২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

শিরোনাম
কুকরি মুকরিতে ২শ’ জেলে পরিবারের মাঝে বিকল্প কর্মসংস্থান সহায়ক উপকরণ বিতরণ চরফ্যাশনে ইয়াসে ক্ষতিগ্রস্থ ইকোট্যুরিজম প্রকল্প পিকেএসএফ এর মহাব্যবস্থাপকের পরিদর্শন ভোলায় ৯ ইউপিতে আ.লীগ, তিনটিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী ইউপি নির্বাচনে নলছিটির ১০ ইউনিয়নেই নৌকা বিজয়ী বানারীপাড়ায় নির্বাচন পরবর্তী সহিংসতায় মুক্তিযোদ্ধা সহ আহত ৬ বরিশালের বানারীপাড়ায় ৭ ইউপিতে নৌকার জয় আমতলী উপজেলার ৬টি ইউপি নির্বাচন চেয়ারম্যান পদে ৪টি আ’লীগ ও ২টি স্বতন্ত্র বিজয়ী সহিংসতা, কেন্দ্র দখল, গুলিবর্ষণ, হতাহত ও ভোট বর্জনের মধ্য দিয়ে ভোলার ৪ উপজেলার ১২ ইউনিয়নের নির্বাচন সম্পন্ন তজুমদ্দিনে স্বতন্ত্র প্রার্থীর ভোট বর্জন

ভোলায় বিশ্ব পরিবেশ দিবস পালিত

আপডেট: জুন ৬, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

সাব্বির আলম বাবু, ভোলা:
ভোলায় বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।প্রকৃতি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ, তা হয়তো অনেকেই করোনা মহামারীর পর কিছুটা বুঝতে পেরেছে। কিন্তু পরিবেশ নিয়ে সচেতনতা বৃদ্ধির চেষ্টা চলছে বহু বছর ধরে। তাও এখন অনেকেই এড়িয়ে চলেন সেই সচেতন বার্তা। প্রতি বছর ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day) পালিত হয়। এটি পরিবেশ রক্ষার সচেতনতা এবং নতুন পদক্ষেপকে উৎসাহিত করতে পালন করা হয়। আজ ৫ই জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ভলান্টিয়ার ফর বাংলাদেশ একসাথে ৬৪ জেলায় বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়।
তারই ধারাবাহিকতায় ভলান্টিয়ার ফর বাংলাদেশ ভোলা জেলায় ‘বিশ্ব পরিবেশ দিবস’ উপলক্ষে বৃক্ষরোপণ ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান করা হয়। ভলান্টিয়ার সদস্যরা দুই দলে বিভক্ত হয়ে বৃক্ষ রোপণ ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান করেন। একটা দল আলতাজুর রহমান ডিগ্রি কলেজে অর্ধশতাধিক বিভিন্ন রকমের ওষুধী গাছ রোপণ করেন তার মধ্যে, আকাশ মনি, জাঊ, হরতকি, বহেরা, আমলকি ইত্যাদি।
এবং আর একটা দল ভোলা খেয়া ঘাট দীর্ঘদিন বন্ধ থাকায় আশেপাশে জায়গাগুলো বিভিন্ন পলিথিন ও প্লাস্টিক আবর্জনা স্তূপ ছিল তাই ভলান্টিয়ার সদস্যরা নিজ হাতে ভোলা খেয়াঘাটের আশ পাশে বাজার সহকারে যে জায়গাটা দিয়ে হাজারো মানুষ দৈনিক ঢাকা-বরিশাল চলাফেরা করে সে স্থানটি ভলান্টিয়াররা পরিষ্কার করে দেয় এবং মানুষকে সচেতন করে পলিথিন প্লাস্টিকের জিনিসপত্র নদীতে যেন না ফেলে নির্দিষ্ট জায়গায় রাখে এবং পলিথিন ও প্লাস্টিকের ব্যবহার সম্পর্কে মানুষকে সতর্ক করেন। এসময় উপস্থিত ছিলেন, ভলান্টিয়ার ফর বাংলাদেশ ভোলা জেলার সভাপতি মনিরুল ইসলাম তিনি বলেন, আমরা ভোলায় দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছি জাতীয়, সমস্যা সম্ভাবনা, যেকোনো দুর্যোগ, শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ ইত্যাদি নিয়ে কাজ করি। আমরা বিশ্বাস করি এই ধরনের কার্যক্রম দেশে স্বেচ্ছাসেবাকে আরও অগ্রসর করবে এবং সমাজে ইতিবাচক প্রভাব তিনি আরো বলেন ভোলা জেলার সহ-সভাপতি ঐশী দত্ত আমরা আমাদের জায়গা থেকে সামাজিক দায়বদ্ধতার বার্তা প্রেরণ করে এবং প্রত্যেকে মূল্যবোধের পরিবর্তনে কাজ করে যাচ্ছি।
আরো উপস্থিত ছিলেন ভলান্টিয়ার ফর বাংলাদেশ ভোলা জেলার সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসাইন, অর্থ সম্পাদক ইসমাইল আদনান, প্রজেক্ট অফিসার খালেদ, মানব সম্পদ কর্মকর্তা আল জুবায়ের, জুই, তোহিদুর রহমান ফাহাদ, শহীদুল ইসলাম সাগর, মরিয়ম ইমু, ফাইজা, তানভীর, স্বর্ণা প্রমুখ।

Print Friendly, PDF & Email
  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল খবর ২৪.কমে প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।