২১শে আগস্ট, ২০১৯ ইং, বুধবার

বাংলাদেশ দলে নতুন বোলিং কোচ পেচ ল্যাঙ্গাভেল্ট, স্পিনে ভেটোরি

আপডেট: জুলাই ২৭, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

অনলাইন ডেস্ক : দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার শার্ল ল্যাঙ্গাভেল্টকে পেস বোলিং কোচ নিয়োগ দিয়েছে বিসিবি। স্পিন কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেটোরি।

শনিবার বিসিবির বোর্ড সভা শেষে দুই বোলিং কোচ নিয়োগের কথা জানান সভাপতি নাজমুল হাসান।

দুই জনকেই নিয়োগ দেওয়া হয়েছে আগামী বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। ল্যাঙ্গাভেল্ট দায়িত্ব পেয়েছেন পূর্ণকালীন। ভোটোরি এই সময়ের মধ্যে কাজ করবেন মোট ১০০ দিন।

ইংল্যান্ড বিশ্বকাপ দিয়ে কোর্টনি ওয়ালশ ও সুনীল যোশীর দায়িত্বের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর এই দুজনকে নিয়োগ দিল বোর্ড।

ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির চুক্তি নবায়নের ঘোষণা দেওয়া হয়েছিল আগেই। সেটির আনুষ্ঠানিক ঘোষণাও এসেছে এই সভার পর। সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের সঙ্গেও চুক্তি আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।

ভেটোরি-ল্যাঙ্গাভেল্ট কারও সঙ্গে এখনও আনুষ্ঠানিক চুক্তি হয়নি। তবে দুজনই সম্মতি দিয়েছেন এবং নাম ঘোষণা করে দিতে আপত্তি নেই বলে জানিয়েছেন বিসিবিকে।

ভেটোরিকে অবশ্য এখনই পাচ্ছে না বাংলাদেশ। আগামী নভেম্বরে ভারত সফরের আগে তিনি শুরু করবেন দায়িত্ব। বিসিবির যদিও চাওয়া ছিল দ্রুততম সময়ের মধ্যে স্পিন কোচ নিয়ে আসা। তবে ক্রিকেট ইতিহাসের সফলতম বাঁহাতি স্পিনারকে বোর্ড খুব করে চাইছিল বলেই তার সময়ের সঙ্গে আপোষ করা হয়েছে, জানালেন বিসিবি সভাপতি।

ভেটোরির কোচ হয়ে আসা বাংলাদেশ ক্রিকেটের জন্য বড় ঘটনা। খেলোয়াড়ি জীবন থেকেই ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্কের জন্য পরিচিত ছিলেন এই বাঁহাতি স্পিনার। সফল বাঁহাতি স্পিনার থেকে হয়ে উঠেছিলেন কার্যকর অলরাউন্ডার। এক পর্যায়ে একই সঙ্গে ছিলেন নিউ জিল্যান্ডের অধিনায়ক ও নির্বাচক।

তার ক্রিকেট মেধা ও ভাবনার গভীরতার কারণে খেলোয়াড়ী জীবন শেষ হওয়ার আগেই ২০১৪ সালে দায়িত্ব পান আইপিএল দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কোচ হিসেবে।

ওই বছরের নভেম্বরে খেলেছেন নিউ জিল্যান্ডের হয়ে সবশেষ টেস্ট, ডিসেম্বরে সবশেষ টি-টোয়েন্টি। ২০১৫ বিশ্বকাপ দিয়ে পাকাপাকিভাবে বিদায় জানান আন্তর্জাতিক ক্রিকেটকে। তিন সংস্করণ মিলিয়ে তখন তার নামের পাশে ৭০৫টি আন্তর্জাতিক উইকেট। সঙ্গে ৬ সেঞ্চুরিতে করেছেন প্রায় ৭ হাজার রান।

২০১৫ বিশ্বকাপ শেষ হওয়ার পরপরই বিগ ব্যাশের জন্য ব্রিসবেন হিটের কোচ হিসেবে জানানো হয় তার নাম। ওই বছরই অক্টোবরে বিশেষ ক্যাম্পে কাজ করেন ইংল্যান্ডের উঠতি স্পিনারদের নিয়ে।
২০১৬ সালে দায়িত্ব নেন মিডলসেক্স টি-টোয়েন্টি দলের। বাংলাদেশের স্পিন বোলিং কোচের দায়িত্ব নেওয়ার আগে কাজ করছেন ইংল্যান্ডেরই বার্মিংহাম ফিনিক্স দলের সহকারী কোচ হিসেবে।

ভেটোরিকে কেবল ১০০ দিনের জন্য পাওয়া গেলেও তাকে নানাভাবে কাজে লাগাবে বোর্ড, জানালেন নাজমুল হাসান।

“আমরা তো পূর্ণকালীন চাচ্ছিলাম। কিন্তু হয়নি। তবে সে যে ধরনের মানুষ, প্রাণচাঞ্চল্য আছে, দলে স্পিরিট জুগিয়ে দেয়, নেতৃত্ববোধের ব্যাপার আছে তার মধ্যে, তাকে পেলে খুব ভালো হবে। সে যে শুধু সিরিজে যাবে, তা নয়। ১০০ দিনের মধ্যে কয়টা আর সিরিজ থাকবে! বাকি সময়ে সে আমাদের ক্রিকেটারদের নিয়ে স্কিল ক্যাম্পে কাজ করবে।”

“আমরা বেশি চাচ্ছি, বর্তমান ক্রিকেটারদের উন্নতির পাশাপাশি নতুন কিছু ক্রিকেটার সে বের করে দেবে। আমার মনে হয়, এই ধরনের কোচ খুব বেশি পাওয়া কঠিন। আসার পর তাকে ভালো লাগলে কাজের সময় বাড়ানো নিয়ে কথা বলা যেতে পারে।”

ল্যাঙ্গাভেল্টের আন্তর্জাতিক ক্যারিয়ার খুব সমৃদ্ধ নয়। তবে ৯ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে একটা সময় দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দলের নিয়মিত মুখ ছিলেন। টেস্ট খেলতে পেরেছেন কেবল ৬টি, উইকেট ১৬টি। ৯ টি-টোয়েন্টিতে উইকেট ১৭টি। আর ৭২ ওয়ানডেতে উইকেটে ১০০টি।

গতি খুব বেশি ছিল না তার বোলিংয়ে। তবে ক্যারিয়ারের পরের ভাগে ইয়র্কার ও রিভার্স সুইংয়ে পারদর্শী হয়ে ওঠেন। নিয়মিতই বোলিং করতেন ডেথ ওভারে। বাংলাদেশের পেসারদের এই দুর্বলতার জায়গায় তার কাছ থেকে লাভবান হওয়ার আশা করাই যায়।

২০১০ সালে আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলার পর ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলোয় খেলেছেন ল্যাঙ্গাভেল্ট। পরে ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত ছিলেন দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের বোলিং কোচ। বিসিবি সভাপতির মতে, ল্যাঙ্গাভেল্টও ভেটোরির মতো ‘ওয়ার্ল্ডক্লাস।’

ব্যাটিং কোচ ম্যাকেঞ্জির সঙ্গে বিসিবির আগের চুক্তি ছিল কেবল সীমিত ওভারের ক্রিকেটের জন্য। নতুন চুক্তিতেও সেটিই থাকছে। তবে টেস্ট ক্রিকেটেও তাকে সম্পৃক্ত করতে চেষ্টা করছে বোর্ড, জানালেন বিসিবি সভাপতি।

প্রধান কোচ হিসেবে এখনও কাউকে ঠিক করতে পারেনি বিসিবি। নাজমুল হাসান জানালেন, জিম্বাবুয়ের কিংবদন্তি ও সাবেক ইংল্যান্ড কোচ অ্যান্ডি ফ্লাওয়ারসহ অনেকের সঙ্গেই আলোচনা হয়েছে। কোনোটিই এখনও সিদ্ধান্তের পর্যায়ে পৌঁছায়নি।

তবে সাবেক কোচ চন্দিকা হাথুরুসিংহের ফেরার গুঞ্জন আবারও উড়িয়ে দিলেন বিসিবি সভাপতি। দাবি করলেন, হাথুরুসিংহের দিক থেকে বা বিসিবির তরফ থেকে, দুই পক্ষের কোনো ধরনের যোগাযোগই হয়নি।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network