সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ


ভাড়া বাড়ছে লঞ্চেরও বাড়ছে সব পণ্যের দাম
প্রকাশ: ৯ আগস্ট, ২০২২, ১০:৩৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ভাড়া বাড়ছে লঞ্চেরও বাড়ছে সব পণ্যের দাম

বিশেষ প্রতিবেদক ॥ বাস-ট্রাকের পর এবার বাড়ছে লঞ্চের ভাড়াও। নৌ মন্ত্রণালয়ের ওয়ার্কিং কমিটি লঞ্চ ভাড়া ৩৫ ভাগ বৃদ্ধি করে ঢাকা বরিশাল ৪০০ টাকা করার প্রস্তাব এনেছে বলে জানা গেছে। অন্যদিকে মালিকপক্ষের দাবি ভাড়া দ্বিগুন করার। তবে এ প্রতিবেদন তৈরি সময়েও তাদের বৈঠক চলছিলো। আর ভাড়া বৃদ্ধির এই প্রতিযোগিতা শুরু হয়েছে নিত্য পণ্যের বাজারেও। সব পণ্যের দামই হুটহাট বেড়েই চলছে। ফলে সবচেয়ে বিপদজনক পরিস্থিতিতে পরেছেন নি¤œ আয়ের মানুষ। সকালে যে দাম দেখছেন, বিকালে তা আরো বেড়ে যাচ্ছে বলে অভিযোগ একাধিক সাধারণ ক্রেতার।
বৈশ্বিক দাম বৃদ্ধির কারণে গত ৫ আগস্ট রাতে কেরোসিন, ডিজেল, পেট্রোল এবং অকটেনের দাম বৃদ্ধি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। নতুন দামে ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল প্রতি লিটার ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রোল ১৩০ টাকা করা হয়। এর আগে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রল ৮৬ টাকা। জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর ৬ আগস্ট রাতে বনানীতে বিআরটিএ কার্যালয়ে দীর্ঘ বৈঠকে বাস-মিনিবাসের ভাড়া নির্ধারণ করা হয়। সিটি সার্ভিসে কিলোমিটার প্রতি ৩৫ পয়সা। আর দূরপাল্লায় ৪০ পয়সা করে ভাড়া বাড়ানো হয়েছে। বাস ভাড়া বৃদ্ধির প্রভাবে মূহুর্তের মধ্যে বাজারে সব পণ্যের দাম বৃদ্ধি পায়। ২০০ টাকার কাঁচা মরিচ লাফিয়ে ৩০০ টাকায় বিক্রি হয়। বেড়েছে চাল, ডালসহ অন্যান্য পণ্যের দামও।

এদিকে তেলের দাম বৃদ্ধির কারণে লঞ্চ মালিক সমিতি দ্বিগুণ ভাড়া বাড়ানোর প্রস্তাব করেছে। যা নিয়ে সোমবার লঞ্চ মালিকদের সাথে দু’দফায় বৈঠক করেছে নৌ মন্ত্রণালয়। যদিও জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ার কারণে লঞ্চের ভাড়া বাড়ানোর আবেদনে নৌ পরিবহন মন্ত্রণালয়ের এই বৈঠক কোনো সিদ্ধান্ত ছাড়াই প্রথম ধাপে শেষ হয়। তবে যৌক্তিক পর্যায়ে ভাড়া বাড়াতে ওয়ার্কিং কমিটি গঠন করা হয় তৎক্ষনাৎ। নৌ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এসএম ফেরদৌস আলমকে প্রধান করে গঠিত সাত সদস্যের কমিটিতে সদস্য সচিব কর হয় বিআইডব্লিউটিএ পরিচালক মো. রফিকুল ইসলামকে। এই কমিটি ভাড়া নির্ধারণ প্রস্তাব মন্ত্রণালয়ে জমা পড়ার পর বুধবারের মধ্যে ভাড়া পুন.নির্ধারণ করে গেজেট প্রকাশ করা হবে বলে নৌ পরিবহন সচিব মো. মোস্তফা কামাল জানিয়েছেন। সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভা কক্ষে লঞ্চ মালিকদের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানান তিনি। মো. মোস্তফা কামাল সকালে প্রথমধাপের বৈঠক শেষে আরো বলেন, মালিকপক্ষ যে প্রস্তাব দিয়েছেন সেটিকে আমরা যৌক্তিক মনে করছি না। এজন্য একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে। ওয়ার্কিং কমিটি আজকের মধ্যে সরকারের কাছে প্রস্তাব দেবেন। সে অনুযায়ী ভাড়া বাড়ানো হবে।

নৌ মন্ত্রণালয়ের এই বৈঠকে বরিশাল থেকে উপস্থিত ছিলেন মালিক সমিতির সহ-সভাপতি ও সুন্দরবন লঞ্চের চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু ও সুরভী লঞ্চের পরিচালক রিয়াজ উল কবির। তারা উভয়েই সোমবার দুপুরে জানান, যেহেতু আজকের মধ্যেই সিদ্ধান্ত দেবে ওয়াকিং কমিটি, তাই আমরা অপেক্ষা করছি। আমরা ৪০% ভাড়া বৃদ্ধির প্রস্তাব করেছি। এরফলে ভাড়া যাত্রী প্রতি ৫৫০ টাকা হতে পারে জানিয়ে সুন্দরবন লঞ্চের পরিচালক জানান, তাদের দ্বিতীয় ধাপের বৈঠক শুরু হয়েছে বিকেল তিনটায়। ওয়ার্কিং কমিটি এতে ভাড়া প্রস্তাব করেছেন। ঢাকা বরিশাল জনপ্রতি ৫০০ টাকা চূড়ান্ত হবার সম্ভাবনা। তবে বৈঠক এখনো চলমান আছে।

এদিকে সোমবার সকালে সুরভী লঞ্চের আরেক পরিচালক রেজিন উল কবির বলেন, তেলের দাম বৃদ্ধির কারণে শুধু লঞ্চই নয়, সবকিছুর দাম বাড়বে। ইতিমধ্যেই বাস ভাড়া বেড়েছে। লঞ্চের ভাড়াও বৃদ্ধি নিয়ে ঢাকায় নৌ মন্ত্রণালয়ে বৈঠক চলছে। লঞ্চ ভাড়া বৃদ্ধি এটা খুবই যৌক্তিক। হিসাব অনুযায়ী ৪০% ভাড়া বৃদ্ধি পাবে। রেজিন আরো বলেন, আগে লঞ্চের ভাড়া ছিলো ৩৫২ টাকা এখন তা ৪০০ টাকা হবার সম্ভাবনা দেখছি।
এরআগে তেলের দাম বৃদ্ধির পর গত বছরের নভেম্বরে লঞ্চের ভাড়া ৩৫ শতাংশের বেশি বাড়ানো হয়েছিল। নভেম্বরের আগে লঞ্চে ১০০ কিলোমিটার মধ্যে দূরত্বে প্রতি কিলোমিটারে ভাড়া ছিল ১ টাকা ৭০ পয়সা। তখন তা থেকে বাড়িয়ে ২ টাকা ৩০ পয়সা করা হয়েছিল।
১০০ কিলোমিটারের বেশি দূরত্বে প্রতি কিলোমিটারের ভাড়া নভেম্বরের আগে ছিল ১ টাকা ৪০ পয়সা। তা থেকে বাড়িয়ে করা হয়েছিল ২ টাকা। আর লঞ্চের সর্বনি¤œ ভাড়া ১৮ টাকা থেকে বাড়িয়ে ২৫ টাকা করা হয়েছিল গত নভেম্বরে।

এরফলে ইতিমধ্যেই বাজারে কাঁচামরিচসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে গেছে। আলু কেজি প্রতি ৩/৫ টাকা বেড়েছে। এমনকি টিসিবি প্রদত্ত ভোজ্য তেলও লিটারে ২০ টাকা বাড়ানো হয়েছে। যা ৯ আগস্ট থেকে কার্যকর হবে।
বরিশালের অর্থনীতি সমিতির সভাপতি ও সামাজিক আন্দোলনের নেতা কাজী মিজানুর রহমান বলেন, এ বিষয়ে আমার মতো ছোট মানুষ কথা বলার অধিকার রাখি না। শুধু এ টুকুই বলবো- আমাদের দেশে সত্যিকারের কোনো দেশপ্রেমিক নেই। যদি থাকতো তাহলে এই পরিস্থিতি তৈরি হতো না। তিনি বলেন, বিশ্ববাজারে তেল বাজার যখন নি¤œমুখী, তখন সরকারের এই বৃদ্ধি পিছনে নিশ্চয়ই সুনির্দিষ্ট কারণ রয়েছে।
সরকারের এখানে ভর্তুকি আরো কিছুদিন টানা উচিত ছিলো দাবী করে বরিশালের সুশাসনের জন্য নাগরিক সুজন সম্পাদক রফিকুল ইসলাম বিশ্ববাজারে তেলের বর্তমান অবস্থার তুলে ধরেন। রয়টার্স ও অন্যান্য সুত্র দেখিয়ে তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে বেশ কিছুদিন ধরে নি¤œমুখী অপরিশোধিত জ্বালানি তেলের দাম। গত ৫ আগস্ট সামান্য বাড়লেও এর সাপ্তাহিক মূল্য রয়েছে গত পাঁচ মাসের মধ্যে সর্বনি¤œ পর্যায়ে। সম্ভাব্য অর্থনৈতিক মন্দায় তেলের চাহিদা আরো কমে যেতে পারে দাবী করে রফিকুল ইসলাম বলেন, সরকার বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন ও মেঘনা যমুনার কাছে প্রায় ৪০ হাজার কোটি টাকা পাওনা আছে। এ টাকা দিয়েই ভর্তুকিটা টানতে পারতো। তানা করে এমন সময় জ্বালানি সমন্বয় করছে যখন বিশ্ব বাজারে কমতে শুরু করেছে ও আরো কমবে। বিশ্ববাজারে গত ৫ আগস্ট শুক্রবার অপরিশোধিত তেলের বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুডের দাম প্রতি ব্যারেলে ৮০ সেন্ট বেড়ে হয়েছে ৯৪ দশমিক ৯২ মার্কিন ডলার, যা আগের ৭ দিনের তুলনায় ১১ শতাংশ কম। এছাড়া যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ব্যারেলপ্রতি ৪৭ সেন্ট বেড়ে হয়েছে ৮৯ দশমিক ০১ ডলার, যা আগের সপ্তাহের তুলনায় ৮ শতাংশ কম। এর আগে, গত ৪ আগস্ট বৃহস্পতিবার ব্রেন্টের দাম ২ দশমিক ৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছিল ব্যারেল প্রতি ৯৪ দশমিক ১২ ডলার, যা ২১ ফেব্রয়ারির পর থেকে সর্বনি¤œ। আর ডব্লিউটিআইয়ের দাম ২ দশমিক ৩ শতাংশ কমে হয়েছিল ৮৮ দশমিক ৫৪ ডলার, যা ৩ ফেব্রুয়ারির পর থেকে সর্বনি¤œ। লন্ডনভিত্তিক ফোরেক্স কোম্পানি ওয়ান্দার জ্যেষ্ঠ বাজার বিশ্লেষক ক্রেগ এরলাম বলেছেন, তেলের দাম ব্যারেলপ্রতি ৯০ ডলারের নিচে নেমে যাওয়ার বাস্তবিক সম্ভাবনা রয়েছে। এটি নির্ভর করবে বাজার কতটা চাপের মধ্যে থাকবে এবং তা থেকে নিস্তারের সুযোগ কতটা তার ওপর।
সুজন সম্পাদক আরো বলেন, সামনে লক্ষ্মণ মোটেই ভালো দেখছিনা। নি¤œবিত্তের মানুষের দুর্ভোগ সবচেয়ে বেশি হবে এই সময়।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টা : প্রফেসর শাহ্ সাজেদা ।

উপদেষ্টা সম্পাদক : সৈয়দ এহছান আলী রনি ।

সম্পাদক ও প্রকাশক : মামুনুর রশীদ নোমানী ।

যোগাযোগ: আদালত পাড়া সদর রোড,বরিশাল।

ইমেইল: nomanibsl@gmail.com

মোবাইল: 01713799669/01711358963

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা বেআইনি।
© বরিশাল খবর সম্পাদক মামুনুর রশীদ নোমানী কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

  পাঠ্যপুস্তকের ভুল সংশোধন ও দোষি চিহ্নিত করতে দুই কমিটি   সাংবাদিক আলী জসিমের ছেলে জারিফের ইন্তেকাল   বিএনপির কাজ কী? তারা লুটেপুটে খাবে, রাজশাহীর জনসভায় শেখ হাসিনা   মায়ের কাছে থাকবে জাপানি দুই শিশু, মামলা খারিজ   শিশুদের জন্য নিরাপদ পরিবেশ গড়ে তুলুন : রাষ্ট্রপতি   বিপদে পুলিশকে পাশে পেয়ে মানুষ যেন স্বস্তি বোধ করে তা নিশ্চিত করুন : প্রধানমন্ত্রী   বরিশাল নগরীতে নৃত্য শিল্পী গনধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার   মাহফিলে প্রধান বক্তার বক্তব্যে বাধা দেয়ায় আওয়ামী লীগ নেতার ওপর জুতা নিক্ষেপ জনতার   বরিশাল কৃষি বিভাগে জালিয়াতি :জাদুর চেরাগ মনিরুজ্জামানের হাতে   কিশোরগঞ্জে ছাত্রীকে নিয়ে উধাও মসজিদের ইমাম   গভীর রাতে হিরো আলমের ভোটের প্রচারে মুনমুন   তরুণীর ঘরে ঢুকে ধর্ষণের চেষ্টা ইউপি সদস্যের   রাজাপুরে কাভার্ডভ্যানের চাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত   ব‌রিশা‌লে সাজাপ্রাপ্ত ব‌হিষ্কৃত আওয়ামী লীগ নেতা গ্রেপ্তার   বাবুগঞ্জে নিজ ঘরে ২নারীকে পরিকল্পিতভাবে হত্যা না চোরের স্প্রেতে মৃত্যু   কলাপাড়ায় খেয়া পারাপারের নামে চলছে নিরব চাঁদাবাজি   মুলাদীতে পছন্দের প্রার্থীকে ‌‘নিয়োগ না দেওয়ায়’ স্কুল মাঠেই শিক্ষককে মারধর   চট্টগ্রামে বেলা’র রিজওয়ানা হাসানের গাড়িতে হামলা   ক্ষমা পেলেন ডা. মুরাদ হাসান   ঝালকাঠিতে বিতর্কিত পাঠ্যক্রম বাতিলের দাবিতে মানববন্ধন