১৯শে অক্টোবর, ২০১৯ ইং, শনিবার

শিরোনাম
স্বামীর নির্যাতন সইতেনা পেরে বিষপানে গৃহবধূর আত্মহত্যা গলাচিপা উপজেলা ছাত্রলীগের উদ্যোগে শেখ রাসেলের ৫৫তম জন্মদিন পালন গলাচিপায় পরিবার কল্যাণ সহকারী সমিতির প্রতিবাদ সভা দশমিনা দূর্নীতি ও মাদক বিরোধী অভিযানকে স্বাগত রাজাপুরে মা ইলিশ নিয়ে পালাতে গিয়ে নালায় পড়ে প্রবাসীর মৃত্যু শহীদ শেখ রাসেল’র ৫৫তম জন্ম দিনে পথ শিশুদের নিয়ে কেক কাটেন পটুয়াখালীর মেয়র মহিউদ্দিন ক্যাসিনো সাঈদকে কাউন্সিলর পদ থেকে আপসরণ ঝালকাঠিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল বায়োমেট্টিক হাজিরা স্থাপনে লাখ লাখ টাকা বাণিজ্যের আশঙ্কা! সংবাদকর্মী থেকে প্রকাশক ও সম্পাদক শেখ শামীম হাজারো বাধাঁ পেরিয়ে এগিয়ে যাচ্ছে দৈনিক সকালের বার্তা

দূর্গা পুজা দশমী দেবীর দর্পণ বিসর্জনের মধ্য়দিয়ে শাস্ত্রীয়ভাবে শেষ হয়েছে এই উৎসব

আপডেট: অক্টোবর ৯, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

পটুয়াখালী প্রতিনিধিঃ সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পুজার গতকাল বিজয়া দশমী। ষোড়শপচারে দেবী দূর্গার দশমী বিহিত পুজা সমাপনান্তে দেবীর দর্পণ বিসর্জনের মাধ্যমে শাস্ত্রীয়ভাবে শেষ হয়েছে এই উৎসব। রামচন্দ্র রাবন বিনাশের উদ্দেশ্যে মহামায়ার নির্দেশে শরৎকালে দেবী দূর্গার অকাল বোধন করেন। নবমীতে রাবন বধ হয়।

দশমীতে রাম লঙ্কা বিজয় করে বিজয় উৎসবের মাধ্যমে দেবীর আরাধনা করে বিসর্জন করেন তাই দশমীকে বিজয়া দশমী বলা হয়। তখন থেকেই আসুরিক শক্তির বিনাশ, পাপ থেকে মুক্তি ও বিশ্ব শান্তি কামনায় এই তিথিতে দুর্গোৎসবের আয়োজন করা হয়।দেবীকে সামনের বছর আবার আসার আমন্ত্রন জানিয়ে বিদায়ী বরণ করেন নারীরা।

এ সময়ে বিবাহিত নারীরা একে অপরকে সিঁদুরে রাঙ্গিয়ে দেন। রাতে প্রতিমা বিসর্জন করে মাকে বিদায় জানিয়ে দুখঃ ভারাক্রান্ত হৃদয়ে ঘরে ফিরবেন সবাই। শ্রী সমীর গাঙ্গুলী, পুরোহিত, শ্রী শ্রী মদন মোহন জিউঁর আখড়া বাড়ী, নতুন বাজার, পটুয়াখালী।সাম্প্রদায়িক সম্প্রীতির এ উৎসব আবার আগামী বছর ফিরে আসবে এবং একযোগে আনন্দে মেতে উঠবেন সকলে।

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল খবর২৪ প্রকাশিত-প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।