২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, শুক্রবার

সাংবাদিক নোমানী’র শুভ জন্মদিন আজ ১ জানুয়ারী

আপডেট: জানুয়ারি ১, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

স্টাফ রিপোর্টার : বরিশাল এর জনপ্রিয় পত্রিকা “দৈনিক শাহনামা’র” প্রধান বার্তা সম্পাদক মামুনুর রশীদ নোমানী’র ১ জানুয়ারী শুভ জন্মদিন। এই দিনে জন্ম গ্রহন করেন এই বরণ্যে সাংবাদিক।

সাংবাদিকতার পাশা পাশি একইসাথে একজন কলামিষ্ট, লেখক, সমাজ সেবক এবং জনপ্রিয় মুখ। এফ এফ এল বিডি ফাউন্ডেশন নামে একটি সামাজিক সংগঠন প্রতিষ্ঠা করেন। নানা পরিচয়ে ভূষীত এ মানুষটি বরিশাল সাংবাদিকতা তথা মিডিয়া অঙ্গনে জীবন্ত কিংবদন্তি ।

সাংবাদিক জীবন শুরু জুনিয়র রিপোর্টার হিসেবে। দীর্ঘ দুই যুগ পেশাদার সাংবাদিক হিসাবে অনেক গুরুত্বপূর্ন দায়িত্ব পালন করে আসছেন।

তিনি বর্তমানে স্থানীয় এবং জাতীয় পত্রিকার সাথে সম্পৃক্ত আছেন। নিজের প্রকাশিত জনপ্রিয় দুটি অনলাইন নিউজ পোর্টাল রয়েছে, বরিশাল খরব ২৪ ডটকম এবং এফএফএল নিউজ ২৪ ডটকম নামে।এছাড়া অসংখ্য অনলাইন নিউজ পোর্টালের গুরু দ্বায়িত্বে রয়েছেন। সাংবাদিকতার পাশাপাশি তিনি অসংখ্য সামাজিক ও মানবিক প্রতিষ্ঠান গড়ে তুলেছেন।
ভার্চুয়াল জগতের বড় নেটওয়ার্ক “ফ্রেন্ডস ফর লাইফ”এর প্রতিষ্ঠাতা ও এডমিন। গ্রুপটি দেশ ও বিদেশে সামাজিক ও মানবিক কর্মকান্ডে সুনাম অর্জন করেছেন।
ভার্চুয়াল কে তিনি বাস্তবে একটি সংগঠনে রুপ দিয়েছেন।
এছাড়া তিনি এফ এফ এল ইয়ুথ ফাউন্ডেশন ও ফ্রেন্ডস ফর লাইফ সমবায় সমিতির প্রতিষ্ঠাতা। এসব প্রতিষ্ঠানের মাধ্যমে বেকার, পিছিয়ে পড়া মানুষ, যুবকদের দক্ষ ও স্বাভলম্ভী করার জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।
তিনি সচেতন নাগরিক আন্দোলন,ন্যাশনাল সাংবাদিক ক্লাব,বনপাসহ বিভিন্ন সংগঠনের শীর্ষ দ্বায়িত্বে রয়েছেন।

সাংবাদিকদের অধিকার আদায়ের জন্য গড়ে তুলেছেন গনমাধ্যমের একাধিক সংগঠন। তিনি বরিশাল মেট্রোপলিটন প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতাদের একজন। তিনি ক্লাবটির উদ্যোক্তা। প্রতিষ্ঠাকালীন সময় থেকে আজও যুগ্ন সম্পাদকের দায়িত্বে আছেন।

বরিশালে অনলাইন সাংবাদিকতার বিকাশ ঘটে তার হাত ধরেই। অনলাইন সাংবাদিকদের মান উন্নয়ন এবং পেশাদারিত্বের দিক বিবেচনায় তিনি প্রতিষ্ঠিত করেন “বরিশাল অনলাইন সাংবাদিক ইউনিয়ন ও বরিশাল অনলাইন প্রেসক্লাব” দুটি সংগঠনের প্রতিষ্ঠাতা এবং সভাপতি হিসেবে দায়িত্বে আছেন।

এছাড়া সাংবাদিক নোমানী অনলাইন ও মফস্বল সাংবাদিকতায় একাধিকবার শেরেবাংলা পদক লাভ করেছেন। লাভ করেছেন স্থানীয় ও জাতীয় পর্যায়ে অসংখ্য পুরুস্কার।

তিনি কর্মরত বরিশালের দৈনিক সংবাদপত্রের ইতিহাসে দৈনিক শাহনামা এক মাইলফলক গনমাধ্যম। তার বড় সাফল্য তিনি অনেক সাংবাদিক তৈরি করেছেন।দিয়েছেন শত শত সাংবাদিকদের প্রশিক্ষন। তিনি সাংবাদিকদের প্রশিক্ষকও। নোমানীর হাতে খড়ি নিয়ে বহু সাংবাদিক স্থানীয় ও জাতীয় পর্যায়ে বিভিন্ন গনমাধ্যমে কাজ করছেন।

সাংবাদিক নোমানী একজন প্রতিবাদী সাংবাদিক। অন্যায়ের কাছে কোনদিন মাথানত করেন নি। সাংবাদিকতা পেশায় তিনি আপোষ বা দালালী কিংবা লেজুড়ভিত্তি পছন্দ করেন না। পছন্দ না করার কারনে তিনি একাধিকবার হামলা ও মামলার শিকার হয়েছেন।কারাবরনও করেছেন। প্রতিবাদী সাংবাদিকদের প্রতীক তিনি। সর্বমহলে নোমানী এক পরিচিত সাংবাদিকের নাম।২০২০ সালে নিবর্তন মুলক আইন ডিজিটাল নিরাপত্তা আইনে মিথ্যা ও বানোয়াট মামলা ও হামলা করে ক্ষমতাশীন দলের ক্যাডাররা। পুলিশ তাকে আটক করে আদালতে উপাস্থাপন না করেই কারাগারে পাঠিয়ে দেয়। দেয়া হয়নি সাংবাদিক নোমানীকে সু চিকিৎসা। সাংবাদিক নোমানীর ওপর হামলা, ডিজিটাল আইনে মামলা দিয়ে কারাগারে পাঠানোর ঘটনায় দেশ ও বিদেশে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। ঢাকা জাতীয় প্রেসক্লাবের সামনে এস এসপিসহ বিভিন্ন গনমাধ্যম সংগঠন ও সাংবাদিকরা মানবন্ধন করে। এছাড়া এশিয়ান হিউমান রাইটস,এইচ আরসি,ইউএন স্পেশাল রিপোটিয়ার,কমিটি টু প্রটেক্ট জার্নালিষ্ট (সিপিজে),আর্টিকেল ১৯ সহ আন্তর্জাতিক অসংখ গনমাধ্যম সংগঠন ও মানবাধিকার সংগঠনগুলো উদ্বেগ প্রকাশ করেন।

নোমানীর জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন দৈনিক শাহনামা, দৈনিক বাংলারবনে,বরিশাল খবর,এফ এফ এল নিউজ পরিবার। এছাড়া এফ এফ এল বিডি ফাউন্ডেশন,এফ এফ এল ইয়ুথ ফাউন্ডেশনের সদস্যসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠন।

Print Friendly, PDF & Email
  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল খবর ২৪.কমে প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।