রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ



ইউক্রেনে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা রাশিয়ার
প্রকাশ: ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ২:০৫ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

ইউক্রেনে  ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা রাশিয়ার

ইউক্রেনে বড় আকারের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। শুক্রবার খারকিভ ও জাপোরিঝিয়া অঞ্চলকে লক্ষ্য করে ৩৫টি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। পরিস্থিতির ভয়াবহতা বর্ণনা করে ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, মস্কো দেশটিতে ক্ষেপণাস্ত্র ও ড্রোনের ব্যারেজ খুলেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউরোপ সফরে দূরপাল্লার অস্ত্র চেয়ে আবেদন জানানোর এক দিন পরই এমন আক্রমণ চালিয়েছে ক্রেমলিন। এতে ইউক্রেনজুড়ে আবারও ব্লাকআউট দেখা দিয়েছে। খবর এএফপি, বিবিসি ও আলজাজিরার।

চলতি সপ্তাহে জেলেনস্কি লন্ডন, প্যারিস ও ব্রাসেলস ভ্রমণ করেছেন। রাশিয়া আক্রমণ শুরুর পর এক বছরেরও কম সময়ের মধ্যে তিনি দ্বিতীয়বারের মতো দেশের বাইরে সফরে গিয়েছিলেন। তিনি সতর্ক করেছিলেন, আগ্রাসনের এক বছরপূর্তি ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে বড় আকারের হামলার ছক কষছে মস্কো। এ অবস্থায় পাল্টা প্রস্তুতি হিসেবে যত দ্রুত সম্ভব কিয়েভের আর্টিলারি, যুদ্ধাস্ত্র, আধুনিক ট্যাঙ্ক, দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান প্রয়োজন।

ইউক্রেনের বিমানবাহিনী জানিয়েছে, ইরানের তৈরি সাতটি বিস্ফোরক ড্রোন আজভ সাগর থেকে এবং ছয়টি ক্যালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র কৃষ্ণ সাগর থেকে নিক্ষেপ করা হয়েছিল। এর মধ্যে তারা পাঁচটি ড্রোন ও পাঁচটি ক্যালিবার ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করেছে। এ ছাড়া খারকিভ ও দক্ষিণ জাপোরিঝিয়া অঞ্চলে ৩৫টি বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবহার করে বড় ধরনের হামলা চালিয়েছে মস্কো। সেগুলো বিভিন্ন শহর ও গুরুত্বপূর্ণ অবকাঠামোতে আঘাত হানে।

বেশ কয়েক মাস ধরেই রাশিয়া ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে। এতে দেশটিতে বিদ্যুতের ঘাটতি দেখা দিয়েছে এবং লাখ লাখ মানুষকে তীব্র ঠান্ডার মধ্যে অন্ধকারে ঠেলে দিয়েছে। সর্বশেষ হামলায় ইউক্রেনের পূর্ব, পশ্চিম ও দক্ষিণাঞ্চলের জ্বালানি অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ায় বেশ কিছু অঞ্চল বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

এদিকে ইউরোপ সফরের পর যুদ্ধবিমান পাওয়ার বিষয়ে আশাবাদী জেলেনস্কি। তবে ইউরোপীয় ইউনিয়নের কিছু নেতা সতর্ক করেছেন, এসব অস্ত্র সরবরাহে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর সরাসরি সংঘর্ষ আরও কাছাকাছি চলে যাবে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ বলেছেন, কিয়েভকে যুদ্ধবিমান পাঠানোর বিষয়টি উড়িয়ে দেওয়া হচ্ছে না। তবে সেটা আগামী কয়েক সপ্তাহের মধ্যে ঘটবে না।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: [email protected]

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  নলছিটির মগড় ইউনিয়নবাসীর সেবা করতে চান মোঃ সাইফুজ্জামান সুমন তালুকদার   প্রাণ ফিরছে বরিশাল নগরীর ৭ খালে   বেতারের সঙ্গীত শিল্পী (পল্লীগীতি) হিসেবে মনোনীত হলেন অ্যাড: জুয়েল   বরিশালের মাহমুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বেচ্ছাচারী প্রধান শিক্ষিকা স্ট্যান্ড-রিলিজ !   বরিশাল ল’ কলেজে দুর্নীতি, উন্নয়নের নামে অর্থ আত্মসাৎ   অনিয়ম দুর্নীতির আতুরঘর বরিশাল বেতার : চলছে জোড়াতালি দিয়ে   বরিশাল ডাকঘরের ক্যাশিয়ার নুরুল কবিরের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ   দেড় লাখ মামলা মাথায় বিএনপির ৫০ লাখ নেতাকর্মীর   আলু শুন্য বরিশালের পাইকারী বাজার   বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ায় বাধাদানকারীদের ওপর মার্কিন ভিসানীতি শুরু   মাদারীপুরের হিমাগারে ৩০ হাজার বস্তা, বাজারে আলুর কৃত্রিম সংকট   যুদ্ধ স্যাংশন সংঘাতের পথ এড়াতে প্রধানমন্ত্রীর আহবান   Mamunur Rashid Nomani charged with violating Bangladesh’s Digital Security Act   ঝালকাঠিতে রোহিঙ্গা আটক এসেছিলো ভোটার হওয়ার জন্য   সাঈদুর রহমান রিমনকে নিয়ে দিলিপ কুচক্র মহলের ষড়যন্ত্রের জবাব!   বাবুগঞ্জে ইজিবাইক ছিনতাই চক্রের চার সদস্য আটক   নলছিটিতে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ   অপরাধ ঘটাতে আগাম ‘রেকি‘ করে গেছেন তারা!   ঝালকাঠি কারাগার: কু-প্রস্তাবের দাম দশ লাখ টাকা! জেলার বহাল তবিয়তে   রাজাপুর সাব-রেজিস্ট্রার অফিস দুর্নীতির আখড়া