অর্থ ও বানিজ্য

বাজার থেকে চিনি উধাও, দাম বেড়ে রেকর্ড

  প্রতিনিধি ১০ নভেম্বর ২০২২ , ২:০৬:৪৪ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক

দেশের বাজারে নিত্যপণ্যের দাম বেড়ে একের পর এক রেকর্ড গড়ছে। এবার বাজার থেকে উধাও হয়ে গেছে চিনি। এই সুযোগে নিত্যপ্রয়োজনীয় এই পণ্যটির দাম কেজিপ্রতি ১০-১৫ টাকা বাড়িয়ে দিয়েছে খুচরা বিক্রেতারা। ফলে ঢাকা ও চট্টগ্রামের বাজারে চিনি রেকর্ড ১২৫ টাকা কেজি ধরে বিক্রি হচ্ছে। সরবরাহ কম থাকায় চিনির দাম বেড়েছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। 

রাজধানীর বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, খুচরা দোকানিরা খোলা চিনি কেজি প্রতি ১২০ টাকা ও প্যাকেটজাত চিনি ১২৫ টাকা বিক্রি করছেন। দোকানিরা জানিয়েছেন, প্যাকেটজাত চিনির সরবরাহ চাহিদা ও স্বাভাবিক সময়ের তুলনায় কম। ফলে চিনির দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত বেড়েছে।

টিসিবির তথ্যে দেখা গেছে, চিনির দাম কেজিপ্রতি ২২ শতাংশ বেড়ে ১১০ থেকে ১১৫ টাকা হয়েছে, যা এক মাস আগেও ছিল ৯০ থেকে ৯৫ টাকা। গত বছরের তুলনায় এখন চিনির দাম ৪৫ শতাংশ বেড়েছে। চিনির সরবরাহ কমায় ও দাম বাড়ায় গত ৩ সপ্তাহ ধরে মিষ্টিজাত পণ্যের দামও বেড়েছে।
চিনি পরিশোধনকারীরা জানান, চিনির পরিশোধন ৫০ শতাংশ পর্যন্ত কমেছে। একইসঙ্গে ডলারের ঘাটতির কারণে ব্যাংকগুলোর সহযোগিতা না পাওয়ায় অপরিশোধিত চিনি আমদানির জন্য ঋণপত্র খোলার ক্ষেত্রেও সমস্যায় পড়তে হচ্ছে তাদের। 

Print Friendly, PDF & Email

আরও খবর

Sponsered content

Verified by MonsterInsights