২রা জুলাই, ২০২০ ইং, বৃহস্পতিবার

জলাতঙ্ক নির্মূলে দশমিনায় কুকুরে টিকা দান

আপডেট: জানুয়ারি ১১, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

সঞ্জয় ব্যানার্জী, দশমিনা (পটুয়াখালী) থেকেঃ
জলাতঙ্ক বিষয়ে নিজে সচেতন হই, এবং অন্যকে সচেতন করি, জলাতঙ্ক মুক্ত বাংলাদেশ গড়ি এই প্রতিপাদ্যকে নিয়ে জাতীয় জলাতঙ্ক নির্মূল কর্মসূচি, রোগ নিয়ন্ত্রন শাখা, সিডিসি স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে জলাতঙ্ক রোগ নির্মূলে পটুয়াখালীর দশমিনা উপজেলার ৭টি ইউনিয়ানের সকল কুকুরকে টিকা দেওয়ার লক্ষ্যে কুকুরের টিকা দান (এমডিভি) কার্যক্রম শুরু হয়েছে শুক্রবার সকাল থেকে । উপজেলার প্রধান প্রধান সড়কসহ অলিগলিতে মাঠে-ময়দানে কুকুরকে জালের মাঝে আটক করে কুকুরের শরিরে টিকা দেওয়া হচ্ছে পাশাপাশি রং দিয়ে কুকুরকে চিহ্নিত করে ছেড়ে দেওয়া হচ্ছে।
সিডিসি স্বাস্থ্য অধিদপ্তরের দশমিনা উপজেলায় ৭টি ইউনিয়ানে মোট ২১টি টিম কাজ করছে এবিষয়ে উপজেলা সুপার ভাইজার,সানাউল হক তনি এবং আসাদুল জামাল সুমন বলেন, কর্মসূচির শুরু থেকে শনিবার প্রযন্ত আমাদের টিম গুলো ৯শ’ ৩৮টি কুকুরের শরিরে টিকা দেওয়া হয়েছে। এবং আগামী ১৪ জানুয়ারী প্রযন্ত এ টিকাদান কর্মসূচি চলবে। তারা আরও জানান পরবর্তী সময়ে টিকাযুক্ত কুকুর মানুষকে কামড় দিলে জলাতঙ্ক রোগ হবে না শতভাগ নিশ্চিত। উল্লেখ্য, জলাতঙ্ক হলো প্রাণী থেকে মানুষের দেহে সংক্রমিত ভাইরাস জনিত একটি রোগ, যাতে মৃত্যু অনিবার্য।

Print Friendly, PDF & Email
  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল খবর ২৪ প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।