এবং কামান অস্ত্রসহ কন্টেইনার বহন করে। সূত্র : তাস।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া