১৯শে অক্টোবর, ২০১৯ ইং, শনিবার

বেতাগীতে জাতীয় তামাকমুক্ত দিবসে প্রকাশ্যে ধূমপান ও তামাক কোম্পানীর প্রচারণা বন্ধে দাবি

আপডেট: অক্টোবর ৯, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

বেতাগী (বরগুনা) প্রতিনিধি

বরগুনার বেতাগীতে জাতীয় তামাকমুক্ত দিবস উপলক্ষে পাবলিকপ্লেসে প্রকাশ্যে ধূমপান ও তামাক কোম্পানীর প্রচারনা বন্ধে প্রশাসনের কাছে আইনী পদক্ষেপ নেওয়ার দাবি জানানো হয়েছে।

স্থানীয় ৫ টি সংগঠন এ দাবি জানিয়ে বুধবার (৯ অক্টেবর) দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও)‘র মাধ্যমে বরগুনা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেয়।

এ সময় বেতাগী উপজেলা পরিষদের চেয়ারম্যান মাকসুদুর রহমান ফোরকান, তামাক নিয়ন্ত্রনে কর্মরত স্থানীয় সংগঠন ইকোনেমিক ভিলেজ ডেভেলপমেন্ট এ্যাসোসিয়েশন- ইভডা‘র সভাপিত সাইদুল ইসলাম মন্টু, ডিলির প্রধান নির্বাহী কর্মকর্তা ও তরুণ কল্যান যুব পরিষদের সভাপতি অলি আহম্মেদ, বেতাগী থিয়েটারের সভাপতি মনথ রঞ্জন মল্লিক, ধ্রুবতারা ইয়ূথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন বেতাগী শাখার সভাপতি মিঠুন দে, উন্নয়ন আন্দোলনের প্রচার সম্পাদক মো: রুবেল মল্লিক ও দৈনিক যুগান্তর প্রতিনিধি শফিকুল ইসলাম ইরানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, তামাক ব্যবহারের কারণে জেলার বরগুনা সদর, বেতাগী,বামনা,পাথরঘাটা,আমতলী, তালতলী উপজেলায় প্রতিবছর মানুষ প্রাণ হারাচ্ছে। জেলার স্বাস্থ্য বিভাগের তথ্যানুসারে এখানেও ক্যান্সারের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। কেবল বিড়ি সিগারেট নয়, জর্দ্দা, গুল, সাদাপাতা এসব ধোয়াঁবিহীন তামাকজাত পন্যও স্বাস্থ্যের মারাত্বক ক্ষতি করছে।
কিন্তু অত্যন্ত উদ্বেগের বিষয়, রাষ্ট্রের বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে সাম্প্রতিক সময়ে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর পন্যের প্রসারে সারাদেশেরমত বরগুনা জেলায় জাপান টোব্যাকো নামক একটি তামাক কোম্পানি তরুণদের আকৃষ্ট করতে বিজ্ঞাপনের মাধ্যমে ব্যাপক প্রচার-প্রচারণা চালাচ্ছে।

এখানকার জনগোষ্ঠীর অধিকাংশই অধিক তরুণ। তাদের তামাকজাত পণ্য সেবনে আরো উদ্বুদ্ধ করছে। ফলে এসকল কার্যক্রম জনস্বাস্থ্যকে আরো ঝুঁকির মধ্যে ফেলবে। তাই পাবলিকপ্লেসে প্রকাশ্যে ধূমপান বন্ধ ও আইন লংঘনকারী এসকল তামাক কোম্পানীগুলোকে নিয়ন্ত্রণে রাষ্ট্রের কঠোর পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল খবর২৪ প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।