সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ


প্রাথমিকের বৃত্তি পরীক্ষার তারিখ ঘোষণা
প্রকাশ: ১০ ডিসেম্বর, ২০২২, ১:৫৭ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

প্রাথমিকের বৃত্তি পরীক্ষার তারিখ ঘোষণা

প্রাথমিক বৃত্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২৯ ডিসেম্বর সারা দেশে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ দিন উপজেলা পর্যায়ে বেলা ১১টায় শুরু হয়ে দুপুর ১টায় পরীক্ষা শেষ হবে। দুই ঘণ্টার এ পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও বিজ্ঞান বিষয়ে ২৫ নম্বর করে মোট ১০০ নম্বরের প্রশ্ন থাকবে।

এর আগে ২৭ ডিসেম্বরের মধ্যে স্কুল থেকে প্রবেশপত্র শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে। 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন) মোহাম্মদ নজরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, সুষ্ঠুভাবে বৃত্তি পরীক্ষা নিতে বৃহস্পতিবার উপজেলা ও থানা শিক্ষা অফিসগুলোকে প্রস্তুতি নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, পঞ্চম শ্রেণির বার্ষিক মূল্যায়নে প্রতিদিনের উত্তরপত্র প্রতিদিন মূল্যায়ন করতে হবে। ১৯ ডিসেম্বর পরীক্ষা শেষে ২০ ডিসেম্বরের মধ্যে উত্তরপত্র মূল্যায়ন করতে হবে। এরপর ২১ ডিসেম্বরের মধ্যে পঞ্চম শ্রেণির ফল প্রকাশ করতে হবে।

উত্তীর্ণ শিক্ষার্থীদের স্কুল থেকে প্রস্তুতকৃত ডিআর ফরম ২২ ডিসেম্বরের মধ্যে উপজেলা শিক্ষা অফিস সংগ্রহ করবে। উপজেলা শিক্ষা অফিস ২৩ ডিসেম্বরের মধ্যে জেলায় ডিআর পাঠাতে হবে। জেলা থেকে অবশ্যিকভাবে ২৪ ডিসেম্বরের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে ডিআর পাঠাতে হবে।

উপজেলা শিক্ষা অফিস ২৬ ডিসেম্বরের মধ্যে প্রবেশপত্র স্কুলে পাঠাবে। স্কুল থেকে ২৭ ডিসেম্বরের মধ্যে প্রবেশপত্র শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে। এরপর ২৯ ডিসেম্বর বেলা ১১টায় উপজেলা পর্যায়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে নাম প্রকাশ না করে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) এক কর্মকর্তা যুগান্তরকে জানান, সমাপনী পরীক্ষার প্রশ্নপত্র তারা তৈরি করে দিতেন, পাশাপাশি সিলেবাসও তারা করতেন। কিন্তু বৃত্তি পরীক্ষা নেওয়ার ঘোষণার ক্ষেত্রে তাদের সঙ্গে কোনো আলোচনা করা হয়নি। ফলে কয়টি বিষয়ে বা কত নাম্বারে পরীক্ষা হবে তা তারা বলতে পারছেন না। 

গত ২৮ নভেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রাথমিক শিক্ষা সমাপনীতে মেধাবৃত্তি দেওয়ার বিকল্প মেধা যাচাই পদ্ধতি নিয়ে আন্তঃমন্ত্রণালয় সভা হয়। সভায় বর্তমান প্রচলিত নিয়ম ও পদ্ধতিতে প্রাথমিক বৃত্তি দেওয়া অব্যাহত রাখার সিদ্ধান্ত হয়।

২০০৯ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি) শুরু হওয়ার পর আলাদা বৃত্তি পরীক্ষা বন্ধ হয়ে যায়। প্রাথমিক সমাপনীর ফলের ভিত্তিতেই শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া শুরু হয়।

সর্বশেষ প্রাথমিক সমাপনী পরীক্ষা হয় ২০১৯ সালে। ওই ফলাফলের ভিত্তিতে ২০২০ সালের ফেব্রুয়ারিতে বৃত্তির জন্য নির্বাচিত ৮০ হাজারের বেশি শিক্ষার্থীর তালিকা প্রকাশ করা হয়।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: nomanibsl@gmail.com

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  পাঠ্যপুস্তকের ভুল সংশোধন ও দোষি চিহ্নিত করতে দুই কমিটি   সাংবাদিক আলী জসিমের ছেলে জারিফের ইন্তেকাল   বিএনপির কাজ কী? তারা লুটেপুটে খাবে, রাজশাহীর জনসভায় শেখ হাসিনা   মায়ের কাছে থাকবে জাপানি দুই শিশু, মামলা খারিজ   শিশুদের জন্য নিরাপদ পরিবেশ গড়ে তুলুন : রাষ্ট্রপতি   বিপদে পুলিশকে পাশে পেয়ে মানুষ যেন স্বস্তি বোধ করে তা নিশ্চিত করুন : প্রধানমন্ত্রী   বরিশাল নগরীতে নৃত্য শিল্পী গনধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার   মাহফিলে প্রধান বক্তার বক্তব্যে বাধা দেয়ায় আওয়ামী লীগ নেতার ওপর জুতা নিক্ষেপ জনতার   বরিশাল কৃষি বিভাগে জালিয়াতি :জাদুর চেরাগ মনিরুজ্জামানের হাতে   কিশোরগঞ্জে ছাত্রীকে নিয়ে উধাও মসজিদের ইমাম   গভীর রাতে হিরো আলমের ভোটের প্রচারে মুনমুন   তরুণীর ঘরে ঢুকে ধর্ষণের চেষ্টা ইউপি সদস্যের   রাজাপুরে কাভার্ডভ্যানের চাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত   ব‌রিশা‌লে সাজাপ্রাপ্ত ব‌হিষ্কৃত আওয়ামী লীগ নেতা গ্রেপ্তার   বাবুগঞ্জে নিজ ঘরে ২নারীকে পরিকল্পিতভাবে হত্যা না চোরের স্প্রেতে মৃত্যু   কলাপাড়ায় খেয়া পারাপারের নামে চলছে নিরব চাঁদাবাজি   মুলাদীতে পছন্দের প্রার্থীকে ‌‘নিয়োগ না দেওয়ায়’ স্কুল মাঠেই শিক্ষককে মারধর   চট্টগ্রামে বেলা’র রিজওয়ানা হাসানের গাড়িতে হামলা   ক্ষমা পেলেন ডা. মুরাদ হাসান   ঝালকাঠিতে বিতর্কিত পাঠ্যক্রম বাতিলের দাবিতে মানববন্ধন