সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ


ভোলায় মেঘনা নদীর ভাঙ্গন রোধে চলছে ৫২২ কোটি টাকার কাজ
প্রকাশ: ৩১ অক্টোবর, ২০২২, ১২:৩০ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

ভোলায় মেঘনা নদীর ভাঙ্গন রোধে চলছে ৫২২ কোটি টাকার কাজ

বাসস: জেলার দৌলতখান ও বোরহানউদ্দিন উপজেলার মেঘনা নদীর ভাঙ্গন রোধে তীর সংরক্ষণে ৫২২ কোটি টাকার উন্নয়ন কাজ চলছে। 
ভোলা জেলার দৌলতখান উপজেলাধীন দৌলতখান পৌরসভা ও চৌকিঘঘাট এবং অনান্য অধিকতর ঝুঁকিপূর্ণ এলাকা মেঘনা নদীর ভাঙ্গন হতে রক্ষা প্রকল্পের আওতায় এই দুই উপজেলার সাড়ে ৫ কিলোমিটার এলাকায় কাজ হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে এসব এলাকায় প্রায় ৪ হাজার কোটি টাকার সম্পদ স্থাযীভাবে রক্ষা পাবে মেঘনা নদীর ভাঙ্গন থেকে।
সিসি ব্লক ও জিও ব্যাগ স্থাপনের মাধ্যমে ২০২১ সালের নভেম্বর মাসে এই প্রকল্পের কাজ শুরু করা হয়। ২০২৪ সালের জুলাই মাসের মধ্যে কাজ শেষ হওয়ার কথা রয়েছে। এর মধ্যে দৌলতখানে ৩ দশমিক ৮৬ কিলোমিটার এবং বোরহানউদ্দিনে ১ দশমিক ৬৯ কিলোমিটার এলাকা রয়েছে। ইতোমধ্যে প্রকল্পের ২২ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।
ভোলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. হাসানুজ্জামান বাসস’কে বলেন, এই প্রকল্পে নদী তীর রক্ষায় সিসি ব্লক ও জিও ব্যাগ স্থাপনের মাধ্যমে কাজ হচ্ছে। প্রকল্পে মোট সিসি ব্লক ধরা হয়েছে প্রায় ২২ লাখ ও জিও ব্যাগ রয়েছে সাড়ে ১২ লাখ। ইতোমধ্যে ৪ লাখ ব্লক নির্মাণ করা হয়েছে, যা স্থাপন চলছে। এছাড়া সোয়া ৫ লাখ জিও ব্যাগ মেঘনা তীরে স্থাপন হয়েছে। 
তিনি বলেন, পানি উন্নয়ন বোর্ডের বাস্তবায়নে মোট ২১টি প্যাকেজের মাধ্যমে এই উন্নয়ন কাজ চলছে। কাজের গুণগত মান শতভাগ বজায় রাখার জন্য নিয়মিত মনিটরিং করা হচ্ছে। এই প্রকল্পটি বাস্তবায়ন হলে দৌলতখান উপজেলার চৌকিঘাট ও বোরহানউদ্দিন উপজেলার হাকিমুদ্দিন বাজারসহ বিস্তির্ণ এলাকা নদীর ভাঙ্গন থেকে রক্ষা পাবে। 
এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য (ভোলা-২) আলী আজম মুকুল বলেন, এই প্রকল্পের কাজ শুরু হওয়ায় স্থানীয়দের দীর্ঘ দিনের প্রাণের দাবি পুরণ হয়েছে। উন্নয়ন কাজ সম্পন্ন হলে মানুষের জমির দাম বৃদ্ধিসহ সার্বিক জীবনমানের ইতিবাচক পরিবর্তন আসবে। তাই স্থানীয়দের পক্ষে নদী তীর রক্ষায় প্রকল্প’র কাজ শুরু হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান এমপি মুকুল।
এদিকে প্রমত্তা মেঘনার ভাঙ্গন বন্ধে সরকারের উন্নয়ন প্রকল্প চালু হওয়ায় আনন্দ প্রকাশ করেছে স্থানীয়রা। এতে করে আতংক কেটে গিয়ে স্বস্তি ফিরে এসেছে ভাঙ্গন কবলিত এলাকার হাজারো পরিবারের মাঝে। 
দৌলতখান উপজেলার চৌকিাট এলাকার মেঘনা তীরবর্তী এলাকার বাসিন্দা ব্যবসায়ী গনি মিয়া ও তারেক হাওলাদার বলেন, মেঘনার করাল গ্রাসে এই এলাকার অনেকেই ভিটে মাটি হারিয়েছেন। কয়েক বছর আগেও এখান থেকে বহু পরিবার তাদের ঘর-বাড়ি অন্যত্র সরিয়ে নিয়েছেন। কিন্তু এখন ব্লকের কাজ শুরু হওয়ায় মানুষ আর ঘর-বাড়ি সরাচ্ছেন না। এখানেই এখন নিত্য নতুন বাড়ি-ঘর তৈরি করছে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: nomanibsl@gmail.com

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  পাঠ্যপুস্তকের ভুল সংশোধন ও দোষি চিহ্নিত করতে দুই কমিটি   সাংবাদিক আলী জসিমের ছেলে জারিফের ইন্তেকাল   বিএনপির কাজ কী? তারা লুটেপুটে খাবে, রাজশাহীর জনসভায় শেখ হাসিনা   মায়ের কাছে থাকবে জাপানি দুই শিশু, মামলা খারিজ   শিশুদের জন্য নিরাপদ পরিবেশ গড়ে তুলুন : রাষ্ট্রপতি   বিপদে পুলিশকে পাশে পেয়ে মানুষ যেন স্বস্তি বোধ করে তা নিশ্চিত করুন : প্রধানমন্ত্রী   বরিশাল নগরীতে নৃত্য শিল্পী গনধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার   মাহফিলে প্রধান বক্তার বক্তব্যে বাধা দেয়ায় আওয়ামী লীগ নেতার ওপর জুতা নিক্ষেপ জনতার   বরিশাল কৃষি বিভাগে জালিয়াতি :জাদুর চেরাগ মনিরুজ্জামানের হাতে   কিশোরগঞ্জে ছাত্রীকে নিয়ে উধাও মসজিদের ইমাম   গভীর রাতে হিরো আলমের ভোটের প্রচারে মুনমুন   তরুণীর ঘরে ঢুকে ধর্ষণের চেষ্টা ইউপি সদস্যের   রাজাপুরে কাভার্ডভ্যানের চাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত   ব‌রিশা‌লে সাজাপ্রাপ্ত ব‌হিষ্কৃত আওয়ামী লীগ নেতা গ্রেপ্তার   বাবুগঞ্জে নিজ ঘরে ২নারীকে পরিকল্পিতভাবে হত্যা না চোরের স্প্রেতে মৃত্যু   কলাপাড়ায় খেয়া পারাপারের নামে চলছে নিরব চাঁদাবাজি   মুলাদীতে পছন্দের প্রার্থীকে ‌‘নিয়োগ না দেওয়ায়’ স্কুল মাঠেই শিক্ষককে মারধর   চট্টগ্রামে বেলা’র রিজওয়ানা হাসানের গাড়িতে হামলা   ক্ষমা পেলেন ডা. মুরাদ হাসান   ঝালকাঠিতে বিতর্কিত পাঠ্যক্রম বাতিলের দাবিতে মানববন্ধন