১৯শে অক্টোবর, ২০১৯ ইং, শনিবার

শিরোনাম
স্বামীর নির্যাতন সইতেনা পেরে বিষপানে গৃহবধূর আত্মহত্যা গলাচিপা উপজেলা ছাত্রলীগের উদ্যোগে শেখ রাসেলের ৫৫তম জন্মদিন পালন গলাচিপায় পরিবার কল্যাণ সহকারী সমিতির প্রতিবাদ সভা দশমিনা দূর্নীতি ও মাদক বিরোধী অভিযানকে স্বাগত রাজাপুরে মা ইলিশ নিয়ে পালাতে গিয়ে নালায় পড়ে প্রবাসীর মৃত্যু শহীদ শেখ রাসেল’র ৫৫তম জন্ম দিনে পথ শিশুদের নিয়ে কেক কাটেন পটুয়াখালীর মেয়র মহিউদ্দিন ক্যাসিনো সাঈদকে কাউন্সিলর পদ থেকে আপসরণ ঝালকাঠিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল বায়োমেট্টিক হাজিরা স্থাপনে লাখ লাখ টাকা বাণিজ্যের আশঙ্কা! সংবাদকর্মী থেকে প্রকাশক ও সম্পাদক শেখ শামীম হাজারো বাধাঁ পেরিয়ে এগিয়ে যাচ্ছে দৈনিক সকালের বার্তা

কালের সাক্ষী গুরিন্দা মসজিদ জনসাধারনের দাবী সংস্কারের

আপডেট: অক্টোবর ১১, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী ) প্রতিনিধিঃ
মুসলিম ঐতিহ্যের প্রাচীন ও অন্যতম নিদর্শন এক গম্বুজ বিশিষ্ট গুরিন্দা জামে মসজিদ। এটি পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার রতনদী তালতলী ইউনিয়নে উলানিয়া সড়কের পূর্ব পাশে অবস্থিত। কিন্তু প্রয়োজনীয় সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাবে ধ্বংসের পথে প্রাচীন কালের স্বাক্ষী মসজিদটি।
ধারণা করা হচ্ছে, গুরিন্দা জামে মসজিদ বাকলা চন্দ্রদ্বীপ মুসলিম আধিপত্যের প্রায় সূচনালগ্নে নির্মিত হয়েছিল। প্রায় ১৫৮৪ সালে এক প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ¡াস এর অনেক আগেই গুরিন্দা জামে মসজিদ নির্মাণ করা হয়েছে। আবার অনেকে জানান, এ অঞ্চলে মুসলমানদের আগমন ঘটে ১৪৬৫ খ্রিস্টাব্দে সুলতান মোবারক শাহের চন্দ্রদ্বীপ বিজয়ের আগে। তখন হয়তো নির্মান করা হয়ে থাকে।

মসজিদের মূল ভবনটি প্রায় ৩৬০ বর্গফুট ক্ষেত্রফলবিশিষ্ট বর্গাকৃতির। এর উচ্চতা প্রায় ১৬ ফুট। এটি একটি একতলা মসজিদ। একটি মাত্র গম্বুজ বলে এক গম্বুজ মসজিদই বলে থাকে। মসজিদটি ভূমি থেকে প্রায় চার ফুট উঁচুতে নির্মাণ করা হয়েছে। মসজিদটির দক্ষিণে অদূরে রয়েছে একটি বৈঠকখানা।

কিন্তু প্রয়োজনীয় সংস্কারের অভাবে দিন দিন ধ্বংস হয়ে যাচ্ছে। তাই খুব দ্রæত মসজিদের সংস্কার করা না হলে নিশ্চিহ্ন হয়ে যাবে প্রাচীন কালের স্বাক্ষী মসজিদটি। এ বিষয়ে রতনদী তালতলী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ গোলাম মোস্তফা খান বলেন, এই মসজিদটি অনেক পুরনো এবং জমিদারদের করা। সংস্কার করা হলে মসজিদটি আবার জীবন ফিরে পাবে।

এ বিষয়ে গলাচিপ উপজেলা আওয়ামী যুবলীগের সাংগঠনিক সম্পাদক রেড ক্রিসেন্ট সোসাইটির রতনদী তালতলী ইউনিয়নের টিম লিডার সমাজ সেবক মোঃ শাকিল খান বলেন, এই গুরিন্দা বাজার মসজিদটি সংস্কার করা হলে মুসল্লীরা ফিরে পাবে ১০০ বছরের সেই পুরনো স্মৃতি।

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল খবর২৪ প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।