২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার

শিরোনাম
কুকরি মুকরিতে ২শ’ জেলে পরিবারের মাঝে বিকল্প কর্মসংস্থান সহায়ক উপকরণ বিতরণ চরফ্যাশনে ইয়াসে ক্ষতিগ্রস্থ ইকোট্যুরিজম প্রকল্প পিকেএসএফ এর মহাব্যবস্থাপকের পরিদর্শন ভোলায় ৯ ইউপিতে আ.লীগ, তিনটিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী ইউপি নির্বাচনে নলছিটির ১০ ইউনিয়নেই নৌকা বিজয়ী বানারীপাড়ায় নির্বাচন পরবর্তী সহিংসতায় মুক্তিযোদ্ধা সহ আহত ৬ বরিশালের বানারীপাড়ায় ৭ ইউপিতে নৌকার জয় আমতলী উপজেলার ৬টি ইউপি নির্বাচন চেয়ারম্যান পদে ৪টি আ’লীগ ও ২টি স্বতন্ত্র বিজয়ী সহিংসতা, কেন্দ্র দখল, গুলিবর্ষণ, হতাহত ও ভোট বর্জনের মধ্য দিয়ে ভোলার ৪ উপজেলার ১২ ইউনিয়নের নির্বাচন সম্পন্ন তজুমদ্দিনে স্বতন্ত্র প্রার্থীর ভোট বর্জন

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে গুরুত্ব পেয়েছে রোজিনা ইসলামকে গ্রেপ্তারের খবর

আপডেট: মে ১৮, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন
রোজিনা ইসলামকে গ্রেপ্তারের ঘটনায় আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর উদ্বেগ তুলে ধরা হয়েছে ওয়াশিংটন পোস্টে প্রকাশিত প্রতিবেদনে

রোজিনা ইসলামকে গ্রেপ্তারের ঘটনায় আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর উদ্বেগ তুলে ধরা হয়েছে ওয়াশিংটন পোস্টে প্রকাশিত প্রতিবেদনে

প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে গ্রেপ্তারের ঘটনায় সংবাদ প্রকাশ করেছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম। ওয়াশিংটন পোস্ট, আল জাজিরা, দ্য হিন্দু, স্ট্রেইটস টাইমস, এবিসি নিউজ, বার্তা সংস্থা এএফপিসহ বেশ কিছু সংবাদমাধ্যম গুরুত্বের সঙ্গে এই সংবাদ প্রকাশ করেছে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে দুর্নীতি নিয়ে প্রতিবেদন করে পরিচিতি পাওয়া একজন সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। ঔপনিবেশিক আমলের ‘অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট’ লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে। অ্যাসোসিয়েটেড প্রেস-এপির বরাত দিয়ে এই প্রতিবেদন প্রকাশ করে ওয়াশিংটন পোস্ট।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে করোনাভাইরাস মোকাবিলা বিষয়ে প্রতিবেদনকারী শীর্ষস্থানীয় একজন প্রতিবেদককে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় সাংবাদিকেরা বিক্ষুব্ধ হয়ে উঠেছেন। তাঁরা অবিলম্বে এই প্রতিবেদকের মুক্তি দাবি করেছেন।

রোজিনা ইসলামের মুক্তি দাবিতে সাংবাদিকদের বিক্ষোভের তথ্যও তুলে ধরেছে আল জাজিরা

রোজিনা ইসলামের মুক্তি দাবিতে সাংবাদিকদের বিক্ষোভের তথ্যও তুলে ধরেছে আল জাজিরা

কাতারভিত্তিক সম্প্রচারমাধ্যম আল জাজিরায় প্রতিবেদনের শিরোনাম করা হয়েছে, ‘রোজিনা ইসলাম: বাংলাদেশে কোভিড নিয়ে প্রতিবেদন করায় সাংবাদিক গ্রেপ্তার’।

প্রতিবেদনে বলা হয়, করোনা মহামারির সময় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতি নিয়ে খবর প্রকাশ করার পর রোজিনা ইসলামের বিরুদ্ধে নথি চুরির অভিযোগ আনা হয়েছে। এ ঘটনায় দেশটিতে শত শত সাংবাদিক বিক্ষোভ করেছেন।

সিঙ্গাপুরভিত্তিক দ্য স্ট্রেইটস টাইমস রোজিনা ইসলামকে নিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, বাংলাদেশে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় ঘাটতির জায়গাগুলো তুলে ধরে প্রতিবেদন প্রকাশকারী একজন শীর্ষস্থানীয় সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। এর প্রতিবাদে মঙ্গলবার বাংলাদেশের শত শত সাংবাদিক বিক্ষোভ করেছেন।

এএফপির প্রতিবেদনটি প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া

এএফপির প্রতিবেদনটি প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া

এপির সংবাদ প্রকাশ করেছে এবিসি নিউজ, গালফ নিউজ, দ্য হিন্দু, সিয়াটল টাইমস। টাইমস অব ইন্ডিয়া এএফপির প্রতিবেদন প্রকাশ করেছে। এ ছাড়া এই সংবাদ প্রকাশ করেছে ডেইলি ফিনল্যান্ড।

সিয়াটল টাইমসও প্রকাশ করেছে সাংবাদিক রোজিনা ইসলামকে গ্রেপ্তারের খবর

সিয়াটল টাইমসও প্রকাশ করেছে সাংবাদিক রোজিনা ইসলামকে গ্রেপ্তারের খবর

এদিকে মানবাধিকার সংগঠনগুলো বলছে, বাংলাদেশে করোনাভাইরাস সংকটের মধ্যে সংবাদমাধ্যমের ওপর দমন-পীড়ন বেড়েছে।

রোজিনা ইসলামকে আজ শাহবাগ থানা থেকে বেলা ১১টার পর পর আদালতে নেওয়া হয়। শুনানি শেষে আদালত রিমান্ড আবেদন নাকচ করে তাঁকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। আগামী বৃহস্পতিবার তাঁর জামিনের শুনানি হতে পারে।

গালফ নিউজেও গুরুত্বের সঙ্গে খবরটি প্রকাশ করা হয়েছে

গালফ নিউজেও গুরুত্বের সঙ্গে খবরটি প্রকাশ করা হয়েছে

পেশাগত দায়িত্ব পালনের জন্য গতকাল সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে গেলে রোজিনা ইসলামকে সেখানে পাঁচ ঘণ্টার বেশি সময় আটকে রেখে হেনস্তা করা হয়। একপর্যায়ে তিনি অসুস্থ হয়ে পড়েন। রাত সাড়ে আটটার দিকে তাঁকে শাহবাগ থানায় নিয়ে যায় পুলিশ। রাত পৌনে ১২টার দিকে পুলিশ জানায়, রোজিনা ইসলামের বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা হয়েছে। তাঁকে এই মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে।

Print Friendly, PDF & Email
  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল খবর ২৪.কমে প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।