৩১শে অক্টোবর, ২০২০ ইং, রবিবার

বরিশালের কর্নকাঠীতে অবৈধ ইটভাটা : কাঠ দিয়ে পোড়ানো হচ্ছে ইট :পরিবেশ দূষন চরমে

আপডেট: মার্চ ৭, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

স্টাফ রিপোর্টার : বরিশাল সদর উপজেলার চরকাউয়া ইউনিয়নের কর্নকাঠি গ্রামে নেক্সট ব্রিক্স নামে প্রশাসনকে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে পুনরায় চালু করেছে অবৈধ ইটের ভাটা।এলাকার কৃষি জমিতে গড়ে উঠা এ ইটের ভাটার কারনে পরিবেশ ও ফসল উৎপাদন মারাত্মক হুমকির সম্মুখীন । দুবার বন্ধ করে দেয়া হলেও বিভিন্ন নামে দু ভাই এ অবৈধ ইটভাটায় কাঠ দিয়ে ইট পোড়াচ্ছে।

স্থানীয় সুত্রে জানা যায়, লাইসেন্সনে বিহীন নেক্সট ব্রিক্স নামক ইটের ভাটাটি সরকারী নিষেধাজ্ঞা ও আইন অমান্য করে চালানো হচ্ছে। তারা কয়লার বদলে জ্বালানী কাঠ ব্যবহার করে পরিবেশের ভারসাম্য নষ্ট করছে। যা সম্পূর্ন আইনত দন্ডনীয় অপরাধ। যার কারণে এলাকাবাসী অতিষ্ঠ।

নেক্সট ব্রিক্সের মালিক প্রথমে ২০১৫-১৮ সাল এই ৪ বছর পর্যন্ত রোজ ব্রিক্স নামে অবৈধভাবে ইট ভাটার ব্যবসা করেন। এক পর্যায়ে পরিবেশ অধিদপ্তর মামলা ও জরিমানা করলে নাম পরিবর্তন করে ২০১৯ সালে এন এন বি ব্রিক্স নামে আবারো অবৈধভাবে ব্যবসা শুরু করে। পরে পরিবেশ অধিদপ্তরের লাইসেন্স না থাকার কারনে আবারো মামলা ও জরিমানা হয়।

সজিব মৃধা ও কামরুল মৃধা কুট কৌশলী। পরিবেশসহ সংশ্লিষ্ট দপ্তরের লাইসেন্স না নিয়ে বার বার প্রতারনার মাধ্যমে অবৈধবাবে ইট পুড়িয়ে যাচ্ছে। এক দিকে কাঠ পুড়িয়ে পরিবেশ বিনষ্ট অন্যদিকে সরকারের রাজ্বস্বরফাঁকি দিচ্ছে। রোজ ব্রিক্স নামে মামলা হলে রোজের নাম পরিবর্তন করে এন এন বি নামে ইট ভাটা চালু করে। এন এন বির নামে মামলা হলে তারা এবার কৌশল করে নুতন নাম নেক্সট ব্রিক্স নামে ইটের ভাটার ব্যবসা পরিচালনা করছে । একই মালিক বারবার নাম পরিবর্তন করে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে পরিবেশের ভারসাম্য নষ্ট করে ব্যবসা করাতে এলাকাবাসী ক্ষুদ্ধ।

উক্ত ইট ভাটার মালিক চরকাউয়া ইউনিয়নের সাবেক মেম্বার আব্দুল বারেক মৃধার ২ ছেলে মাহফুজুর রহমান (সজিব) মৃধা ও আতিকুর রহমান কামরুল মৃধা।

পরিবেশ আইনের তোয়াক্কা না করে জনবসতির পাশে গড়ে উঠা ‘নেক্সট ব্রিকস’ নামের একটি ইটভাটার কারণে চরম দুর্ভোগ পোহাচ্ছেন এই অঞ্চলের স্কুল কলেজের শিক্ষার্থীসহ নানা পেশার মানুষ।

দুর্ভোগে অতিষ্ঠ হয়ে এলাকাবাসী এই সমস্যা সমাধানের জন্য জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন।

এলাকাবাসী অবৈধ ইটের ভাটাটি বন্ধের জন্য নানা সময়ে মানববন্ধন সহ জোড় দাবি জানিয়েছেন।
এ ব্যাপারে অভিযুক্ত ইট ভাটার মালিক সজিব মৃধা ও কামরুল মৃধার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়।

Print Friendly, PDF & Email
  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল খবর ২৪ প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।