৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

প্রথম আলোর সম্মাননা পেলেন প্রফেসর শাহ সাজেদা

আপডেট: নভেম্বর ৮, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

 

মামুনুর রশীদ নোমানী ॥
বরিশালে প্রথম আলোর ২৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে গতকাল কীর্তনখোলা মিলনায়তনে পাঠকদের প্রীতি সম্মিলন অনুষ্ঠিত হয়।
এ অনুষ্ঠানে শিক্ষায়, নারী অগ্রগতিতে, সাংবাদিকতায়, বিভিন্ন সামাজিক ও মানবিক কর্মকান্ডে অবদান রাখায় বরিশালের প্রথম নারী সাংবাদিক উপ-মহাদেশে বাংলা দৈনিকের প্রথম সম্পাদক প্রকাশক অধ্যাপক শাহ সাজেদা

এসময় অতিথিরা তাঁর হাতে সম্মাননা ক্রেস্ট ও সম্মাননাপত্র তুলে দেন।

এ অনুষ্ঠানে আগত অতিথিরা বলেন, একটি সংবাদপত্র খবর প্রকাশের মাধ্যমে দেশের বাইরে এবং রাষ্ট্র ও সমাজের জন্য যে, অসামান্য অবদান রাখতে পারে প্রথম আলো তার অনন্য উদহারণ সৃষ্টি করেছে। প্রথম আলোর নানামুখী সামাজিক ও জনকল্যাণমূলক উদ্যোগ গণমাধ্যমের প্রচলিত ধ্যান-ধারণাকে বদলে দিয়েছে। একটি শিক্ষিত, মার্জিত, বিজ্ঞানমনস্ক, দেশপ্রেমিক প্রজন্ম গড়ে তুলতে কিংবা শিল্প, সাহিত্য, সংস্কৃতি, ব্যবসা, কৃষিক্ষেত্রকে এগিয়ে নিতে নানা রকমের প্রচেষ্টা, উদ্যোগ প্রথম আলোকে অনন্য করে তুলেছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) শেখ মো. সেলিম, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের বিভাগীয় সমন্বয়কারী রফিকুল আলম, সমাজসেবক ও রাজনীতিক আনোয়ারুল হক তারিন, জেলা প্রশাসক কার্যালয়ের প্রবেশন কর্মকর্তা সাজ্জাদ পারভেজ, বাসদের নেতা মনীষা চক্রবর্তী, বরিশাল সাংবাদিক ইউনিয়নের সভাপতি স্বপন খন্দকার, বরিশাল মেট্টাপলিটন প্রেসক্লাবের সভাপতি কাজী আবুল কালাম আজাদ, সংস্কৃতি ও উন্নয়ন শুভংকর চক্রবর্তী, বরিশাল চারুকলার সংগঠক ও সাংবাদিক সুশান্ত ঘোষ, বরিশাল সরকারি হাতেম আলী কলেজের প্রভাষক মাসুম বিল্লাহ, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) বিভাগীয় সমন্বয়কারী লিংকন বায়েন, এবিসি ফাউন্ডেশনের নির্বাহী প্রধান আবদুস সালাম। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রথম আলোর বরিশালের নিজস্ব প্রতিবেদক এম জসীম উদ্দীন।

উল্লেখ্য,অধ্যাপক শাহ সাজেদা গনমাধ্যম ও শিক্ষা ক্ষেত্রের পাশাপাশি বিভিন্ন সামাজিক-সংগঠনের সঙ্গে জড়িত থেকে সমাজসেবামূলক কাজ করে যাচ্ছেন। যার মধ্যে রয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ বরিশাল জেলা কমিটির সহ-সভাপতি, বরিশাল নারী উদ্যোক্ত প্লাটফর্মের উপদেষ্টা, আমরাই পারি সামাজিক সংগঠনের বরিশালের সভাপতি, বরিশাল এনার হুইল ক্লাবের সভাপতি, গোপালগঞ্জ জেলা সমিতি বরিশালের প্রতিষ্ঠাতা সদস্য।এফ এফ এল বিডি ফাউন্ডেশনের  পরিচালনা পর্ষদের সভাপতি।দৈনিক শাহনামা ও দৈনিক বাংলার বণে পত্রিকার সম্পাদক মন্ডলীর সভাপতি।

অধ্যাপক শাহ সাজেদা ১৯৫৭ সালের ৩১ মার্চ বরিশাল জেলার গৌরনদী উপজেলায় বাঙ্গিলা গ্রামের শাহ্ পরিবারে জন্মগ্রহণ করেন।ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনা বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বরিশাল সরকারি ব্রজমোহন কলেজের ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান হিসেবে অবসর গ্রহণ করেন ।

তার পিতা-মুক্তিযুদ্ধের সংগঠক, সাংবাদিক, রাজনীতিক ও সমাজসেবক মো. হোসেন শাহ্ এবং মাতা- আমেনা বেগম।

 

Print Friendly, PDF & Email
  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল খবর ২৪.কমে প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।