আন্তর্জাতিক

আফগান নারীদের বিনোদন পার্কে প্রবেশ নিষিদ্ধ

  প্রতিনিধি ১০ নভেম্বর ২০২২ , ২:০৪:২৮ প্রিন্ট সংস্করণ

২০২১ সালের আগস্টে তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে নারীদের মৌলিক অধিকারের ওপর বিধিনিষেধ বিশ্বব্যাপী উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। এখন কাবুলের বিনোদন পার্কে নারীদের প্রবেশ নিষেধ বলে নির্দেশ দিয়েছে আফগানিস্তানের নৈতিক পুলিশ। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, প্রোপাগেশন অফ ভার্চুটি অ্যান্ড প্রিভেনশন অফ ভাইস মন্ত্রনালয়ের (এমপিভিপিভি) একজন মুখপাত্র মহিলাদের পার্কগুলিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হবে বলে নিশ্চিত করেছেন। বার্তা সংস্থা রয়টার্স এ বিষয়ে আরও বিস্তারিত জানতে চাইলে তিনি এই অনুরোধে সাড়া দেননি। 

কাবুলের একটি বিনোদন পার্কে ঢুকার সময় পার্কের কর্মকর্তারা বেশ কয়েকজন নারীকে ফিরিয়ে দিয়েছিলেন। পরিস্থিতি পর্যবেক্ষণ করতে তালেবান এজেন্টরাও তখন উপস্থিত ছিলেন।

কাবুলের একজন বাসিন্দার বরাত দিয়ে রয়টার্স জানায়, তিনি তার নাতিকে পার্কে নিয়ে যেতে চেয়েছিলেন কিন্তু তাদেরকে ফিরিয়ে দেওয়া হয়েছিল।

ওই নারী বলেন, যখন একজন মা তাদের বাচ্চাদের সঙ্গে আসে, তখন তাদের অবশ্যই পার্কে প্রবেশ করতে দেওয়া উচিত, কারণ এই শিশুরা ভাল কিছু দেখেনি।

কাবুলের এই নারী আরও বলেন, তিনি কর্মকর্তাদের অনেক অনুরোধ করেছিলেন, কিন্তু তারা তাদের পার্কের ভেতরে প্রবেশ করতে দেয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক দুই পার্ক অপারেটর জানান, তালেবান কর্মকর্তারা তাদের পার্কে নারীদের প্রবেশ করতে না দেওয়ার জন্য বলেছিলেন। 

Print Friendly, PDF & Email

আরও খবর

Sponsered content

Verified by MonsterInsights