১৪ই আগস্ট, ২০২০ ইং, শুক্রবার

শিরোনাম
সংবাদ প্রকাশের পর…….. বরিশালে অর্থনীতির শিক্ষক ইংরেজির প্রধান পরীক্ষক পদ থেকে বহিস্কার বরিশাল সরকারি মডেল স্কুল এন্ড কলেজের অর্থনীতির শিক্ষক বরিশাল শিক্ষা বোর্ডের ইংরেজির প্রধান পরীক্ষক! মুজিব থেকে বঙ্গবন্ধু হয়ে ওঠায় রেণুর প্রেরণাঃ ‘কারাগারের রোজনামচা’য় বঙ্গমাতা আলহাজ্ব মোঃ আলাউদ্দিন স্মরনে মিলাদ মাহফিল অনুষ্ঠিত মির্জাগঞ্জে আওয়ামী লীগের অফিস ভাংচুর : গ্রেফতার ৩ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে বরিশাল সদর যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে বৃক্ষ রোপণ চাল চুরির ঘটনায় ইউপি সদস্যসহ ২ জনের বিরুদ্ধে মামলা উজিরপুরে নিখোঁজের ৩ দিন পর ছাএের লাশ উদ্ধার বরিশালে নতুন করে ২৮ জনের করোনা শনাক্ত, মৃত্যু ১

আজ বরিশাল মহানগর আ.লীগের সম্মেলন

আপডেট: ডিসেম্বর ৮, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল খবর ডেস্কঃ বরিশাল মহানগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন আজ। দীর্ঘ ৭ বছর পর অনুষ্ঠিতব্য ত্রি-বার্ষিক এই সম্মেলনকে ঘিরে এখন বরিশাল নগরী নৌকার মিছিল-শ্লোগান ও কর্মী সমর্থকদের নগরীতে রুপ নিয়েছে। এমনকি বরিশাল বিভাগজুড়ে তাকিয়ে আছে মহানগর আওয়ামী লীগের কমিটির দিকে। এখানকার নেতৃত্বের ওপর নির্ভর করে বরিশাল বিভাগের আওয়ামী লীগের চালচিত্র।

বেলা ১১টায় সম্মেলন উদ্বোধন করবেন আওয়ামী লীগের উপদেষ্টা ম-লীর সদস্য আমির হোসেন আমু এমপি। প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

উপস্থিত থাকবেন সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ এমপি, আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য অবসরপ্রাপ্ত মেজর হাফিজ মল্লিক, আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পদক শাম্মি আহম্মেদ, সদস্য গোলাম কিবরিয়া চিনু, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমসহ বরিশাল বিভাগের শীর্ষ নেতা, এমপি ও জনপ্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

ওদিকে সম্মেলনের সার্বিক পরিস্থিতি তুলে ধরে সংবাদ সম্মেলন করেছে সম্মেলন প্রস্তুতি কমিটি। সন্ধ্যায় বঙ্গবন্ধু উদ্যানে সম্মেলন উপলক্ষে মহানগর আওয়ামী লীগ আয়োজিত সংবাদ সম্মেলনে প্রস্তুতি কমিটির আহবায়ক ও মহানগর আওয়ামী লীগের সভাপতি গোলাম আব্বাস চৌধুরী দুলাল সংবাদ সম্মেলনে বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ সব সময়ই স্বচ্ছতা নিয়ে কাজ করে। বরিশাল মহানগরে ৩৭১ জন কাউন্সিলর রয়েছে, তারাই ডিসিশন নিবেন কাদের নেতৃত্বে আনা হবে। তিনি বলেন, আওয়ামী লীগে অনেক লোকের সমাগম ঘটেছে। যে কারণে পদ প্রত্যাশীদের সংখ্যাও বেড়েছে।

অনেকে রয়েছেন যাদের সভাপতি এবং সম্পাদক হওয়ার যোগ্যতা রয়েছে। এখানে ওপেন বিষয়, যে কেউ প্রার্থী হতে পারছেন। কিন্তু তাদের নির্বাচন করবেন কাউন্সিলররা। এছাড়াও বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেছেন, বরিশাল মহানগর আওয়ামী লীগের সম্মেলনে ৩০ হাজার নেতাকর্মীর সমাগম হবে। সম্মেলন উপলক্ষে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

এছাড়াও মহিলাদের জন্য আলাদা স্থান নির্ধারন করা হয়েছে। মেয়র বলেন, দলের জন্য কাজ করতে হলে পদ পদবীর দরকার হয় না। আমি কোনো পদ পদবী চাচ্ছি না। মহানগর আওয়ামী লীগকে সু সংগঠিত করতে যা দরকার সেটাই কেন্দ্রীয় নেতৃবৃন্দ করবেন বলে আশাবাদী। সংবাদ সম্মেলনে মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি আফজালুল করিম, সাইদুর রহমান রিন্টু এবং সাধারণ সম্পাদক একেএম জাহাঙ্গীরসহ অনেকে উপস্থিত ছিলেন।

বরিশাল মহানগর আওয়ামী লীগের সম্মেলন ঘিরে ইতিমধ্যে পাঁচজনের নাম বিভিন্ন পদে আলোচনায় রয়েছে। এরমধ্যে সভাপতি পদে পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীম এমপি, অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী, সাবেক এমপি জেবুন্নেছা আফরোজ ও সাধারণ সম্পাদক পদে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নাম শোনা যাচ্ছে। তবে সমস্ত কিছু আজ পরিস্কার হবে এই সম্মেলনের মধ্য দিয়ে।

ওদিকে গতকাল শনিবার বিকেল চারটায় সম্মেলনের সার্বিক পরিস্থিতি তুলে ধরে সম্মেলন মঞ্চে সংবাদ সম্মেলন করেছে প্রস্তুতি কমিটির আহবায়ক গোলাম আব্বাস চৌধুরী দুলাল।

এবারের সম্মেলন মঞ্চ স্থাপন করা হয়েছে বঙ্গবন্ধু উদ্যানে। সম্মেলনে নৌকার অদলে তৈরী করা হয়েছে মঞ্চটি। কয়েক দফায় উদ্যান পরিদর্শণ করেছেন স্থানীয় আওয়ামী লীগের শীর্ষ নেতারা।

জানা গেছে, স্বাধীনতার পক্ষের দল বাংলাদেশ আওয়ামী লীগের বরিশাল মহানগর শাখার সম্মেলন ঐতিহাসিক দিন ৮ ডিসেম্বর বরিশাল মুক্ত দিবসে সম্পন্ন করার দিন-ক্ষণ নির্ধারণ করা হয়। নেতারা জানিয়েছেন, বঙ্গবন্ধু উদ্যানে আজ সমবেত হবেন প্রায় ২৫ হাজার কাউন্সিলর, ডেলিগেট, কর্মী-সমর্থক ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মী।

জানা গেছে, ২০১২ সালের ২৭ ডিসেম্বর সর্বশেষ বরিশাল মহানগর আওয়ামী লীগের সম্মেলন হয়। ওই সম্মেলনে বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র শওকত হোসেন হিরন সভাপতি ও আফজালুল করিম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। শওকত হোসেন হিরনের মৃত্যুর পর মহানগর আওয়ামী লীগের নতুন কমিটি গঠন করা হলেও সেক্ষেত্রে সম্মেলন বা ভোটাভুটি হয়নি। ওই সম্মেলনের ৪ বছর পর ২০১৬ সালের ২০ অক্টোবর অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলালকে সভাপতি ও অ্যাডভোকেট এ.কে.এম জাহাঙ্গীরকে সাধারণ সম্পাদক করে মহানগর আওয়ামী লীগের ৭১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়। গত ১৯ অক্টোবার মহানগর আওয়ামী লীগের এ কমিটির মেয়াদ শেষ হয়েছে। সে হিসেবে টানা সাত বছর পরে বরিশাল মহানগর আওয়ামী লীগের সম্মেলন হচ্ছে। এরআগে বরিশাল নগরীর ৩০টি ওয়ার্ডের কমিটি গঠন করা হয়েছে।

জানা গেছে, ব্যালট বা কণ্ঠভোট কোন মাধ্যমে কমিটি গঠন হবে তা স্পষ্ট করে বলা যাচ্ছে না। যদি ভোট হয় তাহলে ৩৭১ জনের ভোটে এবারের নেতা নির্বাচিত হবেন।

Print Friendly, PDF & Email
  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল খবর ২৪ প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।