তথ্য প্রযুক্তি

ব্লু টিকের ভুয়া অ্যাকাউন্টে সয়লাব টুইটার

  প্রতিনিধি ১০ নভেম্বর ২০২২ , ৪:৩২:২০ প্রিন্ট সংস্করণ

আন্তর্জাতিক ডেস্ক : সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের মালিকানা কিনে নিয়ে প্রতি মাসে ৮ ডলারের বিনিময়ে ব্লু টিক চিহ্ন সেবা চালু করেছেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। তার এ সেবা চালুর পর ভুয়া অ্যাকাউন্ট খুলে নামের পাশে এ চিহ্ন যুক্ত করার হিড়িক পড়েছে টুইটারে। এখন যুক্তরাষ্ট্রে অর্থ দিয়ে ব্লু টিক চিহ্ন কিনে অ্যাকাউন্ট তৈরি করে সেগুলো দিয়ে ভুয়া তথ্য ছড়াচ্ছে একটি মহল।

ইলেকট্রিক গাড়ি নির্মাতা টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক এ সেবা চালু করার আগে সমাজের বিশিষ্ট ও পরিচিত ব্যক্তিদের নামে পাশে বিনা মুল্যে ব্লু টিক চিহ্ন দিত টুইটার। এ চিহ্ন সংবলিত অ্যাকাউন্ট থেকে পাওয়া তথ্যগুলো বিশ্বাস করতেন সাধারণ মানুষ।

এখন সাধারণ মানুষের বিশ্বাসকে কাজে লাগিয়ে প্রতারণা করছে কিছু ভুয়া অ্যাকাউন্টধারী। এমনকি কিছু কিছু ক্ষেত্রে ভুয়া অ্যাকাউন্টকে আসল অ্যাকাউন্ট হিসেবে ভুল করছেন অনেকে।

যুক্তরাষ্ট্র ও লস অ্যাঞ্জেলস লেকার্সের অলিম্পিকজয়ী বিখ্যাত বাস্কেটবল খেলোয়াড় ল্যাবরন জেমসের আসল অ্যাকাউন্টের বদলে তার নামে খোলা ভুয়া অ্যাকাউন্ট বেশি প্রচার পাচ্ছে। ল্যাবরন জেমসের নামে খোলা একটি ভুয়া অ্যাকাউন্ট থেকে অর্থ বিষয়ক পোস্ট করা হয়।

জাপানি বহুজাতিক কনজিউমার ইলেকট্রনিক্স কোম্পানি নিনটেন্ডো আমেরিকার নামে একটি ভুয়া অ্যাকাউন্ট খোলা হয়েছে। এরপর সেটিতে ব্লু টিক চিহ্ন যুক্ত করে অশালীন ছবি পোস্ট করার ঘটনা ঘটেছে।

তবে অ্যাকাউন্টটি আসল নাকি নকল সেটি বোঝার একটি উপায় আছে। ব্লু টিক চিহ্ন সংবলিত অ্যাকাউন্টে থাকা চিহ্নটিতে স্পর্শ করলে লেখা ভেসে ওঠবে এটি অর্থের বিনিময়ে ভ্যারিফায়েড করা হয়েছে নাকি টুইটার কর্তৃক ভ্যারিভায়েড আছে।

এদিকে নতুন সেবা চালুর আগে যেসব অ্যাকাউন্টে ব্লু টিক চিহ্ন ছিল সেগুলো আলাদা করার জন্য বুধবার নীল রঙের টিক চিহ্নের নিচে ধূসর রঙে ‘অফিসিয়াল’ লেখাটি যুক্ত করেছিল টুইটার। কিন্তু কয়েক ঘণ্টা পর সেটি আবার তুলে নেয় কোম্পানিটি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ অনেকের অ্যাকাউন্টে অফিসিয়াল লেখাটি ভেসে ওঠেছিল।

ইলন মাস্ক নিজে টুইট করে ‘অফিসিয়াল’ লেখাটি বাদ দেওয়ার কথা জানান। তিনি বলেন, ‘আমি এই মাত্র এটিকে অপহত করেছি’। তিনি আরও জানান আগামী কয়েকমাস এরকম নতুন নতুন বিষয় আসবে আর যাবে। বিষয়টি সকলকে মাথায় রাখতে বলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি মাস্ক।

তিনি বলেন, দয়া করে মনে রাখুন আগামী কয়েক মাস টুইটার এমন অনেক কিছু করবে। যেটি কাজ করবে আমরা সেটি রাখব, যেটি কাজ করবে না সেটি রাখব না।
সূত্র: এনডিটিভি

Print Friendly, PDF & Email

আরও খবর

Sponsered content

Verified by MonsterInsights