২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার

ছোট ও মাঝারি উদ্যোক্তাদের জন্য ১০০ কোটি টাকা ঋণ

আপডেট: মার্চ ২৮, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক

ছোট ও মাঝারি উদ্যোক্তাদের জন্য
১০০ কোটি টাকা ঋণ

করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের চলতি অর্থবছরে সরকারের প্রণোদনা প্যাকেজের ১০০ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন।
রাজধানীর আগারগাঁওয়ে পর্যটন ভবন মিলনায়তনে এসএমই ফাউন্ডেশনে ১৫তম বার্ষিক সাধারণ সভায় এমনটা জানান সংস্থাটির চেয়ারপারসন মো. মাসুদুর রহমান।

মো. মাসুদুর রহমান আরও জানান, প্রণোদনা প্যাকেজের অবশিষ্ট ২০০ কোটি টাকা বিতরণ করা হবে আগামী অর্থবছর। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে প্রকৃত ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের মাঝে সুষ্ঠুভাবে এই ঋণ বিতরণ নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে নিয়মিত সমন্বয় করা হবে।

১০০ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন। প্রণোদনা প্যাকেজের অবশিষ্ট ২০০ কোটি টাকা বিতরণ করা হবে আগামী অর্থবছর।

সভায় এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক নাজিম হাসান সাত্তার জানান, গত অর্থবছরে পণ্য বাজারজাতকরণ, দক্ষতা উন্নয়ন এবং দেশে-বিদেশে উৎপাদিত পণ্যের বাজার সম্প্রসারণসংক্রান্ত এসএমই ফাউন্ডেশনের নানামুখী কার্যক্রমের সুবিধা পেয়েছেন ১০ হাজার ১৯৯ জন উদ্যোক্তা। তার মধ্যে নারী উদ্যোক্তা ৪ হাজার ৫০৯ ও পুরুষ উদ্যোক্তা ৫ হাজার ৬৯০ জন।

নাজিম হাসান সাত্তার আরও জানান, গত বছর অষ্টম জাতীয় এসএমই পণ্য মেলায় ৪ কোটি ৯৫ লাখ টাকার পণ্য বিক্রয় এবং ৬ কোটি ৩৮ লাখ টাকার বিভিন্ন পণ্যের ক্রয়াদেশ পান এসএমই উদ্যোক্তারা। এ ছাড়া গত ২০১৯-২০ অর্থবছরে দেশের ৮টি বিভাগের ২৮টি জেলায় এসএমই ফাউন্ডেশন আয়োজিত আঞ্চলিক এসএমই পণ্য মোট ৮ কোটি ৫৯ লাখ টাকার পণ্য বিক্রয় হয়। এ ছাড়া ৭ কোটি ৩৬ লাখ টাকার ক্রয়াদেশ পাওয়া যায়।

এসএমই ফাউন্ডেশনের নানামুখী কার্যক্রমের সুবিধা পেয়েছেন ১০ হাজার ১৯৯ জন উদ্যোক্তা

সভায় উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. মফিজুর রহমান। ফাউন্ডেশনের চেয়ারপারসন মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় গত অর্থবছরে এসএমই ফাউন্ডেশনের কার্যক্রমের ওপর পরিচালক পর্ষদের প্রতিবেদন উপস্থাপন ও গ্রহণ, নিরীক্ষিত আর্থিক বিবরণী ও নিরীক্ষকের প্রতিবেদন অনুমোদন করা হয়।

Print Friendly, PDF & Email
  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল খবর ২৪.কমে প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।